আজ শনিবার, ৩০ মে ২০২০ ইং

এশিয়ার শীর্ষ ধনী মুকেশ এবার ট্রিলিয়নেয়ার হওয়ার দৌড়ে

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৫-১৬ ১৩:৫৬:২৬

সিলেটভিউ ডেস্ক :: ব্যবসায়িক সাফল্যে দ্রুত সম্পদ বানাচ্ছেন ভারত ও এশিয়ার শীর্ষ ধনী মুকেশ আম্বানি। ২০৩৩ সাল নাগাদ বিশ্বের অন্যতম ট্রিলিয়নেয়ার হতে যাচ্ছেন তিনি। তখন তার বয়স হবে ৭৫ বছর। বর্তমানে তার সম্পদের পরিমাণ ৫৩.৭ বিলিয়ন ডলার। ব্যবসা গবেষণা প্রতিষ্ঠান কমপারিসানের এক জরিপে এ তথ্য উঠে এসেছে। এক ট্রিলিয়ন মানে এক লাখ কোটি ডলার। যা বিশ্বের কোন ব্যক্তি এখনও অর্জন করতে পারেনি।

ওই প্রতিবেদনে বলা হয়, বিশ্বের প্রথম ট্রিলিয়নেয়ার হতে যাচ্ছেন আমাজনের প্রতিষ্ঠাতা ও সিইও জেফ বেজস। আর এটি হবে ২০২৬ সালে। তখন তার বয়স হবে ৬২ বছর। যদিও স্ত্রীর সঙ্গে ডিভোর্সের কারণে ৩৮ বিলিয়ন ডলার তাকে খোয়াতে হয়েছে। তারপরও এখনও বিশ্বের শীর্ষ ধনী তিনি এবং তার সম্পদ গত পাঁচবছরে গড়ে বেড়েছে ৩৪ শতাংশ করে। বর্তমানে তার সম্পদ ১৪৫ বিলিয়ন ডলার।

ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ বেজসের অন্তত এক দশক পর ট্রিলিয়নেয়ার হতে পারেন। তার বর্তমান অর্থনৈতিক প্রবৃদ্ধি বলেছে তিনি ৫১ বছর বয়সে ট্রিলিয়ন ডলারের মালিক হবেন। ২০২৭ সালে বিশ্বের দ্বিতীয় ট্রিলিয়নেয়ার হবেন চীনের আবাসন ব্যবসায়ী ঝু জিয়েন। এর পাশাপাশি ২০৩০ সালে ট্রিলিয়নেয়ার হতে পারেন আলিবাবার জ্যাক মা।

বিশ্বের ২৫ ধনীর ওপর জরিপ চালিয়ে কমপারিসান জানায়, এসব ব্যক্তিদের সম্পদ বৃদ্ধির যে হার, তাতে তাদের মধ্যে ১১ জন জীবদ্দশাতে ট্রিলিয়ন ডলারের মালিক হওয়ার সুযোগ রয়েছে। এ দৌড়ে থাকা অন্যদের মধ্যে রয়েছেন চীনের মা হুতেংগ, যুক্তরাষ্ট্রে বার্নার্ড আরনল্ট, মাইক্রোসফেটের সাবেক সিইও স্টেফ বলমার, ডেলের প্রতিষ্ঠাতা মাইকেল ডেল, গুগলের সহপ্রতিষ্ঠাতা ল্যারি পেজ ও সার্জে ব্রিয়েন।

সৌজন্যে :  দ্যা হিন্দু, কালের কণ্ঠ

সিলেটভিউ২৪ডটকম/১৬ মে ২০২০/ডেস্ক/মিআচৌ

শেয়ার করুন

আপনার মতামত দিন