আজ শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ইং

কুঁড়ে ঘরেই মুক্তিযুদ্ধের বাংলাদেশ দেখেন একজন ওদুদ

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-১২-০৮ ০০:৫৫:৫৯

মো. আব্দুল ওদুদ। সুনামগঞ্জ প্রগতিশীল আন্দোলনের অন্যতম পুরোধা। ছাত্রজীবন থেকেই দীক্ষা গ্রহণ করেন তৎকালীন দেশের বৃহত্তম ছাত্র সংগঠন ছাত্র ইউনিয়নের। এরপর থেকেই গোটা সুনামগঞ্জের মাটি ও মানুষের রাজনীতিতে জড়িয়ে পড়েন তিনি। নিজ বিলাসী জীবনের মোহ ত্যাগ করে মাঠের রাজনীতিতে অদম্য হয়ে উঠা ওদুদের এভাবেই শুরু হয় সংগ্রামী পথচলা। পরবর্তীতে যুক্ত হন কমিউনিষ্ট রাজনীতির সাথে। আপন যোগ্যতা এবং পার্টির প্রতি দায়বোধ থেকেই একসময় জেলা থেকে কেন্দ্রিয় রাজনীতিতে ঠাঁই করে নেন তিনি। আজন্ম সংগ্রামী আব্দুল ওদুদ বর্তমানে দেশের প্রাচীন রাজনৈতিক সংগ্রঠন বাংলাদেশ ন্যাশনাল আওয়ামীপার্টি ন্যাপ এর সুনামগঞ্জ জেলা সাধারন সম্পাদকের দায়িত্ব পালন করছেন। তিনি ন্যাপ’র জাতীয় পরিষদ সদস্য।
একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সুনামগঞ্জ-৫ আসন থেকে দলীয় প্রতিক কুঁড়েঘর নিয়ে এবারো মাঠে নেমেছেন তিনি। তিনি বলেন,মাঠের রাজনীতির দিক্ষা নিয়েছি মাঠে থাকার জন্য। ‘যদি তোর ডাক শুনে কেউ না এসে, তবে একলা চলো রে’ রবী ঠাকুরের এমন কথা স্মরণ করিয়ে দিয়ে তিনি বলেন, জনগণের ভাগ্য পরিবর্তনের নাম যদি রাজনীতি হয়, তাহলে ঘরে বসে থাকার কোনো মানে হয়না। তাই অধিকার আদায়ের আন্দোলন এবং ভোট ও ভাতের অধিকার ফিরিয়ে দিতে সর্বোপরি আমার এই শিল্পাঞ্চলকে যথার্থ অর্থে সমৃদ্ধ নগরী গড়ে তোলার মানসে এবারও প্রার্থী হয়েছি। যৌবনের উত্তপ্ত সময়ে রাজপথ কাঁপানো এই ডাকসাইটে নেতা বলেন, সেই সময়ে আন্দোলন সংগ্রামের মধ্য দিয়ে ছাতকের অনেক ন্যায্য দাবি আদায়ে সোচ্চার ভুমিকা রেখেছি।

আব্দুল ওদুদের বর্ণাঢ্য রাজনৈতিক জীবন :

১৯৬৫ সালে আইয়ুব বিরোধী আন্দোলনের মধ্য দিয়ে শুরু হয় সংগ্রামী জীবনের পথ চলা। ছাত্র আন্দোলনের পরিচিত মুখ হিসেবে ১৯৬৮ সালে ছাতক থানা ছাত্র ইউনিয়নের সভাপতি হিসেবে দায়িত্ব পালন।৬৯-৭২ সালে তিনি ছাতক থানা ছাত্র সংগ্রাম পরিষদের আহবায়ক মনোনীত হন। ৬৯ এর গণঅভ্যুত্থানে সরব অংশগ্রহণ।

৭০ ন্যাপের নির্বাচন (ছাতক-দোয়ারা- কোম্পানীগঞ্জ) পরিচালনা কমিটির তিনি ছিলেন সদস্য সচিব। ৭১ সালে অসহযোগ আন্দোলনে ছাত্রসংগ্রাম পরিষদের আহবায়ক হিসেবে মুক্তিযুদ্ধে অংশগ্রহণ ন্যাপ-সিপিবির ছাত্র ইউনিয়নের গেরিলা বাহিনীর অন্যতম সদস্য। ৭২-৭৬ ছাত্র ইউনিয়ন সিলেট জেলা কমিটির সহ-সভাপতির দায়িত্ব গ্রহন। ৭৪ সালে তিনি সিপিবির সদস্য পদ গ্রহণ করেন। ৮০-৮৫ ছাতক সিপিবির সম্পাদক এবং জেলা কমিটির সদস্য ৮২ থেকে ছাতক থানা কৃষক সমিতির সাধারণ সম্পাদক। ৮৬-৯০ কৃষক সমিতির সুনামগঞ্জ জেলা কমিটির সাধারণ সম্পাদক। ৮৯ সালে ছাতক থানা ন্যাপের সাধারণ সম্পাদক। ৯০ থেকে জেলা ন্যাপের সাধারণ সম্পাদক এবং ন্যাপ জাতির কমিটির অন্যতম সদস্য। ৭২-৭৯ ট্রেড ইউনিয়ন কেন্দ্র, পেপারমিল শ্রমিক, রেল শ্রমিক এবং যুব ইউনিয়নের সাথে সংশ্লিষ্ট।

