আজ শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ইং

বিপন্ন উদ্ভিদ সংরক্ষণে এমসি কলেজে ‘বিপন্ন উদ্ভিদ কর্ণার’

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৬-১১-২২ ২১:৩৩:০৩

কাওসার আহমদ, এমসি কলেজ প্রতিনিধি:: সিলেটের বিভাগের মধ্যে একমাত্র ঐতিহ্যবাহী মুরারি চাঁদ (এমসি) কলেজ ক্যাম্পাসেই টিকে আছে নানাপ্রজাতির বিপন্ন উদ্ভিদ।

এমসি কলেজের অর্থায়নে উদ্ভিদ বিজ্ঞান ও প্রাণীবিজ্ঞান ভবনের পূর্বপাশে প্রায় ৮ শতক ভূমির উপর পৃথক একটি কাঁটা তারের বেস্টনির মধ্যে চাষযোগ্য মাটি সংগ্রহ করে বিপন্ন হয়ে যাওয়া ২৭টি গাছ রোপণ করা হয়েছে। বাকী আরও ১৩টি গাছ বাংলাদেশ বিপন্ন উদ্ভিদ ও প্রাণী ফাউন্ডেশন প্রদানের কাজ করে যাচ্ছে।

সিলেট এমসি কলেজের অধ্যক্ষ নিতাই চন্দ্র চন্দের সহযোগীতায় উদ্ভিদ বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. নেছাওর মিয়া, রসায়ন বিভাগের সহযোগী অধ্যাপক তোফায়েল আহাম্মদ, সহকারী অধ্যাপক আব্দুল খালেকের সমন্বয়ে কমিটি গঠন করে বিভাগের সকল শিক্ষকদের অংশগ্রহণে বিলুপ্ত দু®প্রাপ্য চারা রোপণ করা হয়।

শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ এমসি কলেজের ছাত্রাবাস উদ্বোধনের পাশাপাশি বিপন্ন উদ্ভিদ সংরক্ষণ কর্ণারটি উদ্বোধন করেন গত ১৬ অক্টোবর।

বাগানটিতে রোপণকৃত বিলুপ্ত প্রজাতির গাছগুলোর মধ্যে তালিপাড়া, হৈমন্তী, তমাল, কানাইডিঙ্গি, বুদ্ধ নারকেল, বাঁশপাতা, অশোক, মুসকন্দ, হরিনা, কুচিলা. চালমুগরা. কইনার, রক্তন, আছর, উজাল, কুম্বি, কুসুম, মহুয়া, কাঠাঁলিচু, চন্দন, কফি, তুন, উদাল, তেলিয়াগর্জন, লোহাকাঠ, চুন্দুল, দোফলা বেল রয়েছে।

বাগানটির দেখভালের দায়িত্বে থাকা উদ্ভিদবিজ্ঞানের সহকারী অধ্যাপক আব্দুল খালেক সিলেটভিউ২৪ডটকমকে বলেন, জীববৈচিত্র্য রক্ষায় এই রকম মহৎ উদ্যোগ সত্যই প্রশংসনীয়। বিপন্ন উদ্ভিদ সংরক্ষণের বাগানে এখন গাছগুলির নিয়মিত পরিচর্যা করা হচ্ছে। উদ্ভিদবিজ্ঞানের শিক্ষার্থীদের জন্য দুষ্প্রাপ্য এসব উদ্ভিদের সাথে পরিচিতি হতে এই বাগানটির কোন বিকল্প নেই।

সিলেটভিউ২৪ডটকম/২২নভেম্বর ২০১৬/কেএ/এমইকে/এমইউএ

শেয়ার করুন

আপনার মতামত দিন