আজ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

'হ্যাপি অস্ট্রেলিয়া ডে' পালিত

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০১-২৬ ২০:৫১:৪৪

প্রবাস ডেস্ক :: আজ ২৬ জানুয়ারি (রবিবার) ছিল অস্ট্রেলিয়ার জাতীয় দিবস 'হ্যাপি অস্ট্রেলিয়া ডে'। এ উপলক্ষে পুরো অস্ট্রেলিয়া জুড়ে নানা আয়োজনের পাশাপাশি ছিল উৎসবের আমেজ। হ্যাপি অস্ট্রেলিয়া ডে’র প্রথম প্রহরে অস্ট্রেলিয়ার সর্বত্র জাতীয় পতাকা উত্তোলন, বর্ণাঢ্য র‌্যালী সহ নানা আয়োজনের মাধ্যমে দেশটিতে জাতীয় দিবস পালিত হয়েছে।

রাষ্ট্রীয়ভাবে যথাযোগ্য মর্যাদায় কুচকাওয়াজ, সরকারি পুরস্কার, নাগরিকত্ব অনুষ্ঠান, বনভোজন, আতশবাজি এবং নাগরিকত্ব প্রদানের মধ্য দিয়ে  নতুন সদস্যদের স্বাগত জানানোসহ বর্ণাঢ্য নানা আয়োজন ছিল দেখার মতো। অস্ট্রেলিয়ার ক্যাপিটাল টেরিটরির ক্যানবেরা থেকে শুরু কওে অপেরা হাউজ, হার্ভার্ড ব্রিজ সহ সবখানে ছিল 'হ্যাপি অস্ট্রেলিয়া ডে'র নানা আয়োজন।
এছাড়া বিভিন্নস্থানে লাইভ কনসার্ট, কর্মশালা, প্রবীণদের প্রোগ্রাম, রকমারি খাবারসহ ছিল রকমারি আয়োজন। দিনটিতে ছিল সরকারি ছুটি। তবে এ দিন সাপ্তাহিক ছুটি থাকায় ২৭ জানুয়ারি সরকারী ছুটি ভোগ করবেন অস্ট্রেলিয়ানরা।

এদিকে অস্ট্রেলিয়ায় বসবাসরত বাংলাদেশী প্রবাসীরা ‘নিউ সাউথ ওয়েলস’ এলাকায় সরকারের পাশাপাশি আয়োজন করে নানা অনুষ্ঠানের।  দেশের কমিউনিটি সংগঠনগুলো দিবসটি যথাযোগ্য মর্যাদায় করেছেন জানিয়ে ওয়ালী পার্ক এলাকার প্রবাসী বাংলাদেশী নানু মিয়া ও পাঞ্চভোল এলাকার প্রবাসী শাহ আলম জানান, প্রতি বছরের ন্যায় তারা এবছরও আনন্দ উল্লাসে অস্ট্রেলিয়া ডে পালন করেছেন। তারা জানান, ২৬ জানুয়ারী সরকারী ছুটি হলেও এবছর সাপ্তাহী হওয়ায় অস্ট্রেলিয়া সরকার পর দিন অর্থাৎ ২৭ জানুয়ারি সরকারী ছুটি ভোগ করবেন তারা।
উল্লেখ্য, ১৭৭০ খ্রিস্টাব্দে অস্ট্রেলিয়া মহাদেশের নিউ সাউথ ওয়েলসের সমুদ্র উপকূলের সিডনির বোটানি বে’র কার্নেলের সন্নিকটে বৃটিশ নাগরিক লেফটেন্যান্ট জেমস কুক এই মহাদেশ অনুসন্ধানের প্রথম দাবি করেন।

১৭৮৮ সনের ২৬ জানুয়ারি ক্যাপ্টেন আর্থার ফিলিপের নেতৃত্বে প্রথম ব্রিটিশ নৌবহর সিডনির পূর্ব সমুদ্র সৈকত কোভের পোর্ট জ্যাকসনে নোঙ্গর করে ব্রিটিশ পতাকা উত্তোলনের মধ্য দিয়ে উপনিবেশিক স্থাপনা শুরু করেন।

১৮১৮ সনের ২৬ জানুয়ারি গভর্নর লেকলান মেকুয়ারি প্রথমে ‘অস্ট্রেলিয়া ডে’  আনুষ্ঠানিকভাবে উদযাপনের ঘোষণা দেন। ১৮৮৮ সনে অ্যাডিলেড ছাড়া বাকি অঙ্গরাজ্যগুলি অস্ট্রেলিয়া বার্ষিকী দিবস হিসাবে পালন করা শুরু করে। পরে ১৯৩৫ সনে প্রতিটি রাজ্যে সম্মলিতভাবে 'অষ্ট্রেলিয়া ডে' হিসাবে পালন করা শুরু হয়। অবশ্য অস্ট্রেলিয়ার আদিবাসীরা 'অস্ট্রেলিয়া ডে' কে একটি কালো অধ্যায় বা শোকের দিন হিসাবে মনে করে।

সিলেটভিউ২৪ডটকম/২৬ জানুয়ারি ২০২০/এসইউএইচ/ আরএইচডি

শেয়ার করুন

আপনার মতামত দিন

সাম্প্রতিক প্রবাস জীবন খবর

  •   ফের দু’সপ্তাহের সম্পূর্ণ লকডাউনে মালয়েশিয়া
  •   আটকেপড়া প্রবাসীদের ভিসা-ইকামার মেয়াদ বাড়াচ্ছে সৌদি
  •   বাংলাদেশিদের যেভাবে সুযোগ হচ্ছে মাল্টায় যাওয়ার
  •   আরব আমিরাতে বছরে মারা যান এক হাজার প্রবাসী কর্মী
  •   সিলেটে নির্মাণ শ্রমিকদের মধ্যে এনআরবি ব্যাংকের ঈদ উপহার বিতরণ
  •   আয়ারল্যান্ডে পরিবহন মন্ত্রনালয়ের উপদেষ্টা কমিটিতে বাংলাদেশীর স্থান
  •   বাংলাদেশি রুমা এখন মার্কিন এটর্নি
  •   ইতালিতে কোভিড ফ্রি ট্রেন,খুশি প্রবাসী বাংলাদেশিরা
  •   খালেদা জিয়ার রোগমুক্তি কামনায় যুক্তরাজ্য স্বেচ্ছাসেবক দলের দোয়া মাহফিল
  •   যুক্তরাষ্ট্রে বাংলাদেশি মা-বাবা-নানিকে হত্যার পর দু’ভাইয়ের আত্মহত্যা