আজ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

গহীন বালুচর: ভালবাসি তরে!

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০২-১২ ০০:৩০:২৬

আজহার উদ্দিন শিমুল :: নাট্য নির্দেশক প্রিয় ইয়াকুব আলী বেতন পেয়েছেন। সবাইকে সিনেমা দেখাতে নিয়ে যাবেন। কোন সিনেমা?  গহীন বালুচর!  গতবছর মুক্তি পেয়েছে সুর্বণা মোস্তাফা অভিনীত ছবিটি। সিলেটে দুইদিনব্যাপী প্রদর্শিত হয়েছে ছবিটি।

শুক্রবার এবং শনিবার মোট সাতটি শোতে দেখানো হয়েছে ছবিটি। ইয়াকুব আলী নিজেকে ঘষামাজা করার জন্য আমাকে জিন্দাবাজার রেখে টিলাগড়স্থ মেসে চলে চলেন। আমি আর এমসি কলেজ প্রেসক্লাবের সভাপতি প্রিয় সোহেল আহমদ রিকশা যোগে কবি নজরুল অডিটোরিয়ামে চলে আসলাম।

শো আরম্ভ হতে বেশি সময় বাকী ছিলো না। উপস্থাপিকা বারবার মাইকে টিকেট সংগ্রহ করার ঘোষণা দিচ্ছেন। এদিকে ইয়াকুব আলীর কোনো নামগন্ধ নেই অডিটোরিয়ামে আসার। শেষ পর্যন্ত সোহেল আহমদ নিজের টাকা দিয়ে দুইটি টিকেট ক্রয় করে নিলেন। দুতলায় চলে গেলাম টিকেট নিয়ে।

অস্বস্তি লাগছিলো! শেষ পর্যন্ত ইয়াকুব আলী আসলেন বীরবেশে। এসে অডিটোরিয়ামের নিচতলায় আমাদের নিয়ে বসলেন। আমাদের টিমে ছিলেন মোট পাঁচজন। থিয়েটার মুরারিচাঁদের আহবায়ক ফাহমিদা এলাহী বৃষ্টিও ছিলেন। শো শুরু হলো। সমাপনী দিনের লাস্ট শো ছিলো গতকাল।

গহীন বালুচর ২০১৭ সালের বাংলাদেশী একটি নাটকীয় চলচ্চিত্র। নির্মাণ করেছেন বদরুল আনাম সৌদ এবং অভিনয়শিল্পী হিসেবে রয়েছেন সুবর্ণা মুস্তাফা, রাইসুল ইসলাম আসাদ, ফজলুর রহমান বাবু,  নীলাঞ্জনা নীলা,  আবু হুরায়রা তানভীর, জান্নাতুন নূর মুন,  রুনা খান,  জিতু আহসান, শাহাদাৎ হোসেন সহ আরও অনেকে।

গহীন বালুচর বদরুল আনাম সৌদ পরিচালিত প্রথম চলচ্চিত্র। চলচ্চিত্রটি বাংলাদেশ সরকারের অনুদানে নির্মিত। ২০১৭ সালের ৯ জুলাই কোনো কাটছাঁট ছাড়াই সেন্সর বোডের্র ছাড়পত্র পায় ‘গহীন বালুচর’।

মূলত একটি চরকে কেন্দ্র করে গড়ে ওঠে চলচিত্রটি। কালারচর এর দখল নিয়েই চলচিত্রটি মোড় নেয়। ফজলুর রহমান বাবুর অভিনয় চোখে পড়ার মতো। প্রতিটি এক্সপ্রেশনই ছিলো হৃদয়স্পর্শী।

গ্রামীন দুই পরিবারের মধ্যে কালার চর নিয়ে আধিপত্য চলচিত্রের শুরুর দিক দিয়ে বুঝা যায়। চলচিত্রের গানগুলো খুবই উন্নতমানের মনে হয়েছে। প্রত্যেকটি গানই যেন মনকে ছুঁয়ে দিয়েছে। সুবর্ণা মোস্তফার অভিনয়টা দারুণ লেগেছে।

কলহ দিয়ে শুরু হওয়া চলচিত্রটি শেষও হয়েছে কলহ দিয়ে। শেষদিকের দৃশ্যগুলো খুবই কষ্টদায়ক ছিলো। পাঁচটি মৃতদেহ দর্শকদের দেখতে হয়েছে। প্রেমিকার বিষ খাওয়ার পর প্রেমিক একা পৃথিবীতে থাকতে পারবে না বলে আত্মহত্যা করেছেন। যা দর্শকদের ভাবিয়ে তুলেছে। নায়কের শেষ কথা ছিলো- 'ভালোবাসি তরে!

সব মিলিয়ে ১০ এ ৯.৫ দিবো আমার বিচারে। এরকম চলচিত্র আরও তৈরি করলে দেশীয় চলচিত্রে কোনো প্রভাবই পড়বে না।

লেখক: সাধারণ সম্পাদক, এমসি কলেজ প্রেসক্লাব।

@

শেয়ার করুন

আপনার মতামত দিন