আজ বুধবার, ১২ অগাস্ট ২০২০ ইং

এই ছবিগুলো মুক্তি পাবে কবে

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৯-০৪ ১৩:৩৮:২৭

সিলেটভিউ ডেস্ক :: শিল্প চর্চাতে বটেই, পাশাপাশি ব্যবসায়িক চিন্তা-ভাবনা থেকেই প্রযোজক টাকা খরচ করে ছবি বানান। তবে এখনকার বেশিরভাগ প্রযোজকেরই শিল্পভাবনার চেয়ে ব্যবসায়িক চিন্তাটাই বেশি।

সে কারণে অনেক সময় তড়িঘড়ি করে শুটিং শেষে সেন্সর বোর্ডে জমা দেন ছবি। সেখান থেকে ছাড়পত্র পাওয়ার পরই ছবি মুক্তি পাওয়ার কথা। কিন্তু ছাড়পত্র পাওয়ার পরও অনেক ছবি এখনও দর্শকদের জন্য উন্মুক্ত হচ্ছে না। গত পাঁচ বছরে এ ধরনের বেশ কয়েকটি ছবি বিভিন্ন কারণে সংবাদের শিরোনাম হয়েছিল। কিন্তু সেসব মুক্তির আলো দেখছে না দীর্ঘদিন।

গত বছর শুটিং শেষ হওয়া মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত ‘শনিবার বিকেল’ নামে একটি ছবি সেন্সর বোর্ডে আটকে আছে। কবে নাগাদ মুক্তি পাবে এটি বলতে পারছেন না পরিচালক নিজেই। যদিও এ ছবিটি মুক্তি না পাওয়ার কারণ অন্তত জানেন দর্শক।

জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান অভিনীত ‘পেয়ারা সুবাস’ ও ‘বিউটি সার্কাস’ নামে দুটি ছবির শুটিং অনেক আগেই শেষ হয়েছে। এ নিয়ে ছবি দুটির পরিচালকের সঙ্গে কথা বললে তারা শিগগিরই মুক্তি দেয়া হবে বলে জানিয়েছেন। কিন্তু সেই শিগগিরটা কবে সেটাও নিশ্চিত নয়।

জনপ্রিয় নাট্যাভিনেতা আবদুন নূর সজল অভিনীত ও বদিউল আলম খোকন পরিচারিত ‘হারজিৎ’ নামে একটি ছবির শুটিং হয়েছে অনেক আগেই। কিন্তু এ ছবি আদৌ আলোর মুখ দেখবে কিনা তা কেউ জানে না। ছবির নায়ক সজলও এ ছবিটি নিয়ে কথা বলতে আগ্রহী নন।

২০১৪ সালের শুরুর দিকে সেন্সর ছাড়পত্র পায় গাজিউর রহমান পরিচালিত ‘এই তুমি সেই তুমি’। এতে অভিনয় করেছেন আরজু ও আইরিন। ছবিটি কয়েকবার মুক্তির তারিখ নিলেও আজও মুক্তি পায়নি। আরজু ও পরীমনি অভিনীত এবং শামীমুল ইসলাম শামীম পরিচালিত ‘আমার প্রেম আমার প্রিয়া’ নামে আরেকটি ছবি কয়েকবার মুক্তির তারিখ নির্ধারণ করেও অজানা কোনো কারণে মুক্তি পাচ্ছে না।

চিত্রনায়ক সাইমন অভিনীত এজে রানা পরিচালিত ‘তোমার জন্য মন কান্দে’ ছবিটি সেন্সর ছাড়পত্র পায় ২০১৪ সালের নভেম্বরে। ২০১৫ সালে ছবিটি মুক্তির কথা থাকলেও এখনও মুক্তি পায়নি। সাইমন অভিনীত ‘জল শ্যাওলা’ নামে আরেকটি ছবিও মুক্তি না পাওয়ার তালিকায় রয়েছে।

বাপ্পি চৌধুরীর অভিনীত ‘সাদাকালো’ নামে একটি ছবিও আটকে আছে দুই বছর ধরে। জানা যায়, ছবিটি ‘সাদাকালো প্রেম’ নামে সেন্সর বোর্ড থেকে ছাড়পত্র পায়। বর্তমানে ওই ছবিই ‘ডনগিরি’ নামে মুক্তি দেয়া হবে বলে শোনা যাচ্ছে। অনেক ঢাকঢোল পিটিয়ে ‘ডিটেকটিভ’ নামে একটি অ্যানিমেশন ছবি তৈরি করে জাজ মাল্টিমিডিয়া। বর্তমানে এ ছবিরও কোনো খবর নেই।

কলকাতার জয়দীপ মুখার্জি পরিচালিত ‘তুই শুধু আমার’ নামে একটি যৌথ প্রযোজনার ছবিও মুক্তির অপেক্ষায় রয়েছে। এ ছবিতে মাহিয়া মাহি, সোহম ও ওম অভিনয় করেছেন।

যদিও ঢাকাই চলচ্চিত্রের সবচেয়ে বড় অভিযোগ এখন আর আগের মতো ছবি নির্মিত হচ্ছে না। কিন্তু নির্মাণ কাজ শেষ হওয়া, সেন্সর সনদ পাওয়া ছবিগুলো মুক্তি পেলেও অন্তত ছবিখরা কিছুটা কাটত বলে অনেকের বিশ্বাস।

সৌজন্যে : যুগান্তর

সিলেটভিউ২৪ডটকম/০৪ সেপ্টেম্বর ২০১৯/মিআচ

শেয়ার করুন

আপনার মতামত দিন