৯০ সালে স্বৈরাচার এরশাদ বিরোধী আন্দোলনে নের্তৃত্বদান। উদীচী শিল্পীগোষ্টী এবং খেলাঘরের সাথে প্রতিষ্ঠাকালীন জড়িত। ১৯৭২ সালে ছাতক ডিগ্রী কলেজে প্রতিষ্ঠাতা সংগ্রাম কমিটির সভাপতি এবং কলেজ পরিচালনা কমিটির একাধিকবার নির্বাচিত সদস্য। কালারুখা হাজি কমর আলী উচ্চ বিদ্যালয় প্রতিষ্ঠার সাথে জড়িত। ছাতক চন্দ্রনাথ বালিকা বিদ্যালয়ের পরিচালনা কমিটির সদস্য ছিলেন ছাতক জালালিয়া মাদ্রাসার পরিচালনা কমিটর সদস্য ছিলেন। ৮৫ সালে ছাতক থানা ক্রিড়া সংস্থার যুগ্ম সম্পাদক।

৮৬ থেকে ৯৫ পর্যন্ত থানা ক্রিড়া সংস্থার সাধারণ সম্পাদক ও জেলা সদস্য। ৬৯-৭৪ ছাতক উদয়ন সাংস্কৃতিক সংস্থার সাধারণ সম্পাদক। ৭৪ সালে ভয়াবহ দুর্ভিক্ষের সময় লঙ্গরখানার দায়িত্ব পালন। ৭১-৭৩ ছাতক থানা রেডক্রসের সদস্য ৬৯-৮৮ ছাতক মিলনায়তন ভবন (ক্লাব) যুগ্ম সম্পাদক। ৯০-৯১ একই ক্লাবের সভাপতির দায়িত্ব পালন। ৮৬ সালে ছাতক সরকারি পাবলিক লাইব্রেরীর পরিচালনা কমিটির সদস্য। ছাতক কেন্দ্রিয় শহিদমিনার প্রতিষ্ঠা কমিটির যুগ্মসম্পাদক এবং পরে সাধারণ সম্পাদক। ছাতক শহর জামে মসজিদ পরিচালনা কমিটির সদস্য ছিলেন।

