আজ শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ইং

কঠোর নজরদারিতে যুক্তরাষ্ট্রে ভ্রমনকারী ও অভিবাসিরা

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৭-১০-০৮ ০০:০৯:১৪

মাসুদ আলম চৌধুরী, ওয়াশিংটন :: যুক্তরাষ্ট্র ভ্রমন ভিসা ক্ষেত্রে কঠোর অবস্থান নিচ্ছে। যুক্তরাষ্ট্রের সার্বিক নিরাপত্তার কথা চিন্তা করে ট্রাম্প সরকার এই সিদ্ধান্ত নিচ্ছে। ভ্রমন ও অভিবাসিদের ক্ষেত্রে প্রশাসনিক এই গুরুত্বপূর্ণ কিছু সিদ্ধান্ত নিতে যাচ্ছে। যুক্তরাষ্ট্রে একের পর এক অঘটনের প্রেক্ষিতে ভ্রমনকারী ও অভিবাসিদের কঠোর নজরদারিতে আনা হচ্ছে। তাই যুক্তরাষ্ট্রে ভিসা আবেদনের ক্ষেত্রে সাবধানতা অবলম্বন করতে হবে।

যে সব সিটিজেন ও গ্রিনকার্ডধারী ফেসবুক ও টুইটার ব্যাবহার করেন তারা যুক্তরাষ্ট্রে প্রবেশের সময় তাদের ফেসবুক ও টুইটারের সকল তথ্য সংগ্রহ করবে ডিপার্টমেন্ট অব হোমলে- সিকিউরিটিজ। ফেসবুকে ও স্যোসাল মিডিয়ায় তারা কি পোষ্ট করেছেন, তারা অন্য কোন নাম ব্যাবহার করছেন কি না বা কোন তথ্য গোপন করছেন কি কিনা তা যাচাই করে দেখবে ইমিগ্রেশন বিভাগ।

তবে, এই আইনের বিরোধীতা করে বিভিন্ন মানবধিকার, সামাজিক ও রাজনৈতিক সংগঠন বলছে এটা সম্পূর্ণ বেআইনী। একজন ব্যাক্তির ব্যাক্তিগত অধিকারের উপর হস্তক্ষেপ। এই উদ্যোগ নিরাপত্তার জন্যে ট্রাম্প প্রশাসনের ইমিগ্রেন্ট বিরোধীর একটি চিত্র। 

এদিকে, যুক্তরাষ্ট্রের দূতাবাস গুলোকে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রনালায় থেকে পাঠানো নির্দেশনায় বলা হয় যুক্তরাষ্ট্রে অনুপ্রবেশকারীদের তিন মাস পর্যন্ত তাদের চলাফেরা পর্যবেক্ষণ করতে হবে। পররাষ্ট্র মন্ত্রনালয় থেকে বলা হয় যে সব ব্যাক্তি যুক্তরাষ্ট্র ভ্রমনের ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের মেয়েদের বিয়ে ও লেখাপড়ারা কথা বলেন তাদের কাগজ পত্র ভাল করে পরীক্ষা করতে নির্দেশ দেয়া হয়েছে। পররাষ্ট্র মন্ত্রনালয়ের মতে এসব আবেদনকারী ব্যাক্তিদের তথ্য মিথ্যা হয়। তাই এগুলো ভালো করে যাচাই বাছাই করতে হবে।

এই আইন ইউরোপ, অষ্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, জাপানসহ ৩৮ দেশের ক্ষেত্রে প্রযোজ্য হবে না। তারা যুক্তরাষ্ট্রে ভ্রমনের ক্ষেত্রে কোন কিছু উল্লেখ করতে হবে না।

যুক্তরাষ্ট্রের এই নতুন আইনকে একটি গোষ্ঠি স্বাগত জানালেও অন্য একটি গোষ্ঠি এর বিরোধিতা করছে।

শেয়ার করুন

আপনার মতামত দিন

সাম্প্রতিক প্রবাস জীবন খবর

  •   ফের দু’সপ্তাহের সম্পূর্ণ লকডাউনে মালয়েশিয়া
  •   আটকেপড়া প্রবাসীদের ভিসা-ইকামার মেয়াদ বাড়াচ্ছে সৌদি
  •   বাংলাদেশিদের যেভাবে সুযোগ হচ্ছে মাল্টায় যাওয়ার
  •   আরব আমিরাতে বছরে মারা যান এক হাজার প্রবাসী কর্মী
  •   সিলেটে নির্মাণ শ্রমিকদের মধ্যে এনআরবি ব্যাংকের ঈদ উপহার বিতরণ
  •   আয়ারল্যান্ডে পরিবহন মন্ত্রনালয়ের উপদেষ্টা কমিটিতে বাংলাদেশীর স্থান
  •   বাংলাদেশি রুমা এখন মার্কিন এটর্নি
  •   ইতালিতে কোভিড ফ্রি ট্রেন,খুশি প্রবাসী বাংলাদেশিরা
  •   খালেদা জিয়ার রোগমুক্তি কামনায় যুক্তরাজ্য স্বেচ্ছাসেবক দলের দোয়া মাহফিল
  •   যুক্তরাষ্ট্রে বাংলাদেশি মা-বাবা-নানিকে হত্যার পর দু’ভাইয়ের আত্মহত্যা