Sylhet View 24 PRINT

অস্ট্রেলিয়ায় করোনা পরিস্থিতি উত্তরণে তিন ধাপের পরিকল্পনা প্রধানমন্ত্রীর

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৫-০৮ ১৩:১৯:২১

শাহাব উদ্দিন শিহাব, সিডনি, অস্ট্রেলিয়া :: অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন দেশটিতে চলমান করোনভাইরাস সংকট নিয়ে তিন ধাপের পরিকল্পনা গ্রহনের কথা জানিয়েছেন। শুক্রবার স্থানিয় সময় বেলা সাড়ে ১২টার পরে ক্যানবেরায় প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রী পরিষদের বৈঠক শেষে এক সংবাদ সম্মেলনে এ সিদ্ধান্তের কথা জানান।

প্রধানমন্ত্রী স্কট মরিসন জানান, পরিকল্পনাগুলোর মধ্যে প্রথম দাপে রয়েছে অস্ট্রেলিযানদের নিজ নিজ বাসা- বাড়িতে ১০ জন সহ ১৫ জনের সমাগম, অনলাইন ভিত্তিক শিক্ষা প্রতিষ্ঠানে পাঠদান, খেলার মাঠে ও পার্কে গমন, সমুদ্র তীর, ছোট ক্যাফে এবং রেস্তোঁরা সমূহ খোলা রাখা। আন্তদেশীয় বিনোদনমূলক ভ্রমণ, আবার শুরু। বিবাহ অনুষ্ঠানে ৩০ জন অংশগ্রহণকারী এবং ১০ জন নিয়ে জানাজার নামাজ পড়ার অনুমতি রয়েছে।

দ্বিতীয় ধাপটিতে ২০ জন পযর্ন্ত বৃহত্তর আকারের জমায়েতের অনুমতি দেবে, যার মধ্যে সিনেমা ও গ্যালারিগুলির মতো স্থানগুলি, সেক্টর ভিত্তিক কোভিড-১৯ নিরাপদ পরিকল্পনা, সংগঠিত সম্প্রদায়ের খেলাধুলা এবং বিউটি পার্লার সীমিত আকারে খোলার সুযোগ রয়েছে এবং শিক্ষা প্রতিষ্ঠান খোলে দেয়ার অনুমতির পরিকল্পনা রয়েছে।।

এছাড়া ৩য় ধাপে ১০০ জন লোককে জমায়েতের অনুমতি দেয়ার পরিকল্পনার কথা জানিয়ে স্কট মরিসন জানান, আমরা প্রথম দুটি ধাপ অতিক্রম করার সাথে সাথে এটি আরও স্পষ্ট হয়ে উঠবে। ৩য় ধাপে আরও কাজ করার দরকার আছে তবে বেশিরভাগ শ্রমিক, ততক্ষণে কর্মস্থলে ফিরে আসবেন। আন্তর্জাতিক ও দেশীয় ভ্রমণ সম্ভবত পুনরায় শুরু করা সম্ভব হবে। কিছু সীমাবদ্ধতা সহ ধর্মীয় প্রতিষ্ঠান, ক্যাসিনো, বার এবং ক্লাবগুলি উন্মুক্ত থাকবে। তিনি বলেন, এই তিন ধাপ অতিক্রমমের পর অস্ট্রেলিয়ানরা সাফল্যের দ্বারপ্রান্তে পৌঁছাতে সক্ষম হবে।

সর্বশেষ তিনি বলেন এই তিন ধাপ আগামী জুলাই মাস পর্যন্ত অর্জন করা সম্ভব হবে, তবে ধাপে ধাপে সফলতা আসলে তাৎক্ষনিক আরো বৃহত্তর পদক্ষেপ নেয়া হতে পারে।

এদিকে দেশটিতে শুক্রবার পর্যন্ত ৯৭ জনের মৃত্যুর খবর দিয়েছে অস্ট্রেলিয়া সরকার। ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৬,৯১৩ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৬,০৩৫ জন।

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.