রাজনৈতিক জীবনে ন্যাপের সুনামগঞ্জ মহকুমা পর্যায়ের প্রখ্যাত সাবেক ছাত্র ইউনিয়ন মহকুমা কমিটির সভাপতিবৃন্দ যথাক্রমে সর্বজনাব গোলাম রব্বানী, নাসির উদ্দিন, এডভোকেট বজলুল মজিদ চৌধুরী খসরু, হুমাউন হক, এড. বেদনানন্দ ভট্টাচার্য্য এবং রাজনৈতিক জীবনে সুনামগঞ্জ মহকুমা পর্যায়ের প্রখ্যাত রাজনীতিবীদ যথাক্রমে কমরেড বরুণ রায়, এডভোকেট আলতাফ উদ্দিন, এডভোকেট আলী ইউনুস, এড. দিতীশ্বর পাল কানন, ডা. আব্দুল খালেক, সিলেট জেলা পর্যায়ে প্রখ্যাত রাজনীতিবিদ যথাক্রমে আব্দুল হামিদ, জহির চৌধুরী সুফিয়ান, সৈয়দ আব্দুল হান্নাত, ইকবাল চৌধুরী, তারা মিয়া, রফিকুল রহমান লজু এবং ঢাকা কেন্দ্রীয় পর্যায়ের সর্বজনাব ছাত্র ইউনিয়নের সাবেক সভানেত্রী বেগম মতিয়া চৌধুরী, ছাত্র ইউনিয়ন সভাপতি সাইফুদ্দিন আহমদ (সিপিবি নেতা), ছাত্র ইউনিয়ন সভাপতি সামছুদ্দহা, ছাতক ইউনিয়ন সভাপতি ও বিশ্ব ছাত্রনেতা নুরুল ইসলাম নাহিদ (বর্তমান সফল মাননীয় শিক্ষামন্ত্রী), ছাত্র ইউনিয়নের সভাপতি ও ডাকসু ভিপি মোজাহিদুল ইসলাম সেলিম, ছাত্র ইউনিয়ন ও ডাকসুর সেক্রেটারী মাহবুব জামান, ছাত্র ইউনিয়ন সভাপতি নুহে আলম লেলিন (সাবেক আ.লীগের কেন্দ্রীয় প্রেসিডিয়াম সদস্য), ছাত্র ইউনিয়ন সভাপতি ও বর্তমান বাংলাদেশ মহিলা পরিষদ কেন্দ্রীয় কমিটির সভানেত্রী আয়শা খানম ও ঢাকার কেন্দ্রীয় রাজনীতিবিদ সর্বজনাব সিপিবির সভাপতি কমরেড মণিসিং, সিপিবির সাধারণ সম্পাদক আব্দুস সালাম ওরফে বারিন দত্ত, ন্যাপ প্রধান অধ্যাপক মোজাফফর আহমদ, ন্যাপ কার্যকরী সভানেত্রী আমেনা আহমদ এমপি, সিপিবির সাধারণ সম্পাদক ফরহাদ আহমদ এমপি, ন্যাপ সাধারণ সম্পাদক পংকজ ভট্টাচার্য্য, ন্যাপ সাবেক সাধারণ সম্পাদক মজলুম জননেতা পীর হাবিবুর রহমান, সৈয়দ আলতাফ হোসেন, ন্যাপ সাবেক সহ সভাপতি মাওলানা আহমেদুর রহমান আজমী, ন্যাপ সাবেক কোষাধ্যক্ষ ও দৈনিক সংবাদ পত্রিকার সাবেক সম্পাদক ও সত্ত্বাধিকারী আহমেদুল কবীর, সিপিবির সাবেক নেতা ও একতা পত্রিকার সাবেক সম্পাদক ও বর্তমান প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান সহ অন্যান্য কেন্দ্রীয় রাজনৈতিক নেতৃবৃন্দের সাহচর্যে ও নেতৃত্বে রাজনীতি করেছেন জনাব মো. আব্দুল ওদুদ।

কেন্দ্রীয় রাজনীতিবিদ ও ছাত্রনেতৃবৃন্দ যথাক্রমে সর্বজনাব কমরেড মণি সিং, অধ্যাপক মোজ্জাফফর আহমদ, পীর হাবিবুর রহমান, বেগম মতিয়া চৌধুরী, মাওলানা আহমদুর রহমান আজমী, কমরেড মঞ্জুরুল আহসান খান, কমরেড বরুণ রায়, নুরুল ইসলাম নাহিদ, সন্তুষ গুপ্ত, আয়শা খানম ছাতকে এসে যতগুলি জনসভা করেছেন প্রত্যক জনসভায় সভাপতিত্ব করেছেন জনাব মো. আব্দুল ওদুদ এবং উনার বাসায় সকল নেতৃবৃন্দ মধ্যাহ্নভোজে অংশগ্রহণ করেন।

ন্যাপ নেতা অধ্যাপক মোজাফফর আহমদ ও মুক্তিযোদ্ধের সর্বাধিনায়ক সাবেক আওয়ামী সরকারের মন্ত্রী, বিরোধী দলের প্রার্থী মরহুম আতাউল গণি ওসমানী প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত করেছিলেন। সেই দুইটি প্রেসিডেন্ট র্নির্বাচনের সময় ছাতকে নির্বাচন পরিচালনায় মূল দায়িত্ব পালন করেন মো. আব্দুল ওদুদ। স্বৈরাচারী এরশাদ বিরোধী আন্দোলন ও পরবর্তীতে বিএনপি জামাত জোট বিরোধী আন্দোলনের সময় সিলেট শহরের রিকাবীবাজারের ১৪ দলের কেন্দ্রীয় নেতৃবৃন্দ বক্তব্য রাখেন সেই মঞ্চেও উপস্থিত ছিলেন জেলা ন্যাপ সেক্রেটারী জনাব মো. আব্দুল ওদুদ।

উল্লেখ করা আবশ্যক যে, ২৬শে মার্চ ১৯৯০ সালে এডভোকেট আলী ইউনুস সাহেবের ‘মুক্তিযোদ্ধে সুনামগঞ্জ’ বইয়ে এবং এডভোকেট আব্দুল মজিদ খসরু ভাইয়ের লিখিত ‘একাত্তরের রণাঙ্গনে মুক্তিযুদ্ধ’ নামের বইয়ে মুক্তিযোদ্ধের সংগঠক হিসেবে মো. আব্দুল ওদুদ এর নাম উল্লেখ রয়েছে। তিনি দৈনিক সিলেটের ডাক সহ বিভিন্ন জাতীয় ও স্থানীয় পত্রিকায় নিয়মিত কলাম লিখেন।

শেয়ার করুন

আপনার মতামত দিন