আজ শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ইং

শুভ বসন্ত: ফাগুন হাওয়ায় হাওয়ায়...

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০২-১৩ ১৩:৫২:১৯

মো. এনামুল কবীর :: মাঘে মেঘে এবার দেখা হলোনা, বিদায় নিলো শীত। আজ থেকে শুরু হলো বসন্ত। ঋতুরাজ বসন্ত।

আড়মোড়া দিয়ে জেগে উঠলো বাংলার প্রকৃতি। শীতের রুক্ষতা শেষে ধীরে ধীরে নতুন সবুজ প্রত্র-পল্লব গজিয়ে উঠবে কোন কোন প্রজাতির ন্যাড়া বৃক্ষে। হাওয়ায় হাওয়া দোলে উঠবে প্রকৃতির সাথে সাথে মানব হৃদয়ও। কুসুম কাননগুলো ভরে উঠবে মনোহারী সব বাহারী ফুলে।ঠ

আজ পহেলা ফাল্গুন। এবারের বসন্তের প্রথম দিন।

ঋতুবৈচিত্রের এই উপমহাদেশ বিশেষ করে বাংলাদেশ। ষড়ঋতুর এই দেশে বসন্তকে বলা হয় ঋতুরাজ। শীতের শেষেই আগমন বছরের এই শেষ ঋতুর। বাংলার শহর বন্দর গ্রামে বিভিন্ন প্রতিষ্ঠান প্রতিবছর পহেলা ফাল্গুনে বসন্তকে বরণ করতে করে নানা আয়োজন। নৃত্য-গীত আর কোথাও কোথাও বাউলা গানের ঝড় উঠে। উঠছে এবারও।

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পরীক্ষার কারণে এবার প্রথম দিনে রাস্তায় রাস্তায় হলুদ পোষাকের তরুণ-তরুণীদের তেমন একটা ভীড় নেই। তবে বিভিন্ন কলেজ বিশ্বব্যিালয়ে বসন্ত বরণ চলছে। ইতিমধ্যে নানা অনুষ্ঠানে জমজমাট প্রায় সবগুলো ক্যাম্পাস।

সন্ধ্যার পর সিলেটের সাংস্কৃতিক সংগঠনগুলোর উদ্যোগেও বসন্তকে বরণ করা হবে নৃত্য-গীতের মাধ্যমে।

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, লিডিং ইউনিভার্সিটি, মেট্রোপলিটন বিশ্ববিদ্যালয়, সম্মিলিত নাট্য পরিষদ সিলেট, সম্মিলিত সাংস্কৃতিক জোট সিলেট, আনন্দলোক সিলেটের উদ্যোগে বসন্ত বরণে ব্যাপক কর্মসূচি বাস্তবায়ন শুরু হয়েছে।

এসব শিক্ষা প্রতিষ্ঠানের বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন প্রতিবছর বসন্তবরণে নানা অনুষ্ঠানের আয়োজন করে। এবারও তার ব্যাতিক্রম হয়নি।

এমসি কলেজের বিখ্যাত সাংস্কৃতিক সংগঠন মোহনার উদ্যোগে এবারও বসন্ত বরণে সঙ্গিতানুষ্ঠান ও ফ্যাশন শোর আয়োজন করা হয়েছে। মদন মোহন কলেজ, সরকারি মাহিলা কলেজেও বসন্ত বরণ করা হচ্ছে।

মোটামুটি বিকাল থেকে রাত অবধি অন্যান্য সাংস্কৃতিক সংগঠনের অনুষ্ঠান চলবে।

আবহমান বাংলার ঐতিহ্য মাঘের ভরা শীতে বৃষ্টি নামা। কিন্তু এবার তার ব্যতিক্রম হলো। এবার সারা মাঘে এক ফোটাও বৃষ্টি সিলেটের কোথাও ঝরেনি। গরম বৃদ্ধির কারণে  আবহাওয়ায় যে প্রভাব পড়ছে, হয়ত এটা তারই ফলাফল।

ঋতুরাজ বসন্তের বন্দনায় বাংলা সাহিত্যে অনেক কবি অমর সব কবিতা লিখেছেন। বিশেষ করে রবীন্দ্রনাথ ও নজরুলের সৃষ্টিতো মুখে মুখে ফেরে।

এবারের পহেলা ফাল্গুনে সিলেটের আবহাওয়া কিন্তু কবি গুরুর সেই বিখ্যাত গানের মতো।

‘ফাগুন হাওয়ায় হাওয়ায় করেছি যে দান...’

সিলেটভিউ২৪ডটকম/১৩ফেব্রুয়ারি২০১৮/এক


@

শেয়ার করুন

আপনার মতামত দিন