আজ শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ইং

মরিশাসের পোর্ট লুইসে শোক দিবস পালন

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৮-১৫ ২২:৫১:১৭

মরিশাস :: মরিশাসের পোর্ট লুইসে বাংলাদেশ হাইকমিশন যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবস ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম মৃত্যুবার্ষিকী পালন করে। দিনটি উপলক্ষ্যে জাতীয় পতাকা অর্ধ-নমিতকরণ, কালো ব্যাজ ধারন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলী অর্পন, এক মিনিট নিবরতা পালন, বিশেষ মোনাজাত, বাণী পাঠ এবং বঙ্গবন্ধুর জীবন ও বর্ণাঢ্য কর্ম বিষয়ক আলোচনা সভার আয়োজন করা হয়।

অনুষ্ঠানের শুরুতেই জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের সকল সদস্যদের বিদেহী আত্মার মাগফিরাত কামনা, মাননীয় প্রধানমন্ত্রীর সুস্বাস্থ্য, বাংলাদেশ ও মরিশাসের জনগণের সুখ, শান্তি ও সমৃদ্ধি কামনায় বিশেষ মোনাজাত করা হয়। মোনাজাত পরিচালনা করেন প্রবাসী বাংলাদেশী জনাব মোহাম্মদ শাহীন। মান্যবর হাইকমিশনার রেজিনা আহমেদ মিশনের কর্মকর্তাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলী অর্পন করেন। হাইকমিশনের কর্মকর্তাগণ মহামান্য রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রী, মাননীয় পররাষ্ট্র মন্ত্রী, মাননীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রী এবং মহাপরিচালক, ইউনেস্কোর বানী পাঠ করেন। অনুষ্ঠান পরিচালনা করেন কাউন্সেলর (শ্রম) ও দূতালয় প্রধান জনাব মো: অহিদুল ইসলাম।
মান্যবর হাইকমিশনার রেজিনা আহমেদ প্রথমেই জাতির জনকসহ ১৫ই আগস্টের কালো রাতে শহীদ সকলের প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন। তিনি তাঁর বক্তৃতায় বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির ইতিহাসের এক ন্যাক্কারজনক ঘটনা। তিনি আরো বলেন যে, বঙ্গবন্ধুর মৃত্যু নেই, তিনি চিরঞ্জীব। বঙ্গবন্ধু কেবল একজন ব্যক্তি নন, এক মহান আদর্শের নাম। তিনি ছিলেন স্বাধীন, সার্বভৌম ও স্বনির্ভর রাষ্ট্রের স্বপ্নদ্রষ্টা। মাননীয় প্রধানমন্ত্রীর সাথে আমরাও এই শোককে শক্তিতে পরিণত করে বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে বদ্ধপরিকর।

মান্যবর হাইকমিশনার আরো বলেন যে, বৈশ্বিক মহামারী করোনার কারণে বিপর্যস্ত বিশ্ব। গত ছয় মাসধরে অদৃশ্য এ শক্তির মোকাবিলার পাশাপাশি আমরা মোকাবিলা করেছি প্রাকৃতিক দুর্যোগ ঘূর্ণিঝড় আম্ফান এবং এখন চলছে বন্যা। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসব প্রতিকূল পরিস্থিতি থেকে মানুষকে বাঁচাতে বহুমাত্রিক উদ্যোগ গ্রহণ করেছেন। তিনি জীবন ও জীবিকা দুটোরই সমান গুরুত্ব দিয়ে করোনা মোকাবেলা করে যাচ্ছেন। অর্থনীতির প্রধান সূচকগুলোর মধ্যে আমদানি, রপ্তানি ও রেমিট্যান্স আগের চেয়েও শক্তিশালী হয়ে ওঠায় অর্থনীতি ঘুরে দাঁড়াচ্ছে। এর মধ্যেও বাংলাদেশের মানুষের বার্ষিক মাথাপিছু গড় আয় ২ হাজার ডলার ছাড়িয়ে গেছে।

মান্যবর হাইকমিশনার বলেন, অতি সম্প্রতি এমভি ওয়াকাসিও জাহাজ থেকে তৈল নি:সরণের কারণে মরিশাস প্রাকৃতিক দূর্যোগের কবলে পড়েছে। উপকূল সংলগ্ন এলাকায় তৈল পরিস্কারের যে কার্যক্রম চলেছে সেখানে মরিশাস স্বেচ্ছাসেবীদের সাথে তিনি বাংলাদেশী সকল ভাই-বোনদের একাত্ন হয়ে কাজ করার আহ্বান জানিয়েছেন। দূতাবাসও ইতোমধ্যে এ কার্যক্রমে অংশগ্রহণ করেছে। 

এছাড়া, বঙ্গবন্ধুর  মৃত্যুবার্ষিকী উপলক্ষে গতকাল ১৪ই আগস্ট পোর্ট লুইসে অবস্থিত একটি বৃদ্ধাশ্রমে (মরিশাস মুসলিম অরফানেজ) ৫৫জন বয়স্ক মহিলাদের দুপুরের খাবার সরবরাহ করা হয় এবং ১৫ আগস্ট শাহাদাত বরণকারী সকল শহীদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তাঁর পরিবারের সকলের প্রতি দোয়া কামনা করা হয়।


সিলেটভিউ২৪ডটকম / ১৫ আগস্ট, ২০২০ / প্রেবি / ডালিম

শেয়ার করুন

আপনার মতামত দিন

সাম্প্রতিক প্রবাস জীবন খবর

  •   ফের দু’সপ্তাহের সম্পূর্ণ লকডাউনে মালয়েশিয়া
  •   আটকেপড়া প্রবাসীদের ভিসা-ইকামার মেয়াদ বাড়াচ্ছে সৌদি
  •   বাংলাদেশিদের যেভাবে সুযোগ হচ্ছে মাল্টায় যাওয়ার
  •   আরব আমিরাতে বছরে মারা যান এক হাজার প্রবাসী কর্মী
  •   সিলেটে নির্মাণ শ্রমিকদের মধ্যে এনআরবি ব্যাংকের ঈদ উপহার বিতরণ
  •   আয়ারল্যান্ডে পরিবহন মন্ত্রনালয়ের উপদেষ্টা কমিটিতে বাংলাদেশীর স্থান
  •   বাংলাদেশি রুমা এখন মার্কিন এটর্নি
  •   ইতালিতে কোভিড ফ্রি ট্রেন,খুশি প্রবাসী বাংলাদেশিরা
  •   খালেদা জিয়ার রোগমুক্তি কামনায় যুক্তরাজ্য স্বেচ্ছাসেবক দলের দোয়া মাহফিল
  •   যুক্তরাষ্ট্রে বাংলাদেশি মা-বাবা-নানিকে হত্যার পর দু’ভাইয়ের আত্মহত্যা