আজ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

রাবিতে যাত্রা শুরু করলো ‘লিবারেল এসোসিয়েশন’

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৪-২৯ ২০:০৫:২৫

রাবি প্রতিনিধি :: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) যাত্রা শুরু করেছে বাংলাদেশ লিবারেল এসোসিয়েশন।  রোববার রাতে সংগঠনটির কেন্দ্রীয় আহ্বায়ক জাহাঙ্গীর আলম ও সদস্য সচিব জাহাঙ্গীর কবির স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

আইন বিভাগের ২য় বর্ষের শিক্ষার্থী নাইম জাহিনকে সভাপতি এবং গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের একই বর্ষের শিক্ষার্থী মেশকাত চৌধুরীকে সাধারণ সম্পাদক করে এই কমিটি দেয়া হয়েছে।

কমিটিতে দায়িত্বপ্রাপ্ত অন্যরা হলেন, সহ-সভাপতি হয়েছেন আইন বিভাগের শিক্ষার্থী মাসুদ রানা, যুগ্ম সাধারণ সম্পাদক গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী শাহিনুর খালিদ, সাংগঠনিক সম্পাদক নাট্যকলা বিভাগের আকিব আবদুল্লাহ, অর্থ-সম্পাদক সমাজকর্ম বিভাগের আতিকা মাইমুনা, দপ্তর সম্পাদক আইন বিভাগের শাহরিয়ার আহমেদ, প্রচার ও প্রকাশনা সম্পাদক মেহেদী হাসান ফাগুন, গবেষণা ও উন্নয়ন সম্পাদক হয়েছেন গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী রাশেদ রানা।

সংগঠন সূত্রে জানা গেছে, মানবিক মূল্যবোধ সম্পন্ন সমাজ বিনির্মাণের অঙ্গীকারে বাঙ্গালী জাতিসত্ত¡াবোধ, নাগরিকের দায়িত্ব ও কর্তব্যবোধ এবং দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে দেশব্যাপী সামাজিক, সাংস্কৃতিক, শিক্ষামূলক ও সচেতনতামূলক কাজ করবে লিবারেল এসোসিয়েশন। জাতির জনক শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা এবং মহান মুক্তিযুদ্ধে তাঁর চিরস্মরণীয় অবদান, সেই সাথে অন্যান্য সকল শহীদদের বীরত্বগাঁথা ইতিহাসকে শ্রদ্ধা জানিয়ে সকল কাজে নিবেদিত থাকবে  সকল পরিষদ । কমিটিগুলো বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও শিক্ষামূলক কর্মসূচি ছাড়া কোনো রাজনৈতিক কর্মসূচি প্রদান করতে পারবেনা।

নেতৃত্বের বিকাশ ও তারুণ্যের বাংলাদেশ বিনির্মাণে ২০১৭ সালের নভেম্বর মাসে যাত্রা শুরু করে বাংলাদেশ লিবারেল এসোসিয়েশন। এর পরিষদগুলিতে যুক্ত রয়েছে ১৮ থেকে ৩৫ বছরের স্নাতকোত্তর সম্পন্ন ও স্নাতক অধ্যয়নরত তরুণরা। ১৬ টি পরিষদের বাইরেও লিবারেল এসোসিয়েশনের একটি যুব ছায়া সংসদ থাকছে যেটি বাংলাদেশ জাতীয় সংসদের আদলে ৩০০+৫০ জন তরুণ প্রতিনিধি নিয়ে ৫ বছরের জন্য গঠিত হবে এবং তারা তাদের নিজ নিজ আসনের প্রতিনিধিত্ব করবেন। সংসদের সাংসদগণ লিবারেল এসোসিয়েশনের ১৬টি পেশাভিত্তিক পরিষদ থেকে মনোনীত হবেন।

এছাড়াও ন্যায্য অধিকার প্রতিষ্ঠায় কাজ করা, পরমুখাপেক্ষী না হয়ে আত্মকর্মসংস্থানে আত্মমর্যাদাশীল হওয়া, তৃণমূল জনগোষ্ঠীর নানা সমস্যা উদঘাটন ও উত্তরণের ব্যবস্থাকল্পে পদক্ষেপ গ্রহণ করা, প্রতিটি এলাকার সুষম উন্নয়নে উদ্যোগ গ্রহণ করা, ছায়া সংসদের এমপিদের মধ্য দিয়ে এলাকার নানা প্রয়োজনীতাকে কেন্দ্রীয় সরকারের কাছে জোড়ালোভাবে তুলে ধরা, সামাজিক সমস্যা দূরীকরণে বিভিন্ন পেশার মানুষদেরকে সুসংগঠিত করা,  মাদককে না বলা, বাল্য বিবাহ প্রতিরোধ, সুশাসন প্রতিষ্ঠা, লিঙ্গ বৈষম্য দূরীকরণসহ পেশাভিত্তিক পরিষদ থেকে বিভিন্ন ক্যাম্পেইন করা যেমন, চিকিৎসা ক্যাম্প, প্রযুক্তি ক্যাম্প, তথ্য ক্যাম্প, প্রশিক্ষণ ক্যাম্প ইত্যাদি আয়োজন করবে এই সংগঠন।

সিলেটভিউ২৪ডটকম/ ২৯ এপ্রিল ২০১৯/এ/এক


@

শেয়ার করুন

আপনার মতামত দিন