আজ শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ইং

যারা পেনশন ১০০ শতাংশই উঠিয়েছে তাদের এটা ভুল সিদ্ধান্ত: অর্থমন্ত্রী

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৭-০১-১২ ১৬:০০:৫৮

যারা শতভাগ পেনশন উঠিয়েছে, তারা ডুবেছে বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মহিত। তিনি বলেন, সরকারের নতুন নতুন সুযোগ-সুবিধা পাওয়ার জন্য হলেও পেনশনের শতভাগ অর্থ উঠানো উচিত নয়।

বুধবার সচিবালয়ে এক বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি। মন্ত্রী বলেন, অনেকে পেনশন অর্থ ১০০ শতাংশই  উঠিয়েছে- এটা ভুল সিদ্ধান্ত। মনে রাখতে হবে, পেনশন অবসরকালীন সময়ের সিকিউরিটি। যারা এর ১০০ শতাংশ তুলেছে, সব ডুবেছে। এখন নতুন নতুন পরিবর্তন আনা হচ্ছে। যারা পেনশনের শতভাগ অর্থ তুলেছে, তারা কোনো সুবিধা পাচ্ছে না। তিনি বলেন, চাকরি থেকে অবসর নেয়ার পরও সরকারের বিভিন্ন সুযোগ-সুবিধা ভোগ করতে সরকারি চাকরিজীবীদের কেউই পেনশনের অর্থ ৫০ শতাংশের বেশি তুলতে পারবেন না।

বেসরকারি খাতের পেনশনের বিষয়ে অর্থমন্ত্রী বলেন, আমরা সারা দেশের জন্য পেনশন ব্যবস্থা চালু করেছি। পরিবর্তনের জন্য একটু সময় লাগবে; আগামী বাজেটের আগেই এসব বিষয়ে আলোচনায় বসব। প্রসঙ্গত, সরকারি কর্মচারীরা পেনশনের পুরো টাকা আর একবারে তুলে নিতে পারবেন না। তবে পেনশনের অর্ধেক অর্থ একসঙ্গে তুলে নিতে পারবেন। বাকি অর্ধেক অর্থ মাসিক হিসেবে নিতে হবে। গত মঙ্গলবার এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ। পেনশনধারীদের আর্থিক ও সামাজিক সুরক্ষা নিশ্চিত করার স্বার্থে বিধানটি চালু করা হয়েছে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়।
আগামী ১লা জুলাই থেকে নতুন বিধান কার্যকর হবে। অর্থাৎ এ বছরের ৩০শে জুন বা তারপর যাদের অবসরোত্তর ছুটি শেষ হবে, তারাই নতুন নিয়মের আওতায় আসবেন। তবে পেনশনার বা পারিবারিক পেনশনাররা মাসিক পেনশনের ওপর ৫ শতাংশ হারে বার্ষিক ইনক্রিমেন্ট পাবেন। এটাও আগামী ১লা জুলাই থেকে কার্যকর হবে। বর্তমানে কেউ চাইলেই পেনশনের পুরো অর্থ তুলে নিতে পারেন। আবার মাসে মাসেও নিতে পারেন। অর্থাৎ দুটি বিকল্পই আছে। নতুন বিধানের মাধ্যমে পেনশনের ৫০ শতাংশ মাসিক ভিত্তিতে নেয়া বাধ্যতামূলক করা হয়েছে।


সিলেটভিউ২৪ডটকম/১২ জানুয়ারি ২০১৭/ডেস্ক/এসডি

শেয়ার করুন

আপনার মতামত দিন