আজ বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ইং

স্পেনে করোনাভাইরাসে আক্রান্ত ও কর্মহীন প্রবাসীদের পাশে ভালিয়েন্তে বাংলা

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৫-০৮ ১১:১৭:৫৮

কবির আল মাহমুদ, স্পেন :: স্পেনে বসবাসরত প্রায় এক হাজার প্রবাসী বাংলাদেশির জন্য খাদ্যসহায়তা বিতরণ করছে মানবাধিকার সংগঠন ভালিয়েন্তে বাংলা। প্রবাসীদের জন্য বিভিন্ন সামাজিক সংগঠনের সহযোগিতায় এবং মাদ্রিদে ভালিয়েন্তে বাংলার সার্বিক তত্বাবধানে তাদের সদস্য এবং উপদেষ্টাদের মুখ্য সহায়তায় বাঙালি পাড়ার সুপরিচিত এই মানবাধিকার সংগঠন 'ভালিয়েন্তে বাংলা' অভিবাসী বাংলাদেশিদের জন্য তৃতীয় দফায় 'রমজান ফুড ব্যাগ' বিতরণ শুরু করেছে ৭ মে থেকে।

যারা সাময়িক ভাবে আয়–রোজগার বঞ্চিত বিশেষত কাগজপত্রবিহীন অবৈধ ভাবে স্পেনে আছেন এবং বর্তমান পরিস্থিতিতে সংকটাপন্ন অবস্থায় তাঁদের সহযোগিতায় মানবাধিকার সংগঠন ভালিয়েন্তে বাংলা একটি প্রকল্প কাজ শুরু করেছে। এই প্রকল্পের আওতায় যাঁরা কর্মহীন বা খাদ্য–সংকটে রয়েছেন, তাঁদের জন্য প্রয়োজনীয় খাবারের ব্যবস্থা করা হচ্ছে। তাছাড়া যেকোন দুর্দশাগ্রস্ত প্রবাসী বাংলাদেশিদের জন্য ও প্রকল্পটি কাজ করে যাচ্ছে। এর অংশ হিসাবে এখানকার অনেক অসহায় ব্যক্তিদের চিহ্নিত করে চাল, ডাল, মাছ, তেলসহ নিত্যপ্রয়োজনীয় খাবার সরবরাহের কার্যক্রম শুরু করেছে।

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে স্পেনে ১৩ মার্চ থেকে রাষ্ট্রীয় জরুরী অবস্থা চলছে। এ অবস্থায় প্রবাসী বাংলাদেশিদের অনেকেই আর্থিক সংকটে পড়েছেন। এখন পর্যন্ত (৭ মে পর্যন্ত) স্থানীয় কমিউনিটির নেতাদের সহযোগিতায় মানবাধিকার সংগঠন ভালিয়েন্তে বাংলার সার্বিক তত্ত্বাবধানে বাংলাদেশি সামাজিক সংগঠন গুলোর পক্ষ থেকে এখন পর্যন্ত প্রায় দুই হাজার প্রবাসী বাংলাদেশিকে এই সহায়তা প্রদান করা হয়েছে এবং তাদের এই কার্যক্রম চলমান রয়েছে।

গতকাল বৃহস্পতিবার (৭ মে) প্রায় তিনশত আভিবাসী বাংলাদেশিদের মধ্যে রমজান উপলক্ষে ফুড ব্যাগ বিতরণ করা হয়। ভালিয়েন্তে বাংলার সভাপতি মোহাম্মদ ফজলে এলাহীর সার্বিক তত্ত্বাবধানে ও সাধারণ সম্পাদক রমিজ উদ্দিনের পরিচালনায় এসময় উপস্থিত ছিলেন ভালিয়ান্তে বাংলার খাদ্যসামগ্রী বিতরণকালে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন স্পেনের মূল ধারার রাজনৈতিক দল মাছ পাইস (এমপি) এর নেতা এবং মাদ্রিদ সিটি কর্পোরেশনের কাউন্সিলর রিতা মায়েস্ত্রে ফেরনান্দেজ, কাউন্সিলর খর্খে গার্সিয়া কাস্তানিও, মাস মাদ্রিদ পরিচালক এরিখ জনসন, রেড সলিদারীদাদ এর নিনেস, রেড ইন্টার লাভাপিয়েস এর পেপা তররেস, মাইতি, পিলার প্রমূখ।। তাছাড়া প্রবাসী কমিউনিটি ব্যক্তিবর্গের মাঝে উপস্থিত ছিলেন বাংলাদেশ এসোসিয়েশন ইন স্পেনের সাবেক সভাপতি আল মামুন, সাবেক সহ সভাপতি জাকির হোসেন,বাংলাদেশ মসজিদ পরিচালনা কমিটির সাধারন সম্পাদক হাজী আব্দুল খালিক, অর্থ সম্পাদক হারুনুর রশিদ, গ্রেটার সিলেট আসসিসিয়েশনের সদস্য সচিব আবু জাফর রাসেল, বাংলাদেশ এসোসিয়েশন ইন স্পেনের অর্থ সম্পাদক আবুল হাসেন মেম্বার। ভালিয়েন্তে বাংলার সদস্যদের মধ্যে জুলহাস, আল-আমীন, মোঃ শাহ আলম, মকবুল হক, ফয়সাল প্রমুখ।

