আজ শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ইং

মহানায়িকার মৃত্যুর আজ ৭ বছর

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২১-০১-১৭ ১৬:১৪:১৭

সিলেটভিউ ডেস্ক :: বাংলা সিনেমার মহানায়িকা সুচিত্রা সেন নেই আজ ৭ বছর। ২০১৪ সালের এই দিনে নশ্বর এ পৃথিবীর মায়া কাটিয়ে তিনি পাড়ি জমান পরপারে। মৃত্যুর আগে দীর্ঘ সময় সুচিত্রা ছিলেন লোকচক্ষুর আড়ালে। তার আসল নাম রমা দাশগুপ্ত।

বাংলা সিনেমার পাশাপাশি তিনি হিন্দি সিনেমাতেও অভিনয় করেছিলেন। মহানায়ক উত্তম কুমারের সঙ্গে জুটি বেঁধে যেসব ছবি তিনি করেছিলেন সেগুলো আজও ক্লাসিক ছবির মর্যাদায় অধিষ্ঠিত।

বড় পর্দায় সুচিত্রার যাত্রা শুরু হয় ১৯৫২ সালে। সব মিলিয়ে ৬০টি সিনেমায় তিনি অভিনয় করেছেন। এর মধ্যে বাংলা ৫৩টি এবং হিন্দি ভাষার ৭টি সিনেমায় তাকে দেখা গেছে। তার অভিনীত প্রথম সিনেমা ‘শেষ কোথায়’ হলেও মুক্তিপ্রাপ্ত প্রথম বাংলা সিনেমা ‘সাত নম্বর কয়েদি’। আর প্রথম হিন্দি সিনেমা ‘দেবদাস’ মুক্তি পায় ১৯৫৫ সালে।

১৯৫৪ সালে ‘সাড়ে চুয়াত্তর’ ও ‘অগ্নিপরীক্ষা’ সিনেমা সুচিত্রাকে জনপ্রিয়তার শীর্ষে নিয়ে যায়।

রূপালি পর্দায় সুচিত্রা সেনের নায়ক হিসেবে অভিনয় করে সবচেয়ে বেশি সফল হয়েছিলেন মহানায়ক উত্তম কুমার। উত্তম-সুচিত্রা জুটির ৩০টি বাংলা সিনেমা সাফল্য পায়। এর মধ্যে উল্লেখযোগ্য- ‘অগ্নিপরীক্ষা’, ‘সবার উপরে’, ‘পাপমোচন’, ‘শিল্পী’, ‘সাগরিকা’, ‘পথে হল দেরি’, ‘হারানো সুর’, ‘গৃহদাহ’, ‘প্রিয় বান্ধবী’ ইত্যাদি।  

অভিনয়ে আসার আগেই সংসার জীবন শুরু হয় সুচিত্রার। ১৯৪৮ সালে কলকাতার শিল্পপতি আদিনাথ সেন তনয় দিবানাথ সেনের সঙ্গে তিনি ঘর বাঁধেন। তার একমাত্র মেয়ে মুনমুন সেন। দুই নাতনি রাইমা সেন ও রিয়া সেনও অভিনেত্রী।

১৯৬৩ সালে মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘সাত পাকে বাঁধা’ সিনেমায় অভিনয়ের জন্য সেরা অভিনেত্রীর পুরস্কার পান মহানায়িকা। ১৯৭২ সালে পান ভারতের রাষ্ট্রীয় সম্মাননা ‘পদ্মশ্রী’। এছাড়া ২০১২ সালে পশ্চিমবঙ্গ সরকারের বাংলাবিভূষণ সম্মাননা দেওয়া হয় তাকে।  

সুচিত্রা সেন ছিলেন অভিমানী। কোন এক অজানা কারণে প্রায় ৩৬ বছর তিনি ছিলেন লোকচক্ষুর আড়ালে।

সিলেটভিউ২৪ডটকম/বাপ্র/এসডি-৪

শেয়ার করুন

আপনার মতামত দিন