আজ শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ইং

বিশ্বনাথের প্রয়াত শিক্ষক তজম্মুল আলী স্মরণে ফ্রান্সে নাগরিক শোকসভা

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৭-১০-১৬ ২১:৫৩:৫০

এনায়েত হোসেন সোহেল, প্যারিস থেকে :: রামসুন্দর  অগ্রগামী উচ্চ বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক ও সদ্যপ্রয়াত তজম্মুল আলী স্মরণে ফ্রান্সে নাগরিক শোকসভা অনুষ্টিত হয়েছে।

রবিবার প্যারিসের গার দো নর্দের ক্যাফে প্যারিজিয়ান হলে এ নাগরিক শোক সভা অনুষ্ঠিত হয়। বিপুল সংখ্যক প্রবাসী বিশ্বনাথবাসীর উপস্থিতে বিশ্বনাথ উপজেলা এসোসিয়েশন ফ্রান্স এ নাগরিক শোক সভার আয়োজন করে।

সংগঠনের সভাপতি কানু মিয়ার সভাপতিত্বে ও সাজ্জাদ আহমদ ও আতিকুর রহমানের যৌথ পরিচালনায় শোকসভায় প্রধান অতিথি হিসেবে  উপস্থিত ছিলেন সংগঠনের সাবেক প্রধান উপদেষ্টা  দিলোয়ার হোসেন কয়েস। প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন সুনামগঞ্জ পৌরসভার সাবেক প্যানেল মেয়র জসিম উদ্দিন ফারুক।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংগঠনের প্রধান উপদেষ্ঠা মফিজ আলী,বাংলাদেশ এসোসিয়েশন ফ্রান্সের সভাপতি সালেহ আহমদ চৌধুরী, ব্যবসায়ী মুজিবুর রহমান মুজিব, ফ্রান্স বিএনপির সহ সভাপতি শাহ জামাল, সিলেট বিভাগ সমিতির সাধারণ সম্পাদক শুভ্রত ভট্রাচার্য শুভ, প্যারিস-বাংলা প্রেস ক্লাবের সভাপতি এনায়েত হোসেন সোহেল, গোলাপগঞ্জ এসোসিয়েশন ফ্রান্সের সভাপতি লিয়াকত আলী মেম্বার, সংগঠনের সিনিয়র সহ সভাপতি মনোয়ার হোসেন, ফ্রান্স যুবদলের সভাপতি আরিফ হাসান প্রমুখ।

এ সময় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, সাংবাদিক আজিজুর রহমান, ইমরুজ হোসেন, শালা উদ্দিন বালা, ফারুক আহমদ,বেলাল আহমদ, কামাল আহমদ, রাসেল আহমদ, আমিনুল ইসলাম, নাজির আহমদ, খসরু আহমদ, মামুন আহমদ চৌধুরী, আখতারুজ্জামান সাগর, আনসার আলী, আব্দুল আহাদ, জামাল উদ্দিন, খয়ের আহমেদ, সায়েম মিয়া, শিপন মিয়া, বাবুল মিয়া, খলিল মিয়া, সাইফুল আলম মাজেদ, শামসুদ্দিন,জুনেদ মিয়া প্রমুখ।

নাগরিক শোকসভায় বক্তারা বলেন, বিদ্যা-বুদ্ধি-সততা-ন্যায়পরায়ণতা-সত্যবাদিতা-কর্তব্যনিষ্ঠা-মানবিকতা ইত্যাদি মানবীয় গুণাবলী মানবজীবনে যথাযথ বিকাশের প্রধান হাতিয়ার শিক্ষা। আর যিনি এ শিক্ষা দান করেন তিনিই শিক্ষক। শিক্ষক হলো জাতির বিবেক, মানুষ গড়ার কারিগর ও সমাজের কল্যাণে নিবেদিতপ্রাণ। অন্যায়, অত্যাচার, অসুন্দর ও অসত্যকে বর্জন করে সুন্দর ও সত্যকে লালন করার স্বপ্ন কেবল একজন শিক্ষার্থীকে শিক্ষকরাই দেখাতে পারেন। শিক্ষকের রুচিশীল ও মার্জিত ব্যবহার তার শিক্ষার্থীদের মাঝে ছড়ায় আলোরবার্তা। তেমনি একজন আলোর বার্তা ছিলেন মরহুম তজম্মুল আলী স্যার।

এ সময় বক্তারা মরহুম তজম্মুল আলী স্যারের সম্মানার্থে প্রতিবছর শিক্ষা বৃত্তি প্রদানের জন্য অভিমত ব্যক্ত করেন। পরে তজম্মুল আলী স্যারের মাগফেরাত কামনা করে মিলাদ ও দোয়া পরিচালনা করেন হাফিজ মাওলানা কবির আহমদ।

সিলেটভিউ২৪ডটকম/১৬ অক্টোবর ২০১৭/এসো/পিডি

শেয়ার করুন

আপনার মতামত দিন

সাম্প্রতিক প্রবাস জীবন খবর

  •   ফের দু’সপ্তাহের সম্পূর্ণ লকডাউনে মালয়েশিয়া
  •   আটকেপড়া প্রবাসীদের ভিসা-ইকামার মেয়াদ বাড়াচ্ছে সৌদি
  •   বাংলাদেশিদের যেভাবে সুযোগ হচ্ছে মাল্টায় যাওয়ার
  •   আরব আমিরাতে বছরে মারা যান এক হাজার প্রবাসী কর্মী
  •   সিলেটে নির্মাণ শ্রমিকদের মধ্যে এনআরবি ব্যাংকের ঈদ উপহার বিতরণ
  •   আয়ারল্যান্ডে পরিবহন মন্ত্রনালয়ের উপদেষ্টা কমিটিতে বাংলাদেশীর স্থান
  •   বাংলাদেশি রুমা এখন মার্কিন এটর্নি
  •   ইতালিতে কোভিড ফ্রি ট্রেন,খুশি প্রবাসী বাংলাদেশিরা
  •   খালেদা জিয়ার রোগমুক্তি কামনায় যুক্তরাজ্য স্বেচ্ছাসেবক দলের দোয়া মাহফিল
  •   যুক্তরাষ্ট্রে বাংলাদেশি মা-বাবা-নানিকে হত্যার পর দু’ভাইয়ের আত্মহত্যা