আজ মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ ইং

সোমবার স্বাধীনতার ঘোষণা দেবে বার্সেলোনা!

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৭-১০-০৬ ১৯:১৬:৩৩

কবির আল মাহমুদ, মাদ্রিদ, স্পেন :: আর কয়েক দিনের মধ্যে স্বাধীন হবে স্পেনের কাতালোনিয়া। স্পেন থেকে কাতালোনিয়ার আলাদা হয়ে যাওয়া এখন সময়ের ব্যাপার মাত্র।

গত রবিবার গণভোটের পর মঙ্গলবার প্রথম সাক্ষাৎকারে স্পেনের স্বায়ত্তশাসিত অঞ্চলটির নেতা কার্লেস পুইজমন্ট বলেন, চলতি সপ্তাহের শেষে অথবা আগামী সপ্তাহের শুরুতেই নতুন সরকার গঠন করা হতে পারে।

কাতালোনিয়ার স্বাধীনতা প্রসঙ্গে স্পেনের রাজা ষষ্ঠ ফিলিপ স্প্যানিশ সরকারের অবস্থানকেই গ্রহণ করেছেন বলে অভিযোগ তুলেছেন কাতালান নেতা  পুইজমন্ট। তবে কাতালানরা নিজেদের পথেই হাঁটবে জানিয়ে আগামী সপ্তাহেই নিজেদের স্বাধীনতার ঘোষণা হতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন তিনি।

কার্লেস পুইজমন্ট এর বক্তব্যের কিছু সময় পরই টেলিভিশনে বিবৃতি দেন স্পেনের রাজা ষষ্ঠ ফিলিপ। পৃথক ওই বক্তব্যে গণভোটের তীব্র নিন্দা জানিয়ে তিনি বলেন, গণভোটের আয়োজনকারীরা নিজেদের অপরাধীর পর্যায়ে নিয়ে গেছেন। তিনি ঐক্যের আহ্বান জানিয়ে বলেছেন, ‘পরিস্থিতি অতি গুরুতর।
ষষ্ঠ ফিলিপ বলেন, কাতালোনিয়ার নেতা যিনি এই গণভোটের আয়োজন করেছেন, তিনি রাজ্যের ক্ষমতাকে অসম্মান করেছেন। তাঁরা আইনের শাসনের গণতান্ত্রিক নীতিগুলি ভেঙেছেন। তবে এই পরিস্থিতি স্পেন মোকাবিলা করতে পারবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

কাতালোনিয়ার স্বাধীনতা প্রসঙ্গে স্পেনের রাজা ষষ্ঠ ফিলিপ স্প্যানিশ সরকারের অবস্থানকেই গ্রহণ করেছেন বলে অভিযোগ তুলেছেন কাতালান নেতা পুইজমন্ট। তবে কাতালানরা নিজেদের পথেই হাঁটবে জানিয়ে আগামী সপ্তাহেই নিজেদের স্বাধীনতার ঘোষণা হতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন তিনি।

