আজ শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ইং

গাঁজা নিয়ে পড়াশোনা, ডিগ্রি দিচ্ছে মিশিগান বিশ্ববিদ্যালয়

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৭-১০-২১ ০১:৪৭:২১

বিশ্বের বিভিন্ন দেশে একেবারেই নিষিদ্ধ গাঁজা সেবন। গাঁজাসহ ধরা পড়লে ব্যবস্থা রয়েছে কঠিন শাস্তির। তবে ক্ষতিকর এই মাদকটিকে একেবারেই হেলাফেলার চোখে দেখছে না যুক্তরাষ্ট্রের নর্দান মিশিগান বিশ্ববিদ্যালয়। গাঁজা নিয়ে পড়াশোনা করে ডিগ্রি অর্জনের সুযোগ দিচ্ছে তারা।

অনেকের চোখেই হয়তো গাঁজা নিয়ে পড়াশোনার বিষয়টি তুচ্ছ মনে হতে পারে। তবে উল্টো কথা বলছেন বিশ্ববিদ্যালয়টির শিক্ষক ব্রান্ডন ক্যানফিল্ড। তিনি জানান, এই পড়াশোনা জটিল জীববিদ্যা ও রসায়নবিদ্যার সঙ্গে সম্পর্কযুক্ত। আদতে তা মোটেও সহজ নয়। তবে গাঁজা নিয়ে পড়ার সুবাদে শিক্ষার্থীরা মোটেও মাদকটি চাষের সুযোগ পাবে না। গাঁজার সঙ্গে সাদৃশ্যপূর্ণ উদ্ভিদের ওপরই তাঁদের গবেষণা চালিয়ে যেতে হবে।

ব্রান্ডন আরো বলেন, গাঁজা বিষয়ে পড়াশোনার জন্য একজন শিক্ষার্থীকে খুবই মনযোগী হতে হবে। কারণ এই বিষয়টি একেবারেই আলাদা।

সংবাদমাধ্যম ফক্স নিউজের খবরে বলা হয়, মিশিগান বিশ্ববিদ্যালয়ে চলতি বছরেই শুরু হয়েছে গাঁজার ওপর পড়াশোনা। এরই মধ্যে ভর্তি হয়েছে উল্লেখযোগ্য সংখ্যক শিক্ষার্থী। ডিগ্রিটিতে অন্তর্ভুক্ত করা হয়েছে রসায়নবিদ্যা, জীববিদ্যা, উদ্ভিদবিদ্যা, উদ্যানবিদ্যা, মার্কেটিং ও ফিন্যান্স বিষয়ে পড়াশোনা।

গাঁজার ওপর পড়াশোনা করে ডিগ্রি নিতে আগ্রহী একজন শিক্ষার্থী বলেন, “সবাই যখন জানবে আপনি কী বিষয়ে পড়াশোনা করছেন, তখন বলবে, ‘বাহ, জটিল বন্ধু, গাঁজা চাষের ওপর পড়াশোনা করবে তুমি।’ তবে এটা কিন্তু আসলেই সহজ নয়।”

শেয়ার করুন

আপনার মতামত দিন