Sylhet View 24 PRINT

মালয়েশিয়ায় অবৈধ অভিবাসীদের বৈধতা দেওয়ার ঘোষণা

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-১১-১২ ১৯:২৯:৫৭

শাহাদাত হোসেন, মালয়েশিয়া :: বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের মধ্যেও সুখবর আসলো মালয়েশিয়ায় অবৈধ অভিবাসীদের জন্য। শর্ত সাপেক্ষে অবৈধদের বৈধতা দেয়ার ঘোষণা দিলো মালয়েশিয়া সরকার।

বৃহস্পতিবার দেশটির মানবসম্পদ মন্ত্রী এম. সারাভানানের সঙ্গে আলোচনা শেষে এ ঘোষণা দেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী হামজা বিন জয়নুদ্দিন।

তিনি বলেন, অভিবাসীদের জন্য দুটি প্রক্রিয়া হাতে নেয়া হয়েছে। একটি নিজ নিজ দেশে ফিরে যাওয়া এবং অন্যটি পুনঃস্থাপন প্রক্রিয়ায় বৈধকরণ। ১৬ নভেম্বর ২০২০ থেকে ২০২১ সালের ৩০ জুন পর্যন্ত এ প্রক্রিয়া চলবে বলে উল্লেখ করেন তিনি।

এ প্রক্রিয়া বাস্তবায়নে কোনও তৃতীয় পক্ষ নয় বরং অভিবাসন বিভাগ, মালয়েশিয়ার শ্রম বিভাগ এবং অন্যান্য সরকারি সংস্থা সম্মিলিতভাবে কাজ করবে বলে জানান স্বরাষ্ট্রমন্ত্রী।

কন্সট্রাকশন, ফ্যাক্টরি, পাম অয়েল ও কৃষি এই চার সেক্টরে অবৈধরা বৈধতার সুযোগ পাবে এবং কোনও প্রকার এজেন্ট গ্রহণযোগ্য নয় বলেও জানান তিনি।

উল্লেখ্য দেশটিতে বিভিন্নভাবে আশা এবং এসে অবৈধ হয়ে যাওয়া সবচেয়ে বেশি সংখ্যক অভিবাসী ইন্দোনেশিয়া এরপর স্থানে রয়েছে বাংলাদেশীদের এর আগে মালয়েশিয়া সরকারের দেওয়া রিয়ারিং প্রোগ্রাম দেওয়ার পরেও দালাল ও বিভিন্ন ভাবে প্রতারিত হয়ে বৈধ হতে ব্যর্থ হন অনেক প্রবাসী বাংলাদেশী।

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.