আজ শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ইং

পাবিপ্রবিতে রসায়ন অলিম্পিয়াড ২০১৭ অনুষ্ঠিত

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০১-২০ ১২:২২:৫৫

পাবিপ্রবি প্রতিনিধি :: প্রথমবারের মতো পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশ রসায়ন সমিতি আয়োজনে শুক্রবার ‘‘অষ্টম বাংলাদেশ রসায়ন অলিম্পিয়াড ২০১৭’’ অনুষ্ঠিত হয়।

সকাল ৯:৩০ ঘটিকায় বেলুন উড়িয়ে রসায়ন অলিম্পিয়াড ২০১৭  উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম।

এসময় রসায়ন অলিম্পিয়াড প্রতিযোগিতা অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আনোয়ার খসরু পারভেজ , শিক্ষক সমিতির সভাপতি আওয়াল কবির জয়, বিজ্ঞান অনুষদের ডিন ড. হারুন- অর-রশিদ এবং আহবায়ক  রসায়ন বিভাগের চেয়ারম্যান রতন কুমার পাল,যুগ্ম আহবায়ক হুমায়ুন কবির এবং যুগ্ম আহবায়ক ফারুক আহমেদ।

প্রতিযোগিতার প্রাথমিক পর্ব রাজশাহী বিভাগীয় অঞ্চলের একাংশের প্রতিযোগিতা পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় কেন্দ্রে অনুষ্ঠিত হয়।এই প্রতিযোগিতায় পাবনা, সিরাজগঞ্জ, নাটোর এবং বগুড়া জেলার সকল কলেজের শুধুমাত্র বিজ্ঞানের শিক্ষার্থীরা রেজিস্ট্রেশনের মাধ্যমে অংশ গ্রহণ করে। প্রায় ৭৫০ জন শিক্ষার্থী প্রতিযোগিতায় অংশগ্রহণ করে।
 
প্রতিযোগিতায় অংশ গ্রহণকারীরা যুগ্ম আহবায়ক ফারুক আহমেদের পরিচালনায় রসায়ন বিভাগের ছাত্রছাত্রীদের অশংগ্রহনে বিভিন্ন ধরনের কেমশো এবং প্রশ্নউত্তর পর্বে অংশগ্রহন করে। প্রত্যেক অংশ গ্রহণকারীকে সনদপত্র দেওয়া হয়। অংশ গ্রহণকারী প্রথম ২০ জন শিক্ষার্থীকে মেরিট সনদপত্র ও ক্রেস্ট প্রদান করা হয়। প্রতিযোগিতায় বিজয়ী সেরা ২০ জন কেন্দ্রীয়ভাবে আগামী ১৬ ফেব্রুয়ারি ২০১৮ বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিতব্য চূড়ান্ত প্রতিযোগিতায় অংশ গ্রহণ করতে পারবে। রসায়ন অলিম্পিয়াড রাজশাহী অঞ্চলের একাংশের আহবায়ক বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের চেয়ারম্যান রতন কুমার পাল এবং যুগ্ম আহবায়ক ফারুক আহমেদ ও হুমায়ুন কবিরের সার্বিক সহযোগিতায় অনুষ্ঠানটি সুন্দরভাবে সম্পন্ন হয়।

উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম বলেন, এই ধরনের প্রতিযোগিতা শিক্ষার্থীদের বিজ্ঞান শিক্ষায় আরো বেশি আগ্রহী করে তুলবে। শিক্ষার্থীরা রসায়নের নতুন নতুন বিষয় সম্পর্কে জানতে পারবে। বিজ্ঞানের বিভিন্ন সমস্যগুলো শিক্ষার্থীরা সহজেই সমাধান করতে পারবে।

প্রতিযোগীতার যুগ্ম আহবায়ক ফারুক আহমেদ জানান, এবার ই প্রথম এতো বৃহৎ আকারে পাবিপ্রবিতে সফলভাবে রসায়ন অলিম্পিয়াড অনুষ্ঠিত হলো। আমি আগত সকল অতিথি, শিক্ষার্থী এবং আয়োজনের সার্বিক তত্ত্বাবধানে থাকা সবার প্রতি কৃতজ্ঞতা ও ধন্যবাদ জ্ঞাপন করছি। আশা করি, শিক্ষার্থীদের মেধার বিকাশ ও উৎকর্ষে এ প্রতিযোগীতা সহায়ক হিসেবে কাজ করবে।

সিলেটভিউ২৪ডটকম/২০ জানুয়ারি ২০১৮/এফসি/আআ

@

শেয়ার করুন

আপনার মতামত দিন