আজ বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ইং

শাবিপ্রবিতে আধুনিক ভাষা ইনস্টিটিউটের যাত্রা শুরু

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৭-০৭-২০ ১৪:৩৫:৫৩

সিলেট ::   শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইনস্টিটিউটের (আইএমএল) আনুষ্ঠানিক যাত্রা শুরু করেছে।

মঙ্গলবার বিকাল বিশ্ববিদ্যালয়ের মিনি অডিটোরিয়ামে ২০১৬-১৭ শিক্ষাবর্ষের ১ম ব্যাচের নবীনবরণ অনুষ্ঠানের মাধ্যমে আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়।

অনুষ্ঠানে ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. হিমাদ্রী শেখর রায়ের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন- শাবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. মো. আমিনুল হক ভূইয়া।

স্বাগত বক্তব্যে এ ইনস্টিটিউটের ফরাসি ভাষার প্রভাষক মোঃ রিয়াদুল ইসলাম ইংরেজীর পাশাপাশি নতুন একটি আন্তর্জাতিক ভাষা শেখার অপরিসীমগুরুত্ব ও প্রয়োজনীয়তা এবং আইএমএলের কার্যবিবরণী তুলে ধরেন। 

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, ‘মাতৃভাষা জানার পাশাপশি অন্য একটি বিদেশি ভাষার ভাষা দক্ষতা তাকে উন্নত বিশ্বে উচ্চতর পড়াশুনা, তার ক্যারিয়ার গঠন, বিশ্বের বিভিন্ন প্রান্তে ভ্রমনে সহায়তাসহ নতুন দেশ এবং কালচার সম্পর্কে জানা-শুনা বাড়াবে। আধুনিক ভাষা ইনস্টিটিউট বিভিন্ন ভাষায় দক্ষতা অর্জনের জন্য বদ্ধপরিকর।  বিদেশি ভাষা শিক্ষার ফলে অনেক শিক্ষার্থীদেশে থেকেও অনলাইনের মাধ্যমে উপার্জন করতে পারবে।

পর্যায়ক্রমে ২০টির অধিক ভাষা এখানে চালু এবং ভাষা ইনস্টিটিউটের জন্য আলাদা ভবন তৈরি করা হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

এছাড়া তিনি ভাষা ইনস্টিটিউটের জন্য ১০ লাখ টাকা বিশেষ বরাদ্দ দেন।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন- আইকিউএসি এর পরিচালক অধ্যাপক ড. আব্দুল আওয়াল বিশ্বাস, স্কুল অব এগ্রিকালচার অ্যান্ড মিনারেল সায়েন্স এর ডিন অধ্যাপক ড. এ জেড এম মঞ্জুর রশীদ, অধ্যাপক ড. আতি উল্লাহ, সৈয়দ মুজতবা আলী হলের প্রভোস্ট অধ্যাপক ড. শরদিন্দু ভট্টাচার্য, রেজিস্ট্রার ইশফাকুল হোসেন, হিসাব পরিচালক জয়নাল আবেদীন, আরবির খন্ডকালীন প্রভাষক মাতলুব আহমেদ প্রমুখ।

আইএমএল এর ইংরেজি ভাষার প্রভাষক অর্পা বনিক অনুষ্ঠানর সঞ্চালনা করেন।

উল্লেখ্য, ইংরেজি ভাষায় ডিপ্লোমা ও সাটিফিকেট কোর্স এবং আরবি ও ফরাসি ভাষায় সার্টিফিকেট কোর্স প্রোগ্রামে ৬১ শিক্ষার্থী নিয়ে শাবিপ্রবির আধুনিক ভাষা ইনন্সিটিউটের যাত্রা শুরু হলো।

সিলেটভিউ২৪ডটকম/২০ জুলাই ২০১৭/প্রেবি/এসডি

শেয়ার করুন

আপনার মতামত দিন