আজ শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ইং

সৌন্দর্য বর্ধনে রাবিতে নির্মিত হচ্ছে পাঁচটি ভাস্কর্য

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৮-০৩ ০০:৪৮:৪০

আশিক ইসলাম, রাবি :: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) সৌন্দর্য বর্ধনের লক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্থানে পাঁচটি ভাস্কর্য তৈরির কাজ চলছে। ইতিমধ্যে তিনটি ভাস্কর্যের কাজ শুরু হয়েছে এবং বাকি দুইটির কাজ খুব দ্রুতই শুরু হবে। আগামী দুই মাসের মধ্যে ভাস্কর্য তৈরির কাজ সম্পূর্ণভাবে শেষ হবে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রকৌশলী (ভারপ্রাপ্ত) আবুল কালাম আজাদ।

সরেজমিনে দেখা যায়, বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের পশ্চিম দিকে নির্মাণ হচ্ছে একটি ‘ওয়েবসাইট’ ভাস্কর্য। এই ভাস্কর্যে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ওয়েবসাইট (ru.ac.bd) দেয়া রয়েছে। বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক দিয়ে একটু এগিয়ে শহীদ তাজউদ্দিন আহমেদ সিনেট ভবনের সামনে নির্মিত হচ্ছে একটি ‘বই’এর ভাস্কর্য যা উন্নত বিদ্যাপীঠের নির্দেশক। পাশাপাশি ড. মুহম্মদ কুদরাত-এ-খুদা এবং স্যার জগদীশচন্দ্র বসু একাডেমিক ভবনের ঠিক মাঝে স্থাপিত হবে একটি ‘কিউব’ ভাস্কর্য। এদিকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে নির্মিত হবে একটি ‘বইয়ের স্তুপ’ এবং জুবেরী ভবনের পশ্চিম দিকে প্যারিস রোড সংলগ্ন এলাকায় নির্মিত হবে একটি ‘নির্দেশক পোল’ যেখানে পৃথিবীর বিভিন্ন দেশ এবং স্পটের দুরত্ব দেখানো হবে।

প্রকৌশল দফতর সূত্রে জানা যায়, বিশ্ববিদ্যালয়ে একাডেমিক ওয়েবসাইট, ‘বই’এর ভাস্কর্য, ‘বইয়ের স্তুপ’, ও ‘নির্দেশক পোল’সহ ৪টি ভাস্কর্য স্থাপনের জন্য বাজেট বরাদ্দ করা হয়েছে ৩ লক্ষ ৯৮ হাজার ৬৮০ টাকা। এছাড়াও ‘কিউব’ ভাস্কর্য স্থাপনের জন্য ৪ লক্ষ ৪২ হাজার টাকা বরাদ্দ করা হয়েছে। তবে কাজ শেষ হওয়া পর্যন্ত এ বাজেট বরাদ্দ কম অথবা বেশি হতে পারে বলে জানিয়েছেন প্রধান প্রকৌশলী আবুল কালাম আজাদ।

বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য চৌধুরী মো. জাকারিয়ার নির্দেশনায় ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগের অধ্যাপক ড. রকীব আহমেদ ও মৃৎশিল্প ও ভাস্কর্য বিভাগের সহযোগী অধ্যাপক এ.কে.এম আরিফুল ইসলামের সহযোগীতায় স্থাপনাগুলো শাহিদ এন্ড ব্রাদার্স কোম্পানির আওতায় নির্মাণ করা হচ্ছে।

শেয়ার করুন

আপনার মতামত দিন