Sylhet View 24 PRINT

কারিগরি বিষয়ে দক্ষ প্রবাসীদের ‘ডাটাবেস’ তৈরি হবে: ড. মোমেন

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৫-০২ ১৫:০০:২৭

ঢাকা অফিস :: পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, ‘‘কারিগরি বিষয়ে দক্ষ বাংলাদেশী প্রবাসীদের নিয়ে একটি ‘ডাটাবেস’ তৈরি করা হবে।’’

এ ক্ষেত্রে প্রবাসী বাংলাদেশীদের সহযোগিতা কামনা করেছেন মন্ত্রী।

পররাষ্ট্রমন্ত্রী গত ৩০ এপ্রিল রাশিয়ার মস্কো সফরকালে সেখানকার প্রবাসী বাংলাদেশীদের সাথে এক মতবিনিময় সভায় এসব কথা বলেন।

ড. মোমেন প্রবাসীদের প্রযুক্তি বিষয়ক দক্ষতাকে ‘বাংলাদেশের সম্পদ’ হিসেবে উল্লেখ করে বাংলাদেশের উন্নয়নের ক্ষেত্রে তা কাজে লাগানোর আহ্বানও জানান।

ড. মোমেন মোমেন ‘পাবলিক ডিপ্লোম্যাসি’র মাধ্যমে বাংলাদেশের বৈদেশিক সম্পর্ক ও ভাবমূর্তি উন্নয়নে প্রবাসীদের কাজ করে যাওয়ার জন্য অনুরোধ করেন। তিনি বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নসহ দেশের ব্যবসা, বাণিজ্য, বিনিয়োগ ও প্রযুক্তিগত ক্ষেত্রে প্রবাসীদের সহাযোগিতা কামনা করেন। পররাষ্ট্রমন্ত্রী রাশিয়ায় অবস্থানরত সকল প্রবাসীদের বিভিন্ন সেক্টরে, বিশেষ করে কৃষি এবং খাদ্য প্রক্রিয়ারকরণ শিল্পে বিনিয়োগ করারও আহ্বান জানান।

ড. মোমেন বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা গড়ে তোলার জন্য আমাদের সকলকে এক সঙ্গে কাজ করতে হবে ।

সভায় প্রবাসী বাংলাদেশীরা তাদের মতামত ও অভিজ্ঞতা ব্যক্ত করেন। তারা বর্তমান সরকারের সাম্প্রতিক উন্নয়ন ও প্রবাসী বাংলাদেশীদের ভবিষ্যত নিয়েও আলোচনা করেন।

রাশিয়ার মস্কোতে আয়োজিত এ আলোচনা সভায় রাশিয়াস্থ বাংলাদেশী রাষ্ট্রদূত ড. এস এম সাইফুল হকসহ বাংলাদেশী বিশেষজ্ঞ, ব্যবসায়ী, ছাত্র ও কমিউনিটি নেতারা উপস্থিত ছিলেন।

সিলেটভিউ২৪ডটকম/২ মে ২০১৯/আরআই-কে

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.