আজ বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ইং

লন্ডনে যাত্রা শুরু করলো সাংস্কৃতিক সংগঠন মেঘদূত

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৭-১২-০৪ ২২:৩০:০৯

সিলেটভিউ ডেস্ক :: বিলেতে নতুন প্রজন্মের মধ্যে হাজার বছরের বাংলা সাহিত্য ও সংস্কৃতি ছড়িয়ে দেওয়ার প্রত্যয় নিয়ে লন্ডনে যাত্রা শুরু করলো নতুন সাংস্কৃতিক সংগঠন 'মেঘদূত'।
 
সম্প্রতি অনাড়ম্বর এক অনুষ্ঠানে সত্যব্রত দাস স্বপনকে সভাপতি, বিনায়ক দেব জয়কে সাধারণ সম্পাদক, গৌরীশ রায়কে কোষাধ্যক্ষ এবং গোলাম আকবর মুক্তা, রাজশ্রী মজুমদার, অসীম চক্রবর্তী ও মৌনিমুক্তা চক্রবর্তীকে সদস্য করে সাত সদস্যের কমিটি ঘোষণা করা হয়।

কমিটি ঘোষণা শেষে সাংস্কৃতিক অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন বিনায়ক দেব জয়, সুনয়ন চৌধুরী, রাজশ্রী মজুমদার, শাহাদাত হোসেন, অসীম চক্রবর্তী , শ্রেয়া দাস এবং অরুন্ধতী দেব। গৌরীশ রায় এবং জিনি সেনের মনোমুগ্ধকর আবৃত্তি শেষে সমবেত কণ্ঠে আনন্দলোকে মঙ্গলালোকে গানটি গাওয়ার মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।

নবগঠিত সাংস্কৃতিক সংগঠন মেঘদূতের কর্ম পরিকল্পনা জানতে চাইলে সংগঠনের সভাপতি বলেন- বিলেতে বেড়ে উঠা নতুন প্রজন্মের অনেকেই বাংলাদেশের ষড়ঋতুর বৈচিত্র, ঋতুভিত্তিক উৎসব এবং আবহমান বাংলার বর্ণিল আনন্দ উৎসব উদযাপন সম্পর্কে অজ্ঞাত। অথচ আমাদের বাংলা সাহিত্য ও সংস্কৃতি নিয়ে গৌরবের অনেক কিছুই রয়েছে। আমরা আমাদের নতুন সংগঠন মেঘদূতের মাধ্যমে নতুন প্রজন্মের মধ্যে হাজার বছরের বাংলা সাহিত্য ও সংস্কৃতি কে তুলে ধরার চেষ্টা করবো।

নতুন প্রজন্মকে বাংলা সংস্কৃতির প্রতি আগ্রহী করতে নানা পরিকল্পনার কথা বলতে গিয়ে সংগঠনের সাধারণ সম্পাদক বিনায়ক দেব জয় জানান-আমরা আধুনিক ডিজিটাল পদ্ধতি ব্যবহার করে যুগোপযোগী ভাবে বাংলা সাহিত্য ও সংস্কৃতিকে নতুন প্রজন্মের সামনে উপস্থাপন করার চেষ্টা করবো।

ঋতুভিত্তিক নানা আয়োজনের পাশাপাশি বাংলাদেশ সম্পর্কে নানা ধরণের তথ্যচিত্র, প্রাকৃতিক সৌন্দর্য, প্রাচীন নিদর্শন এবং ইতিহাস ও ঐতিহ্য কে নতুনদের সামনে তুলে ধরাই মেঘদূতের মুখ্য উদ্দেশ্য বলে জানান সংগঠনের কোষাধ্যক্ষ গৌরীশ রায় ।

মেঘদূতের আনুষ্ঠানিক সূচনা এবং সাংস্কৃতিক অনষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন লিপি ফেরদৌসী, এ কে এম চুন্নু, বাসন্তী সুধা দাস, শান্তি দাস , সুদাম ঘোষ, পম্পা দে প্রমুখ।

সিলেটভিউ২৪ডটকম/০৪ ডিসম্বের ২০১৭/পিডি

শেয়ার করুন

আপনার মতামত দিন

সাম্প্রতিক প্রবাস জীবন খবর

  •   ফের দু’সপ্তাহের সম্পূর্ণ লকডাউনে মালয়েশিয়া
  •   আটকেপড়া প্রবাসীদের ভিসা-ইকামার মেয়াদ বাড়াচ্ছে সৌদি
  •   বাংলাদেশিদের যেভাবে সুযোগ হচ্ছে মাল্টায় যাওয়ার
  •   আরব আমিরাতে বছরে মারা যান এক হাজার প্রবাসী কর্মী
  •   সিলেটে নির্মাণ শ্রমিকদের মধ্যে এনআরবি ব্যাংকের ঈদ উপহার বিতরণ
  •   আয়ারল্যান্ডে পরিবহন মন্ত্রনালয়ের উপদেষ্টা কমিটিতে বাংলাদেশীর স্থান
  •   বাংলাদেশি রুমা এখন মার্কিন এটর্নি
  •   ইতালিতে কোভিড ফ্রি ট্রেন,খুশি প্রবাসী বাংলাদেশিরা
  •   খালেদা জিয়ার রোগমুক্তি কামনায় যুক্তরাজ্য স্বেচ্ছাসেবক দলের দোয়া মাহফিল
  •   যুক্তরাষ্ট্রে বাংলাদেশি মা-বাবা-নানিকে হত্যার পর দু’ভাইয়ের আত্মহত্যা