আজ বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ ইং

কাতালুনিয়ার গণভোটের বিপক্ষে স্পেনজুড়ে গনঐক্যের ডাক

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৭-১০-০৮ ১২:০৬:৩৬

কবির আল মাহমুদ, স্পেন থেকে ::   স্বাধীনতার প্রশ্নে গত সপ্তাহে কাতালুনিয়ায় অনুষ্ঠিত গণভোটের বিপক্ষে বিক্ষোভ করছে অখণ্ড স্পেনের সমর্থকরা। গণভোটের আগে বার্সেলোনায় হওয়া বিশাল বিশাল সমাবেশের মতই এবার মাদ্রিদ ও অন্যান্য শহরে হয়েছে র‌্যালি সমাবেশ।

শনিবার (৭ অক্টোবর) স্পেনের স্বায়ত্তশাসিত অঞ্চল কাতালোনিয়ার স্বাধীনতার বিপক্ষে জনগণকে ঐক্যবদ্ধ হওয়ার আহবান জানিয়ে অনুষ্টিত হয় র‌্যালি সমাবেশ।

কাতালানের স্বাধীনতার জন্য গত রোববারের বিতর্কিত গণভোটের বিরুদ্ধে স্পেনকে ঐক্যবদ্ধ হওয়ার আহবান জানিয়ে হাজার হাজার স্প্যানিশ জনগণ সমবেত হয়েছে। তারা স্পেনের দ্বি-খন্ডতার বিরোতিতা করে কাতালানিয়ানদের আলোচনায় বসার আহবান জানিয়েছেন।
কাতালানকে স্বাধীনতা থেকে বিরত থাকতে তারা মানববন্ধন ও র‌্যালি করেছেন। দেশজুড়ে আরো বিক্ষোভের ডাক দিয়েছেন। তারা স্পেনের বার্সেলনাসহ বিভিন্ন শহরে বিক্ষোভ করেন। রাজনৈতিক সংলাপে বসে চলমান সংকট সমাধানের আহবান জানান।

এ সময় স্পেনের হাজারো বিক্ষোভকারী সাদা পোশাকে রাজপথে সমবেত হয়। তাদের একটাই দাবি স্পেনের অখন্ডতা।  ব্যানার ও ফেস্টুন হাতে নিয়ে সমবেত হয়েছেন তারা।
এসব ব্যানারে লেখা ছিল  ‘স্পেন ইজ বেটার দ্যান ইটস লিডার’ ‘লেটস টক’ । তারা কাতালানের নেতাদের স্বাধীনতার সিদ্ধান্ত ভেবে চিন্তে নেয়ার আহবান জানান।

রাজনৈতিক অস্থিরতায় সব ধরনের ব্যবসায় প্রতিষ্ঠান কাতালান ত্যাগ করছে। স্পেনের বৃহত্তম ব্যাংক লা কাইসা  ফাউন্ডেশনও কাতালান থেকে তাদের সদর দফতর স্থানান্তরের অপেক্ষায় রয়েছে।

কাতালানের আঞ্চলিক প্রেসিডেন্ট চার্লস পুইজমেন্ট স্বাধীনতার ঘোষণার পরই স্থানান্তর করে পালমা ডি মালোরকাতে নিয়ে যাবে লা কাইসা ফাউন্ডেশন। গত রোববার প্রায় ২৩ লাখ মানুষের মধ্যে ৯০ শতাংশ কাতালানিয়ান স্বাধীনতার পক্ষে আর ৪৩ শতাংশ স্বাধীনতা বিপক্ষে।

স্পেনিশদের দাবি, কাতালোনিয়ার স্বাধীনতার প্রশ্নে আয়োজিত গণভোট অসাংবিধানিক। ফলে এ বে আইনি পদক্ষেপের বিরুদ্ধে স্পেনের অখণ্ডতা রক্ষায় তারা রাজপথে নেমেছেন। দেশজুড়ে তারা আরো ব্যাপকভাবে বিক্ষোভ করবে।

এখনো এই বিক্ষোভের চূড়ান্ত দিনক্ষণ ঘোষণা করা হয়নি। তবে স্পেনের ক্ষমতাসীন দলের নেতৃস্থানীয় পর্যায় থেকে আভাস মিলেছে, ৯ অক্টোবর কাতালোনিয়ার পার্লামেন্ট সেশনের আগে আরো  বিক্ষোভ অনুষ্ঠিত হতে পারে।

কাতালুনিয়া ও মাদ্রিদের মধ্যে চলমান টানাপোড়েনের কারণে এরই মধ্যে বেশ কয়েকটি প্রতিষ্ঠান তাদের সদরদপ্তর ও নিবন্ধিত অফিস বার্সেলোনা থেকে সরিয়ে নেয়ার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার ।

রাষ্ট্রদ্রোহীতার অভিযোগে মাদ্রিদের জাতীয় অপরাধ আদালতে কাতালান পুলিশপ্রধান জোসেপ লুইজ ত্রাপেরোর বিচার শুরু হয়েছে।

সিলেটভিউ২৪ডটকম/০৮ অক্টোবর ২০১৭/কেএএম/এসডি

শেয়ার করুন

আপনার মতামত দিন

সাম্প্রতিক প্রবাস জীবন খবর

  •   ফের দু’সপ্তাহের সম্পূর্ণ লকডাউনে মালয়েশিয়া
  •   আটকেপড়া প্রবাসীদের ভিসা-ইকামার মেয়াদ বাড়াচ্ছে সৌদি
  •   বাংলাদেশিদের যেভাবে সুযোগ হচ্ছে মাল্টায় যাওয়ার
  •   আরব আমিরাতে বছরে মারা যান এক হাজার প্রবাসী কর্মী
  •   সিলেটে নির্মাণ শ্রমিকদের মধ্যে এনআরবি ব্যাংকের ঈদ উপহার বিতরণ
  •   আয়ারল্যান্ডে পরিবহন মন্ত্রনালয়ের উপদেষ্টা কমিটিতে বাংলাদেশীর স্থান
  •   বাংলাদেশি রুমা এখন মার্কিন এটর্নি
  •   ইতালিতে কোভিড ফ্রি ট্রেন,খুশি প্রবাসী বাংলাদেশিরা
  •   খালেদা জিয়ার রোগমুক্তি কামনায় যুক্তরাজ্য স্বেচ্ছাসেবক দলের দোয়া মাহফিল
  •   যুক্তরাষ্ট্রে বাংলাদেশি মা-বাবা-নানিকে হত্যার পর দু’ভাইয়ের আত্মহত্যা