আজ বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ইং

দাম বাড়বে যেসব পণ্যের

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৬-১৩ ১৮:২৪:৫৭

জ্যেষ্ঠ প্রতিবেদক :: জাতীয় সংসদে ২০১৯-২০ অর্থবছরের বাজেট পেশ করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। আজ বৃহস্পতিবার এই বাজেট পেশ করেন তিনি। শারীরিকভাবে অসুস্থ থাকায় বাজেটের একটি অংশ কামালের পরিবর্তে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পেশ করেন।

প্রস্তাবিত বাজেটে কিছু পণ্যের শুল্ক বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। এর ফলে এসব পণ্যের দাম বেড়ে যেতে পারে।

‘দেশীয় শিল্প রক্ষায়’ যে সকল পণ্যের আমদানি শুল্ক-কর বাড়ানো হয়েছে, সেগুলো হলো গুঁড়ো দুধ, পরিশোধিত ও অপরিশোধিত চিনি। ফলে এগুলোর দাম বাড়বে।

ওভেন, বিভিন্ন ধরনের কুকার, কুকিং প্লেট, গ্রিলার, রোস্টারের সম্পূরক শুল্ক ০ থেকে ২০ শতাংশ করা হয়েছে। অলিভ ওয়েল আমদানি শুল্ক ১০ থেকে বাড়িয়ে ২৫ শতাংশ করা হয়েছে।

প্রাকৃতিক মধুর আমদানি শুল্ক ১০ থেকে বাড়িয়ে ১৫ শতাংশ করা হয়েছে। স্মার্ট ফোন আমদানির ওপর শুল্ক বাড়ানো হয়েছে। আইসক্রিমের ওপর ৫ শতাংশ সম্পূরক শুল্ক আরোপ।

মোবাইল ফোনে কথা বলায় খরচ বাড়ছে প্রস্তাবিত বাজেটে। আগে যেখানে ১০০ টাকা রিচার্জ করলে কর হিসেবে ২২ টাকা কাটা হতো, এখন বাজেট পাস হলে এ কর ২৭ টাকা কাটা হবে।

এদিকে সয়াবিন তেল, পাম ওয়েল, সান ফ্লাওয়ার তেল, সরিষার তেলের আমদানি পর্যায়ের ওপর মূল্য সংযোজন কর আরোপ করায় এগুলোর দাম বাড়তে পারে।

টিভি ও অনলাইনের মাধ্যমে অনুষ্ঠান সরবরাহকারী, স্থানীয় পর্যায়ে জ্যোতিষী ও ঘটকালিতেও মূসক আরোপ করা হয়েছে। প্লাস্টিক ও অ্যালুমিনিয়ামের তৈরি তৈজসপত্র আমদানিতে মূসক আরোপ করা হয়েছে প্রস্তাবিত বাজেটে।

প্রস্তাবিত বাজেটে যাত্রীবাহী বাস, স্কুলবাস, ট্রাক লরি, থ্রি হুইলার ও অ্যাম্বুলেন্স ব্যতীত সব প্রকার গাড়ির রেজিস্ট্রেশন, রুট পারমিট, ফিটনেস সনদ, মালিকানা সনদ নবায়ন ও গ্রহণের ক্ষেত্রে পরিশোধিত চার্জের ওপর ১০ শতাংশ সম্পূরক শুল্ক আরোপ। এছাড়া আমদানি করা মোটরসাইকেলের দামও বাড়বে।

মূলত যেসব পণ্যের ওপর শুল্ক আরোপ করা হয়েছে কিংবা শুল্ক বাড়ানো হয়েছে, সেগুলোর মূল্য বাড়বে। তবে প্রস্তাবিত বাজেট যদি হুবুহু পাস হয়, তবেই মূল্য বাড়ার কথা। এর আগে এগুলোর মূল্য বাড়বে না। আর যদি প্রস্তাবিত বাজেটে কাটছাঁট করা হয়, তবে মূল্য নাও বাড়তে পারে।

সিলেটভিউ২৪ডটকম/১৩ জুন ২০১৯/আরআই-কে

@

শেয়ার করুন

আপনার মতামত দিন