আজ শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ইং

যুক্তরাজ্য বিএনপির ভূল স্বীকার ও তারেক রহমানের প্রাপ্য ধন্যবাদ

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০২-১৩ ১২:৪৯:১২

বিপ্লব কুমার পোদ্দার ::  আমি লেখক বা বুদ্বিজীবি নই। লিখি মনের কষ্ট স্বীকার করে সংকট মোকাবেলায় যদি কিঞ্চিতও ভুমিকা যদি রাখতে পারি সে আশায়। মনের ভেতরে অনেক কষ্ট, বহু প্রশ্ন জমা হয়ে আছে। উত্তর পাইনি, কার কাছে চাইব উত্তর ?

যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে বাংলাদেশ জাতীয়তাবাদী দলের এখানকার নেতাদের কোন নির্দিষ্ট দলের পক্ষে বা বিপক্ষে সরাসরি বা পরোক্ষ অংশগ্রহনের বা প্রচারনার যৌক্তিকতা কি ছিল? কালো কাপড়ের পট্টি আর কালো চশমা পরে হলিউডি মুভির স্টাইলে কর্মসুচী পালন কতটা জন-গণ-মন স্পর্শ করে? আরো বহু বিষয় আছে, জানি আজ বলবার খুব উপযুক্ত সময় নয়। শীর্ষ নেতৃত্বকে ভূল বুঝিয়ে সুনজরে আসার চেষ্টা, চমক সৃষ্টি, ক্রেডিট দেখবার নামে হটকারীতায় প্রিয় দলটি কতটুকু লাভবান হয়েছে?

প্রশ্ন জাগে, এসব পরামর্শ যারা দেন, প্ররোচনা দেন দলের ভেতরে আসলে তাদের মূল এজেন্ডা কি?

সাবেক প্রধানমন্ত্রী বেগম জিয়া। আজ তাকে বন্দি করা হয়েছে একটি পরিত্যক্ত কারাগারের অন্ধকার কুঠুরীতে। সারা বিশ্ব তাঁকে জানে একজন সাবেক প্রধানমন্ত্রী হিসেবে। 

    আজ আমার মনে পড়ে ১৯৯১ সালের স্বৈরাচার বিরোধী আন্দোলনের বিজয়ের পথ বেয়ে মার্চে অনুষ্টিত নির্বাচনের স্মৃতি। জিয়াউর রহমান শহীদ হবার পর বলা হয়েছিল, বাংলাদেশে বিএনপি নামে কোন কিছু থাকবে না। কিন্তু, ৯১ এর নির্বাচনের আগে আওয়ামী লীগে মন্ত্রীত্ব নিয়ে অসন্তোষ কাজ করছিল। তারা ৩০০ আসনে প্রার্থী দিতেও ঝামেলায় পড়ে। সে নির্বাচনে এই খালেদা জিয়ার নেতৃত্বেই বিএনপি সরকার গঠন করে।

আজ বন্দি বেগম জিয়ার স্বাস্থ্য, বয়সের প্রেক্ষাপটে তাঁর জীবন নিয়ে আমার আশংকা প্রকট। আমি ইশ্বরের কাছে প্রার্থনা করি, আমার আশংকা যেন মিথ্যে হয় (দরকারে আমার জীবনের বিনিময়ে হলেও)।
 
পাঠক, আর আপনাদের বিরক্তির কারন হতে চাই না। রাত সাড়ে নটা পর্যন্ত জরুরী পেশাগত কাজে আজ চেম্বারেই ছিলাম। এরই মধ্যে দেখলাম, গত বুধবারের লন্ডনস্থ বাংলাদেশ হাইকমিশনে ঘটা অনাকাঙ্খিত ঘটনায় দুঃখ প্রকাশ করে আনুষ্টানিক একটি বিবৃতি দিয়েছে যুক্তরাজ্য বিএনপি। 
এই  যে ভূল স্বীকার করবার বা ভূলটি বোঝতে পারবার, দুঃখ প্রকাশ করবার প্রবনতা, সেটি আমাদের আজকের রাজনীতিতে প্রকটভাবে অনুপস্থিত। অনুপস্থিত বলেই এত্ত সংকট, হানাহানি। যা হোক, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান সাহেবও লন্ডনে থাকেন। তিনি দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্ব নেবার আগের দিন ঘটনাটি ঘটে। তিনি দলের শীর্ষ পদে আসীন হবার পর আজ কিছুক্ষন আগে বিবৃতিটি এল। পূর্ববর্তী লেখায় তার কাছে দল ও জনগনের প্রত্যাশার বিষয়ে দুটি কথা লিখেছিলাম। আজকের বিবৃতিটির জন্য একটা অভিনন্দন আসলেই তাঁর প্রাপ্য।

    নতুন দিনের রাজনীতির শুরু হোক ভূল স্বীকার করে নেবার অসীম সৌন্দর্যের মধ্য দিয়ে। আলোকে আটকে রাখবার শক্তি অন্ধকারের নেই।

১৩ ফেব্রুয়ারী

বিপ্লব কুমার পোদ্দার : লন্ডনে কর্মরত আইনজীবি

শেয়ার করুন

আপনার মতামত দিন