আজ বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ইং

কানাডায় ইমিগ্রেশন : প্রতারণা না সত্যি?

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০১-৩০ ০১:২৬:৪৬

পত্রিকার পাতা উলটালেই চোখে পড়বে স্বপ্নের দেশ কানাডায় ইমিগ্রেশন করার বিজ্ঞাপন। দেখলে মনে হতে পারে, যে কেউ বুঝি চাইলেই কানাডায় গিয়ে বসবাস বা কাজ করার সুযোগ পাচ্ছে। আসলেই কি বিষয়টা এ রকম।
 
কারণ দেখা যায়, যাচাই বাছাই না করে এই বিজ্ঞাপনের হাতছানিতে ধরা দিয়ে অনেকেই সর্বশান্ত হন। ঢাকা ও চট্টগ্রামে গড়ে ওঠা বাহারি নামের কনসালটেন্সি ফার্মে গিয়ে টাকা ও সময় দুটোই নষ্ট করছেন অনেকে। দেখা যায় এই সব প্রতিষ্ঠানের কর্তা ব্যক্তিদের হয় অভিবাসন আইন নিয়ে ন্যূনতম ধারণাটুকুও নেই। ফলে তাঁদের কাছে গিয়ে প্রতারিত হওয়ার সংখ্যা ক্রমশ বাড়ছে।
 
পৃথিবীতে ইমিগ্রেশন ল বা অভিবাসন আইন নিয়ে কাজ করেন শুধু খ্যাতিমান আইনজীবীরা। বাংলাদেশে এই ক্ষেত্রে সুনামের সঙ্গে কাজ করছেস আন্তর্জাতিক ইমিগ্রেশন ও কোম্পানি আইন বিশেষজ্ঞ ও বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট আলহাজ শেখ সালাহউদ্দিন আহমেদ।

কানাডা ইমিগ্রেশন আসলেই এত সহজ কি না তা জানতে কথা হয় ওয়ার্ল্ড ওয়াইড মাইগ্রেশন কনসালটেন্ট লিমিটেডের চিফ কনসালটেন্ট আলহাজ শেখ সালাহউদ্দিন আহমেদের সঙ্গে। তিনি জানালেন এই পুরো প্রক্রিয়ার খুঁটিনাটি।

মূলত লো স্কিল ট্রেড ও হাই স্কিল ইমিগ্রেশনের মাধ্যমে একজন যোগ্য বাংলাদেশি কানাডায় যাওয়ার সুযোগ পেতে পারেন বলে জানালেন এই আইনজীবী। তিনি বলেন, প্রফেশনাল দক্ষ আইনজীবীর মাধ্যমে আবেদন, প্রয়োজনীয় কাগজপত্র প্রসেস ও এনকোয়ারির সঠিক জবাব দিয়ে এবং অনেকের ক্ষেত্রে আপিলের মাধ্যমে সফলভাবে কাজটি সম্পন্ন করা যায়। সঠিকভাবে ইমিগ্রেশন প্রক্রিয়াটি সম্পন্ন করতে ধৈর্য ধরতে হবে বলেও তিনি মনে করেন।

হাই স্কিল ইমিগ্রেশন :
কানাডায় অভিবাসনের জন্য সম্ভবনাময় একটি স্থায়ী উপায় হচ্ছে হাই স্কিল প্রোগ্রামে আবেদন করা। এক্সপ্রেস এন্ট্রি ও পিএনপি দুই উপায়ে আবেদন করে স্থায়ীভাবে কানাডায় বসবাস করার সুযোগ পাওয়া যায়। একজন্য ব্যক্তির বয়স ৩৫ বছর, আইইএলটিএস স্কোর ৭, মাস্টার্স বা অনার্স ডিগ্রি এবং সঙ্গে এক বছরের সংশ্লিষ্ট কাজের অভিজ্ঞতা থাকলে অনেক কম খরচে এক্সপ্রেস এন্টির মাধ্যমে স্বল্প সময়ে পরিবারসহ কানাডায় স্থায়ী হওয়া যায়।

আইইএল, টিএসে স্কোর কম থাকলে এবং বয়স কিছুটা বেশি হলে নির্দিষ্ট কিছু পেশাজীবী পিএনপি প্রোগ্রামের মাধ্যমেও আবেদন করতে পারেন। এই বিষয়ে দক্ষ আইনজীবীর সহায়তার কোনো বিকল্প নেই। এ ছাড়া ব্রিটিশ কলম্বিয়া, সাসকাচুয়ান, ওন্টেরিওসহ অনেক প্রোভিন্সশনাল প্রোগ্রাম সারা বছরই চালু থাকে।

