Sylhet View 24 PRINT

১৯ সালের বৃহত্তর কাজ, শুভক্ষণে দিরাই ছাত্রকল্যাণ

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-১২-১২ ১৬:৩১:১৪

আশরাফ আহমেদ :: দিরাই ছাত্রকল্যাণ পরিষদ। সিলেটের থাকা দিরাইয়ের সাধারণ শিক্ষার্থীদের দ্বারা পরিচালিত সেচ্ছাসেবী সংগঠনটি অন্যদের মতো কথায় নয়, বরং নিজেদের ব্যতিক্রমী সব কাজের দ্বারাই জানান দিয়ে যাচ্ছেন দিনকে দিন। পড়ালেখার পাশাপাশি এলাকার মানুষের জন্যে কাজ করা যায়, কথাটি একশোভাগই প্রমাণ মিলে ছাত্রকল্যাণের ক্ষেত্রে। যেকারণে সর্বমহলেই প্রসংশা কুড়োচ্ছে কালনী পাড়ের এই সংগঠনটি।

২০০৭ সালে সিলেটে থাকা দিরাইয়ের সাধারণ শিক্ষার্থীদের দ্বারা প্রতিষ্ঠিত সংগঠনটি ব্যতিক্রমী সব কাজের জন্য নিজেদের কে নিয়ে গেছে জনপ্রীয়তার মাপকাঠিহীন তুঙ্গে। ছাত্রকল্যাণের পক্ষ থেকে বিভিন্ন প্রাকৃতিক দূর্যোগসহ প্রতিবছর ঈদ-পুজোঁয় গরীবদের সাহায্য করা হয়।নিজেদেরকে বিনোদিত করে রাখতে ছাত্রকল্যাণ আয়োজন করে ফুটবল -ক্রিকেটসহ প্রতিযোগিতামুলক বিভিন্ন খেলার।

এছাড়াও উপজেলার মধ্যে সর্ববৃহৎ মেধা বৃত্তি পরিক্ষার আয়োজন করে সবাইকে রীতিমতো  তাক লাগিয়ে দেয় ছাত্রকল্যাণ। এজন্য নতুন হওয়া অনেক সংগঠনের কাছেই দিরাই ছাত্রকল্যাণ একটি রুল মডেল। একটি অনুপ্রেরণার নাম। পিছিয়ে পড়া ভাটির শিক্ষার্থীদের শিক্ষার প্রতি অনুপ্রেরণা আর প্রতিযোগিতামুলক মনোভাব তৈরির লক্ষ্যে সংগঠনটির পক্ষ থেকে প্রতিবছরই মেধা বৃত্তি পরিক্ষার আয়োজন করা হয়।বেসরকারি উদ্যোগে উপজেলা ৯ টি ইউনিয়ন ও একটি পৌরসভায় পৃথক পৃথকভাবে এরকম বিশাল কর্মযজ্ঞ একমাত্র ছাত্রকল্যাণই করে থাকে। প্রতিবারের ন্যায় এবছরও উপজেলার বিভিন্ন স্কুল মাদ্রাসার পঞ্চম -অষ্টম ও দশম শ্রেণি  থেকে শিক্ষার্থীরা ছাত্রকল্যাণের এই প্রতিযোগীতায় অংশ নেয়। প্রতিযোগিতাটি দুটি ভাগে ভাগ করে ছাত্রকল্যাণ। প্রথমে লিখিত পরিক্ষার পর বিদ্যালয়ের খোলা মাঠে তাৎক্ষণিক কুইজ প্রতিযোগিতা দেয় সংগঠনটি। যেখানে প্রশ্নকর্তার সঠিক উত্তর দেওয়া বিজয়ী শিক্ষার্থীদের হাতে আমন্ত্রিত অতিথিদের মাধ্যমে পুরস্কার তুলে দেওয়া হয়। এবং মূল পরিক্ষার ফলাফল দেওয়া হয় জমকালো অনুষ্ঠানের মাধ্যমে।

