Sylhet View 24 PRINT

ইইউ পার্লামেন্টে সুষ্ঠ অবাধ নির্বাচনের প্রস্তাব উঠছে ১৫ নভেম্বর

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-১১-১৩ ২৩:০২:৫৫

বেলজিয়াম সংবাদদাতা :: জাতীয় সংসদ নির্বাচন নিয়ে বাংলাদেশ ও বাংলাদেশের বাইরে যখন চরম উদ্বেগ উৎকণ্ঠা, তখন সুষ্ঠু অবাধ ও নিরপেক্ষ নির্বাচনের প্রস্তাব উঠছে পৃথিবীর সর্ববৃহৎ সংসদ ইউরোপিয়ান পার্লামেন্টে।

বৃহস্পতিবার (১৫ই নভেম্বর) আসন্ন নির্বাচন যাতে নির্দলীয়, নিরপেক্ষ ও সব রাজনৈতিক দলের অংশগ্রহণে হয় সেই আহবান সম্বলিত দাবিটি নিয়ে বির্তক হবে।

সপ্তম বারের মত বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে ইউরোপিয়ান পার্লামেন্টে বির্তক হবে। বিশ্লেষকরা আশা করছেন ইউরোপিয়ান পার্লামেন্টে সংসদ সদস্যদের বির্তকে বাংলাদেশের সংকট সমাধানের পথ সুগম হবে।

ইইউ পার্লামেন্ট দীর্ঘ দিন যাবত কাজের সাথে জড়িত বেলজিয়াম বিএনপির সিনিয়র যুগ্ম সম্পাদক আলম হোসেন জানান ইইউ পার্লামেন্টর প্রত্যেকটি গ্রুফ ইতিমধ্যে আলাদা আলাদা খসড়া প্রস্তাবে বাংলাদেশের মানবাধিকার লঙ্ঘন,আইনের শাসন গনতন্ত্র ও আসন্ন নির্বাচন সংক্রান্ত প্রস্তাব পার্লামেন্টে জমা দিয়েছেন।

জানা গেছে, সব রাজনৈতিক দল ও আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে গ্রহণযোগ্য সংসদ নির্বাচন আর চলমান  রাজনৈতিক  পরিস্থিতি,  মানবাধিকারের লংঘন,আইনের শাসন, হত্যা, গুম, খুন, লুট, আইনশৃঙ্খলা বাহিনীর নামে নাগরিকদের অপহরণ, খুন, বিনা বিচারে হত্যাকাণ্ড এই সব বিষয় নিয়ে ইউরোপীয় ইউনিয়ন পার্লামেন্টে বিতর্ক হবে।

নির্ধারিত ডিবেট এর শিরোনাম রয়েছে-হিউম্যান রাইটস সিটুয়েশন ইন বাংলাদেশ (২০১৮/২৯২৭ (আরএসপি) এবং ইউরোপীয় ইউনিয়নের পার্লামেন্ট রুলস ১৩৫- এর আওতায় পার্লামেন্টে বাংলাদেশের গণতন্ত্র, মানবাধিকার লঙ্ঘন, আইনশৃঙ্খলা ও বিশেষ বাহিনী ও ডিবির নামে রাজনৈতিক নেতা, কর্মী ও সাধারণ নাগরিকদের চোখ মুখ বেধে ধরে নিয়ে পরবর্তীতে পরিবারের কাছে লাশ না দেয়া। ইলিয়াস আলীসহ গুম ব্যক্তিদের সন্ধান ইত্যাদি দাবি নিয়ে পার্লামেন্টের বিতর্ক শেষে একটি প্রস্তাব পাস হবে।


সিলেটভিউ২৪ডটকম/১৩ নভেম্বর ২০১৮/এএইচ/এসডি

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.