আজ শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ইং

রাবিতে জাতীয় গ্রন্থাগার দিবস পালন

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০২-০৫ ২১:০৬:৪৭

রাবি প্রতিনিধি :: ‘গ্রন্থাগারে বই পড়ি, আলোকিত মানুষ গড়ি’ এই প্রতিপাদ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) পালিত হয়েছে জাতীয় গ্রন্থাগার দিবস। মঙ্গলবার সকাল ১০টায় দিবসটি উপলক্ষে বিশ্ববিদ্যালয়ে শোভাযাত্রা ও সমাবেশ অনুষ্ঠিত হয়।

বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার ও ইনফরমেশন সায়েন্স অ্যান্ড লাইব্রেরি ম্যানেজমেন্ট বিভাগ এ কর্মসূচির আয়োজন করে।

অনুষ্ঠানের প্রধান অতিথি রাবি উপাচার্য অধ্যাপক আব্দুস সোবহান জাতীয় পতাকা উত্তোলনের মধ্যে দিয়ে কর্মসূচি শুরু হয়। শোভাযাত্রার পূর্ব সংক্ষিপ্ত সমাবেশে উপাচার্য বলেন, ‘একজন মানুষ নেতৃত্বের গুণাবলি অর্জন করে শিক্ষা, সাহিত্য-সংস্কৃতি ইত্যাদি চর্চার মাধ্যমে। এই নেতৃত্ব যদি জ্ঞান সমৃদ্ধ না হয়, নেতৃত্বে যদি দেশপ্রেম, সততা ও দূরদর্শীতা না থাকে তবে সফলতা আসবে না। আর সফল না হলে দেশেরও উন্নয়ন হবে না। ব্যক্তিগত উন্নয়নের মাধ্যমে দেশের উন্নয়নে ভূমিকা রাখতে হবে সবাইকে। জ্ঞান অর্জনের মধ্য দিয়ে হতে হবে সত্যিকারের মানুষ।’

শোভাযাত্রাটি বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে শুরু হয়ে ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে পুনরায় সেখানে এসে শেষ হয়।

এতে অন্যান্য অতিথির মধ্যে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা, চৌধুরী মো. জাকারিয়া, প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রভাষ কুমার কর্মকার, গ্রন্থাগার প্রশাসক অধ্যাপক সুভাষ চন্দ্র শীল, ইনফরমেশন সায়েন্স অ্যান্ড লাইব্রেরি ম্যানেজমেন্ট বিভাগের সভাপতি মো. খালিদ আলমসহ বিভাগের শিক্ষক, শিক্ষার্থী ও গ্রন্থাগারের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ অংশ নেন।

সিলেটভিউ২৪ডটকম/০৫ ফেব্রুয়ারি ২০১৯/এআই/ডিজেএস

শেয়ার করুন

আপনার মতামত দিন