গতকাল বৃহস্পতিবার একটি টিভি চ্যানেলে দেওয়া ভাষণে পুইজমন্ট রাজা ষষ্ঠ ফিলিপের বক্তব্যের এমন কঠোর সমালোচনা করেন। তিনি বলেন, ‘রাজা ষষ্ঠ ফিলিপ ইচ্ছাকৃতভাবেই লাখ লাখ কাতালানকে উপেক্ষা করছেন। তার অবস্থান স্প্যানিশ সরকারের অবস্থানকেই তুলে ধরেছে।’ এর আগে, রবিবার (১ অক্টোবর) স্বাধীনতার প্রশ্নে কাতালানদের গণভোট অনুষ্ঠিত হওয়ার একদিন পর মঙ্গলবার (৩ অক্টোবর) টেলিভিশনে ভাষণ দেন রাজা ষষ্ঠ ফিলিপ। ওই ভাষণে তিনি কাতালানদের গণভোটকে বেআইনি ও অগণতান্ত্রিক বলে উল্লেখ করেন। স্প্যানিশ রাজার এমন অবস্থানকে স্পেন সরকারের অবস্থানের সঙ্গেই তুলনা করেছেন কাতালান নেতা পুইজমন্ট। স্পেনের সংবিধান অনুযায়ী বর্তমান পরিস্থিতিতে রাজার ওপর স্পেন ও কাতালোনিয়ার মধ্যে মধ্যস্ততাকারীর ভূমিকা পালন করার কথা থাকলেও রাজা সেই দায়িত্ব প্রত্যাখ্যান করেছেন বলেও অভিযোগ করেছেন তিনি। এদিকে, স্পেন সরকারের পক্ষ থেকে পুইজমন্টের বক্তব্য খারিজ করে দেওয়া হয়েছে। বলা হয়েছে, কাতালান এই নেতা স্পেনকে ‘ব্ল্যাকমেইল’ করতে চাইলেও তাতে সাড়া দেবে না মাদ্রিদ। স্প্যানিশ সরকারের এক বিবৃতিতে বলা হয়েছে, কোনও ধরনের আলোচনা করার আগেই পুইজমন্টকে আইনের পথে ফিরতে হবে। বিবৃতিতে আরও বলা হয়, রাজার সমালোচনা করেই পুইজমন্ট প্রমাণ করেছেন যে তিনি ‘বাস্তবতাবিবর্জিত’ হয়ে পড়েছেন। এর আগে, মঙ্গলবার পুইজমন্ট বিবিসিকে বলেছিলেন, এ সপ্তাহের শেষের দিকে বা সামনের সপ্তাহের শুরুর দিকেই কাতালোনিয়ার স্বাধীনতার ঘোষণা আসতে পারে। অন্যদিকে, কাতালান সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, সোমবার সংসদে তারা বিশেষ এক অধিবেশনে বসবেন, যেখানে আলোচিত এই গণভোটের পরবর্তী পদক্ষেপ নিয়ে সিদ্ধান্ত হবে।

এদিকে গত সোমবার ইউরোপীয় কমিশন এক বিবৃতিতে জানায়, কাতালোনিয়া স্পেনের অভ্যন্তরীণ বিষয়।

উল্লেখ্য, নিজেদের স্বাধীনতার দাবিতে স্পেন সরকারের বিরোধিতার মুখে গণভোটে অংশ নেয় কাতালানরা। এখনও আনুষ্ঠানিক ফল ঘোষণা করা না হলেও গণভোটে ৯০ শতাংশ কাতালান স্বাধীনতার পক্ষেই রায় দিয়েছে বলে জানিয়েছে কাতালান কর্তৃপক্ষ।

শেয়ার করুন

আপনার মতামত দিন

সাম্প্রতিক প্রবাস জীবন খবর

  •   ফের দু’সপ্তাহের সম্পূর্ণ লকডাউনে মালয়েশিয়া
  •   আটকেপড়া প্রবাসীদের ভিসা-ইকামার মেয়াদ বাড়াচ্ছে সৌদি
  •   বাংলাদেশিদের যেভাবে সুযোগ হচ্ছে মাল্টায় যাওয়ার
  •   আরব আমিরাতে বছরে মারা যান এক হাজার প্রবাসী কর্মী
  •   সিলেটে নির্মাণ শ্রমিকদের মধ্যে এনআরবি ব্যাংকের ঈদ উপহার বিতরণ
  •   আয়ারল্যান্ডে পরিবহন মন্ত্রনালয়ের উপদেষ্টা কমিটিতে বাংলাদেশীর স্থান
  •   বাংলাদেশি রুমা এখন মার্কিন এটর্নি
  •   ইতালিতে কোভিড ফ্রি ট্রেন,খুশি প্রবাসী বাংলাদেশিরা
  •   খালেদা জিয়ার রোগমুক্তি কামনায় যুক্তরাজ্য স্বেচ্ছাসেবক দলের দোয়া মাহফিল
  •   যুক্তরাষ্ট্রে বাংলাদেশি মা-বাবা-নানিকে হত্যার পর দু’ভাইয়ের আত্মহত্যা