এসময় ভালিয়েন্তে বাংলা পক্ষ থেকে চাল, ডাল, ছোলা, আলু, পেঁয়াজ, তেল, ডিম, চিনি, লবণ, দুধ, সাবানসহ বিভিন্ন আনুষঙ্গিক খাদ্যদ্রব্যের তিনশত ফুড ব্যাগ বিতরণ কার্যক্রম সম্পন্ন করা হয়। তাছাড়া জরুরী অবস্থার কারণে চলাচলের ওপর নিষেধাজ্ঞা থাকায় বিপদগ্রস্ত প্রবাসীদের যারা আসতে পারেননি তাদের বাসায় পৌঁছে দেয়া হবে প্রয়োজনীয় খাদ্য সামগ্রী।

এর আগে সংগঠনের এক বিজ্ঞপ্তিতে কোন প্রবাসী বাংলাদেশি যদি চরম খাদ্যাভাবে পড়েন কিংবা বেতন না পান, সেক্ষেত্রে ফেইসবুকে অথবা হোয়াটসঅ্যাপে তথ্য প্রদানের আহবান জানানো হয়। প্রাপ্ত তথ্যের ভিত্তিতে আর্থিক সংকটে পড়া আবেদনকারীদের তালিকা তৈরি করা হয়। পরবর্তীতে সেই তালিকাভুক্তদের মাঝে খাদ্যসামগ্রী পৌঁছে দেওয়া কার্যক্রম শুরু হয়। বিতরণ কার্যক্রম শেষে ভালিয়েন্তে বাংলার সভাপতি মোহাম্মদ ফজলে এলাহী দাবীর পেক্ষিতে সংসদ সদস্য এবং উপস্থিত বিভিন্ন এনজিও সংস্থার সদস্যরা স্পেনে বসবাসরত প্রবাসীদের জন্য অফিস আদালতসহ সর্বত্র অফিসিয়াল কার্যক্রমে প্রয়োজন মোতাবেক বাংলায় অনুবাদকারী প্রদানসহ অবৈধ বসবাসকারীদের বৈধতা দিতে সরকারের নিকট আহবান জানাবেন বলে আশ্বাস দেন।

সিলেটভিউ২৪ডটকম/৮ মে ২০২০/ডেস্ক/ডিজেএস

শেয়ার করুন

আপনার মতামত দিন

সাম্প্রতিক প্রবাস জীবন খবর

  •   ফের দু’সপ্তাহের সম্পূর্ণ লকডাউনে মালয়েশিয়া
  •   আটকেপড়া প্রবাসীদের ভিসা-ইকামার মেয়াদ বাড়াচ্ছে সৌদি
  •   বাংলাদেশিদের যেভাবে সুযোগ হচ্ছে মাল্টায় যাওয়ার
  •   আরব আমিরাতে বছরে মারা যান এক হাজার প্রবাসী কর্মী
  •   সিলেটে নির্মাণ শ্রমিকদের মধ্যে এনআরবি ব্যাংকের ঈদ উপহার বিতরণ
  •   আয়ারল্যান্ডে পরিবহন মন্ত্রনালয়ের উপদেষ্টা কমিটিতে বাংলাদেশীর স্থান
  •   বাংলাদেশি রুমা এখন মার্কিন এটর্নি
  •   ইতালিতে কোভিড ফ্রি ট্রেন,খুশি প্রবাসী বাংলাদেশিরা
  •   খালেদা জিয়ার রোগমুক্তি কামনায় যুক্তরাজ্য স্বেচ্ছাসেবক দলের দোয়া মাহফিল
  •   যুক্তরাষ্ট্রে বাংলাদেশি মা-বাবা-নানিকে হত্যার পর দু’ভাইয়ের আত্মহত্যা