এবছর প্রতিযোগীতায় অংশ নেওয়া প্রায় আড়াই হাজারের ও বেশি শিক্ষার্থী থেকে যোগ্যতানুযায়ী ১৫৩ জনকে দুটি গ্যাটাগরিতে বৃত্তি ও সম্মাননা দেওয়া হবে। এর মধ্যে ১০৫ জনকে সাধারণ এবং ট্যালেন্টফুলে ৪৮ জন শিক্ষার্থীকে বৃত্তি ও সম্মাননা দিবে ছাত্রকল্যাণ।
 
আগামী ১৩ ডিসেম্বর দিরাই উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিতত্ব এই জমকালো আয়োজনে প্রধান অতিথি হিসেবে থাকবেন- সিলেটের ঐতিহ্যবাহী মুরারিচাঁদ (এমসি)  কলেজের অধ্যক্ষ প্রফেসর নিতাই চন্দ্র চন্দ।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন- সিলেট সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর আতাউর রহমান সহ প্রমুখ। এছাড়া ও উপজেলার গণ্যমান্য ব্যক্তিরা মঞ্চে উপস্থিত থাকবেন বলে জানিয়েছে ছাত্রকল্যাণ।

৪২০.৯৩ বর্গ কিলোমিটারের দিরাই উপজেলার সবগুলো স্কুল-মাদ্রাসায় গিয়ে প্রথমে রেজিষ্ট্রেশন করানো তারপর পৃথক পৃথকভাবে পরিক্ষা নেওয়া। এবং পরে প্রত্যন্ত জনপদের ভাঙ্গা-ছেড়া আঁকাবাঁকা রাস্তা কিংবা সুবিশাল হাওরের উত্তাল ঢেউয়ের মাধে জীবনের ঝুঁকি নিয়ে সফল এই মহতি কর্মযজ্ঞের শেষ সিঁড়ির কাজটি সফলভাবে সম্পন্ন করতে ভাটির ছেলেদের এখন দম ফেলার সুযোগ নেই।

প্রায় এক যুগের ও বেশি সময় ধরে এলাকার মানুষের জন্যে কাজ করার ফলে ভাটির মানুষের আবেগের জায়গায় নিজেদের নিয়ে যাওয়া সংগঠনটির সাধারণ সম্পাদক দেলোয়ার রহমান মিশুর সাথে খানিকক্ষণ কথা হয়, সিলেটভিউ২৪ এর। কোনরকম স্বার্থ ছাড়াই কিছু কাজ করে জীবনে আত্মতৃপ্তি পাওয়া যায়। যেগুলো ছাত্রকল্যাণের সদস্যরা অনুভব করে থাকেন।

মিশু বলেন, ছাত্রকল্যাণের প্রধান উপদেষ্টা সঞ্জয় চৌধুরী সহ এখানে কাজ করা মানুষগুলো সত্যিই অনেক চমৎকার মনোভাবের অধিকারী। যেটা খুব কাছ থেকে দেখেছি। এসময় তিনি, উপজেলার বিশাল এই মেধা বৃত্তি পরিক্ষাটি সুষ্ঠুভাবে সম্পন্ন করতে এর সদস্য ছাড়াও যারা বিভিন্নভাবে সংগঠনকে সহযোগিতা করেছেন, তাদের প্রতি কৃতজ্ঞাসূচক ধন্যবাদ জ্ঞাপন করেন

উপজেলার বৃহৎ এই সেচ্ছাসেবী সংগঠনটির সভাপতি রুবায়েল আহমেদ সাকিল  বলেন, আগামী শুক্রবার (১৩ ডিসেম্বর) জঁমকালো আয়োজনের মাধ্যমে আমন্ত্রিত অতিথিদের দ্বারা বিজয়ী শিক্ষার্থীদের হাতে পুরস্কার ও সম্মাননা তুলে দিতে যাচ্ছে ছাত্রকল্যাণ। এসময় তিনি ভাটি অঞ্চলের সর্ববৃহৎ এই মেধা বৃত্তি পরীক্ষার পুরস্কার বিতরণী অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্য, সবাইকে আমন্ত্রণ জানান।


সিলেটভিউ২৪ডটকম/১২ ডিসেম্বর ২০১৯/এএ/এসডি

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.