লো স্কিল্ড ট্রেড প্রোগ্রাম :
সম্প্রতি কানাডার প্রধানমন্ত্রী ঘোষণা দিয়েছেন যে, আগামী তিন বছরে এই প্রোগ্রামসহ অন্যান্য প্রোগ্রামে প্রায় ১০ লাখ লোক কানাডায় কাজ করার সুযোগ পাবে। তবে যেহেতু কানাডায় লো স্কিল্ড কাজের সুযোগ বেশি এবং প্রচুর লোকজনের প্রয়োজন হয় সুতরাং শুধু এই ক্যাটাগরিতেই সর্বাধিক সংখ্যক লোকজন অভিবাসনের সুযোগ পায়। এটি একটি নিশ্চিত প্রোগ্রাম। এই প্রোগ্রামে আবেদন করতে আবেদনকারীদের আইএলটিএস এর প্রয়োজন পড়বে না। শুধু শিক্ষাগত যোগ্যতা এসএসসি পাস এবং সংশ্লিষ্ট কাজের ট্রেড স্কিল সার্টিফিকেট, পুলিশ ও মেডিকেল ক্লিয়ারেন্স  থাকতে হবে। তবে আবেদনকারীদের বয়স ৩৯ বছরের মধ্যে হতে হবে। ভালো বেতন, থাকা খাওয়ার সুবিধা, ভালো কাজের পরিবেশ, সামাজিক নিরাপত্তা, স্থায়ী হওয়ার অপার সম্ভবনা ইত্যাদি বিষয় বিবেচনা করলে এই প্রোগ্রামটি অনেকের জন্যই একটি উপযুক্ত প্রোগ্রাম।

ডাক্তার, ইঞ্জিনিয়ার, ব্যাংকার, আইটি, সেলস অ্যান্ড মার্কেটিং, অ্যাকাউন্টেন্ট ইত্যাদি পেশাজীবীদের আবেদন করার সুযোগ রয়েছে।

এই বিষয়ে দীর্ঘদিন কাজ করার অভিজ্ঞতা থাকায় লেখক, কলামিস্ট ও মিডিয়া ব্যক্তিত্ব, আন্তর্জাতিক অভিবাসন আইন বিশেষজ্ঞ এবং বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী আলহাজ শেখ সালাহউদ্দিন আহমেদ। এই বিষয়ে মতামত জানতে চাইলে তিনি বলেন, শুধু প্রকৃত পক্ষেই যারা যোগ্যতা রাখে তাদের আর দেরি করা ঠিক হবে না। ২০১৮ সালে যেহেতু দক্ষ লোকজনের কোটা অনেক বেশি, সুতরাং আবেদন করতে ইচ্ছুক লোকজনদের সবকিছু জেনে প্রস্তুতি নেওয়ার এটাই উপযুক্ত সময়।

অযোগ্য ব্যক্তিদের অযথাই আবেদন করে দেশের ভাবমূর্তি নষ্ট না করতেও অনুরোধ করেন এই আইনজীবী।

আগ্রহী ব্যক্তিরা এই বিষয়ে সরাসরি আন্তর্জাতিক অভিবাসন বিষয়ক আইন বিশেষজ্ঞ ও বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী এবং ওয়ার্ল্ডওয়াইড মাইগ্রেশন কনসালট্যান্টস লিমিটেডের চেয়ারম্যান আলহাজ শেখ সালাহউদ্দিন আহমেদের সঙ্গে যোগাযোগ করতে পারেন। তাঁর কাছে পাঠাতে পারেন পূর্ণাঙ্গ জীবনবৃত্তান্ত। এজন্য ই-মেইল করতে পারেন info@worldwidemigration.org এই ঠিকানায়।

এ ছাড়া ভিজিট করুন www.wwbmc.comওয়েবসাইটে। ঢাকার উত্তরায় ৭ নম্বর সেক্টরের ৫১ সোনারগাঁও জনপথে অবস্থিত খান টাওয়ারে ওয়ার্ল্ডওয়াইড মাইগ্রেশন লিমিটেডের অফিসেও সরাসরি এসে খোঁজ নিতে পারেন। ফোনে প্রাথমিক তথ্যর জন্য কথা বলতে পারেন ০১৯৬৬০৪১৫৫৫, ০১৯০৪০৩৬৮৯৯, ০১৯৯৩৮৪৩৩৪০, ০১৯০৪০৩৬৮৯৮, ০১৯৬৬০৪১৩৩৩ নম্বরে।

এ বিষয়ে হাল নাগাদ তথ্য পেতে ভিজিট করতে পারেন www.facebook.com/WorldwideMigrationConsultantsLtd ফেসবুক পাতায়।
-এনটিভি অনলাইনের সৌজন্যে

শেয়ার করুন

আপনার মতামত দিন