আজ রবিবার, ০৭ মার্চ ২০২১ ইং

আমেরিকার ফ্লোরিডায় নগরবাসীর ব্যবহার্য পানিতে বিষ প্রয়োগের চেষ্টা

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২১-০২-০৯ ১২:১১:৪৫

সিলেটভিউ ডেস্ক :: যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা শহরের কম্পিউটার নিয়ন্ত্রিত পানি সরবরাহের সিস্টেমে হামলা চালিয়ে বিষ প্রয়োগের চেষ্টা করেছে হ্যাকাররা। ওল্ডসমার ওয়াটার ট্রিটমেন্ট সিস্টেমের দখল নিয়ে সেখানে সোডিয়াম হাইড্রোক্সাইডের মাত্রা বিপজ্জনক পর্যায়ে বাড়িয়ে হ্যাকাররা। কিন্তু বিষয়টি একজন কর্মচারীর নজরে আসার পর সেটি বদলে দিয়ে পানিকে স্বাভাবিক করেন।

প্রসঙ্গত, ওল্ডসমার ওয়াটার ট্রিটমেন্ট সিস্টেমের মাধ্যমে ফ্লোরিডা শহরের বিভিন্ন ব্যবসায়ী প্রতিষ্ঠান ও ১৫ হাজার বাসিন্দাকে পানি সরবরাহ করে থাকে।

মূলত শহরের পানিতে সোডিয়াম হাইড্রোক্সাইড ব্যবহৃত হয় এসিডিটি নিয়ন্ত্রণ, ড্রেন পরিস্কারের কাজে। আর সেটা প্রতি মিলিয়নে দেওয়া হয় ১০০ পিপিএম। হ্যাকাররা সেটা বাড়িয়ে প্রতি মিলিয়নে করে ফেলেছিল ১১ হাজার ১০০ পিপিএম! বিষয়টি হঠাৎ নজরে আসে অপারেটরের। পরবর্তীতে তিনি সোডিয়ামের মাত্রা কমিয়ে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনেন। এই ঘটনার পর শহরে পানি সরবরাহ বদ্ধ করে দেওয়া হয়।

হ্যাকাররা সকালে একবার ওল্ডসমার ওয়াটার ট্রিটমেন্ট সিস্টেমের দখল নেওয়ার চেষ্টা করে। কিন্তু সেবার ব্যর্থ হয়। এরপর বিকেলে তারা এটার নিয়ন্ত্রণ নেয় এবং বিপজ্জনক মাত্রায় সোডিয়াম হাইড্রোক্সাইড মেশায়। তবে এই হ্যাকাররা মার্কিন যুক্তরাষ্ট্রের নাকি বাইরের কোনো দেশের সেটা এখনো জানা যায়নি।

অতিরিক্ত সোডিয়াম মিশ্রিত পানি ব্যবহারে ত্বক ও চোখ জ্বালাপোড়া ও অস্থায়ীভাবে চুল পড়ে যাওয়ার মতো ঘটনা ঘটাতে পারে। আর এই পানি পান করলে গলা, মুখ ও পেটের ক্ষতি হতে পারে। ডায়রিয়া, বমি ও তন্ত্রাচ্ছন্নতা অনুভূত হতে পারে।

সূত্র: বিবিসি।

সিলেটভিউ২৪ডটকম/বিডিপ্রতিদিন/মিআচৌ-১১

শেয়ার করুন

আপনার মতামত দিন