আজ বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ইং

‘নগদ’র পেছনে লেগেছে ‘বিকাশ’!

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০২-০৪ ১৮:৫৫:৫৬

সিলেটভিউ ডেস্ক :: বাংলাদেশ ডাক বিভাগের ডিজিটাল লেনদেন ‘নগদ’র ক্যাশ-আউট চার্জ বাড়ানোর জন্য বিভিন্ন মহলে তদবির করছে বিকাশ। লেভেল প্লেয়িং ফিল্ডের কথা বলে বিকাশ এই তদবির করছে। এমনকি সরকারের নীতিগত সহায়তা চেয়ে এ বিষয়ে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের কাছে চিঠি পাঠিয়েছে ‘নগদ।

এ বিষয়ে বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস) এর সাথে আলাপকালে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, ‘বাংলাদেশ ডাক বিভাগের একটি উদ্যোগ হিসেবে নগদ ব্যবসার ক্ষেত্রে তার নিজস্ব পদ্ধতিতে চলবে। দেশের সাধারণ জনগণের পছন্দকে প্রাধান্য দিয়ে এবং আমাদের লক্ষ্যকে সামনে নিয়ে আমরা নগদের ব্যবসা পরিচালনা করব।’

সূত্র জানিয়েছে, নগদের ক্যাশ আউট চার্জ ১৮ টাকা ৫০ পয়সা করার জন্য সরকারের নীতিনির্ধারণী পর্যায়ে তদবির করছে বিকাশ। তারই অংশ হিসেবে সরকারের উচ্চপর্যায়ে দেখা করেছে বিকাশ। এ প্রক্রিয়াটি বাস্তবায়ন হলে বিকাশের মনোপলি ব্যবসা হাত ছাড়া হবে না আর দেশের সাধারণ জনগণের খরচও বেড়ে যাবে, এতে লাভ হবে শুধু বিকাশেরই।

উল্লেখ্য, গ্রাহক বাড়লেও এখনো প্রতি হাজারে ক্যাশ-আউট চার্জ রাখে প্রায় ১৮.৫০ পয়সা। যেখানে প্রতি হাজার টাকা ক্যাশইন করলে নগদ ৫ টাকা ক্যাশব্যাক দিয়ে থাকে। এর ফলে নগদের ১৪ টাকা ৫০ পয়সা ক্যাশ-আউট নেমে আসে ৯ টাকা ৫০ পয়সায়, যা বিকাশের ক্যাশআউট চার্জের প্রায় অর্ধেক।

সিলেটভিউ২৪ডটকম/৪ ফেব্রুয়ারি ২০২০/আমাদের সময়/আরআই-কে

শেয়ার করুন

আপনার মতামত দিন