Sylhet View 24 PRINT

রাবিতে ফুটওভার ব্রিজ নির্মাণের নামে শুধুই আশ্বাস, বাড়ছে মৃত্যু ঝুঁকি

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৫-০৪ ১৯:২১:৪৪

রাবি প্রতিনিধি :: সন্ধ্যায় ক্যাম্পাসের কাজ শেষ করে মেসে ফিরছিলেন রফিক। রাজশাহী-ঢাকা মহাসড়ক অতিক্রম করে বিনোদপুরের একটি মেসে থাকেন তিনি।  রাস্তা পার হতে গিয়ে হঠাৎ একটি অটোরিক্সার ধাক্কায় রাস্তায় লুটিয়ে পরলেন রফিক। কোন কিছু বুঝে ওঠার আগেই মাথার এক ফিট সামনে দিয়ে চলে গেলো একটি বাস। দ্রুতবেগে ছুটে আসা অটোর গ্লাসের আঘাতে ভেঙ্গে গেলো তার একটি দাঁত, কিছুক্ষণের মধ্যে হাতে ও পায়ে প্রচন্ড আঘাতের দাগ ও ক্ষত চিহ্ন ফুটে উঠলো। কোন রকমে প্রাণে বাঁচলেও প্রচন্ড আঘাত পেলেন রফিক।

রফিক রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী। কাল শুক্রবার সন্ধ্যায় বিনোদপুর সংলগ্ন রাজশাহী-ঢাকা মহাসড়কে জেব্রা-ক্রসিং মেনে অতিক্রম করতে গিয়েও দুর্ঘটনার শিকার হন তিনি। তাৎক্ষণিকভাবে রফিকের কয়েকজন সহপাঠীর সহযোগীতায় তাকে বিশ্ববিদ্যালয় চিকিৎসা কেন্দ্রে নেয়া হয়।

এভাবেই হাজারো শিক্ষার্থী ও পথচারীরা একের পর এক এমন দুর্ঘটনার শিকার হচ্ছেন প্রতিনিয়তই। কেউবা আহত হচ্ছেন গুরুতরভাবে কেউবা অল্পের জন্য বেঁচে যাচ্ছে, কিন্তু মৃত্যুর ঝুঁকি কখনোই কমছে না।

সরেজমিনে দেখা যায়, বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকসহ বিনোদপুর ও কাজলা মিলে মোট তিনটি ফটক রয়েছে। সকাল থেকে মধ্যরাত অবধি শত-শত রিক্সা, অটোরিক্সা, লেগুনার অনিয়ন্ত্রিত চলাচল রয়েছে। পাশাপাশি রাজশাহী থেকে ঢাকাগামী বাস ও মালবাহী ট্রাকও চলাচল করছে। সিঙ্গেল লেনের এই রাস্তায় চলাফেরা করা যেন অনিরাপদ হয়ে দাঁড়িয়েছে।

দেখা যায়, জীবনের ঝুঁকি নিয়ে রাস্তা পার হচ্ছেন ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের শিক্ষার্থী নিশাতসহ অনেকেই। তিনি বলেন, প্রতিদিন ক্লাস করার জন্য আমাদের রাস্তা পার হয়ে যেতে হয়, এতে দেখা যায় ফুটওভার ব্রিজ না থাকার কারণে সময়ের অপচয় হয়। ঠিক সময়ে ক্লাসে যেতে পারি না। আর ঝুঁকি তো আছেই।

কতোটুক নিরাপদ এ রাস্তা জানতে চাইলে তিনি বলেন, বিনোদপুর ও কাজলায় অনিয়ন্ত্রিত যানবাহনের চলাচল আমাদের জীবনের জন্য হুমকি। বেপরোয়া যানবাহন চলাচলের কারণে বিভিন্ন পথচারীসহ বিশ্ববিদ্যালয়ের অনেক শিক্ষার্থী ইতিমধ্যে বিভিন্ন ধরনের দুর্ঘটনার শিকার হয়েছে। আমরা আর কোন হতাহতের বা মৃত্যুর কোন ঘটনা দেখতে চাই না। আমরা চাই বিশ্ববিদ্যালয়ে প্রধান ফটকের সামনে ফুটওভার ব্রিজ। এ বিষয়ে কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ে প্রধান প্রকৌশলী মো. আবুল কালাম আজাদ বলেন, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার রাজশাহী সিটি করপোরেশনের (রসিক) মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের নিকট বিনোদপুর এবং কাজলায় ফুটওভার ব্রিজে চেয়ে আবেদন করেছেন। কাজের কতটুক অগ্রগতি তা এখন বলতে পারছি না।
 
ফুটওভার ব্রিজ স্থাপনের অগ্রগতি সম্পর্কে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্টার এমএ বারী বলেন, আমি এ বিষয়ে কিছু বলতে পারব না। তবে শুনেছি অনেক আগে রসিক মেয়রের নিকট আবেদন করা হয়েছিলো। এর অগ্রগতি সম্পর্কে বলতে পারছি না।

জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ে ছাত্র উপদেষ্টা অধ্যাপক লায়লা আরজুমান বানু বলেন, বিনোদপুর এবং কাজলায় অবশ্যই ফুটওভার ব্রিজ দরকার।  এটা আসলে সিটি করপোরেশনের কাজ। আমরা বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে রসিক মেয়রের সাথে কথা বলেছি। আশা করি খুব অল্প সময়ে এর সমাধান হবে।

সিলেটভিউ২৪ডটকম/৪ মে ২০১৯/আ/আরআই-কে

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.