আজ বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ইং

প্রসঙ্গ: কবি আনোয়ার হোসেন মিছবাহ’র ‘ছেঁড়া পঙক্তি’

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০২-০২ ১২:২৮:০৯

শামসুল ইসলাম শামীম :: ‘ঠোঁটের কোণে লটকে রাখি, না-বলা এক বাণী। তোমার ঠোঁটের অপেক্ষাতে, টানছি হৃদয়খানি’।

পঙক্তিগুলো কবি আনোয়ার হোসেন মিছবাহ’র ‘ছেঁড়া পঙক্তি’ কাব্যগ্রন্থের একটি অন্যতম ‘ছেঁড়া কাব্য’। এপিঠ-ওপিঠ মিলিয়ে বাহাত্তর পাতার ‘ছেঁড়া পঙক্তি’ বইটিতে এধরণের মোট ৩৯৬টি ‘খণ্ডকাব্য’ স্থান পেয়েছে। বন্ধুজন এই কবি মলাটবন্ধি হয়ে পাঠকের প্রথম করতলবন্ধি হন ২০০৯ সালের অমর একুশের বই মেলায়। ‘ঢিলেকাব্য’ শিরোনামের প্রথম কাব্যগ্রন্থটি পাঠকের হাতে পৌঁছামাত্র কাব্যরসিকেরা এই কবিজনের ভেতর অন্যএক কবিকে আবিষ্কার করেন। সাদামাটা জীবনে অভ্যস্থ এই মানুষটি আপাদমস্তক একজন রসিক মানুষ। বন্ধুদের আড্ডা জমিয়ে রাখতে তার জুড়ি নেই। খুব সহজ-সাদাসিধে কথাও খুব রস করে বলতে পারঙ্গম এই ‘ছেঁড়া পঙক্তি’র কবি।

‘ঢিলেকাব্য’ প্রকাশের পর বন্ধুজন তথা সুহৃদ পাঠককূলের চাহিদার দায় এড়াতে না পেরে মিছবাহ ফের পাঠকের সামনে হাজিরা দেন ২০১৯’র বইমেলায় তার ‘এক বাক্স দীর্ঘশ্বাস’ নিয়ে। এই বইটি তার ‘ঢিলেকাব্য’কে ছাড়িয়ে যাবে বলেই আমার মনে হয়। ব্যাক্তিগত ভাবে আমি নিজেও তার একজন অনুরক্ত পাঠক, বিধায় আমার মনে হয় তিনি কাব্যরস বিলিয়ে দিতে কার্পণ্য করেননি, এবং খুব সহজেই উতরে গেছেন কাব্যিক বিধিনিষেধের চৌহাদ্দি।
২০১৯’র বইমেলায় প্রাকাশিত তার এই ‘ছেঁড়া পঙক্তি’ প্রকাশিত হয় ‘বাসিয়া’ থেকে। বাসিয়া প্রকাশনীর কর্ণধার মোহাম্মদ নওয়াব আলীর প্রকাশনায় ‘ছেঁড়া পঙক্তি’র প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ। ঝকঝকে মুদ্রণ, উন্নত কাগজ ও উন্নত বাধাইয়ের ‘ছেঁড়া পঙক্তি’র বিনিময় রাখা হয়েছে ১৫০ টাকা। কবি আনোয়ার হোসেন মিছবাহ তার এই বইটি উৎসর্গ করেছেন তার বোন ফাতেমা আক্তার এবং ভাই দেলওয়ার হোসেন মাহমুদ ও আহমদ হোসেন মনোয়ারকে।

আনোয়ার হোসেন মিছবাহ পুরোদস্তুর একজন প্রেমের কবি। ব্যাংকারের মতো জটিল পেশাও তার কাব্য থেকে বিন্দু পরিমাণ রস বিচ্যুত করতে পারেনি।

‘তোমার খাটে রেখেছিলাম ঘুম পাড়ানো সই, এখন আমি সইয়ের টানে একলা জেগে রই’

‘ছেঁড়া পঙক্তি’র ১৬৭ নম্বর খণ্ডকাব্য এটি। প্রেমিক মনের ব্যাকুল বাসনা আর না পাওয়ার বিরহ-হুতাশন এই চারটি মাত্র লাইনে মূর্ত হয়ে উঠে। অন্যদিকে, কাব্যরসের ভিন্ন একটি স্বাদ আমরা আস্বাদন করতে পারি তার অপর একটি খণ্ডকাব্য থেকে- ‘তোমার ঠোঁটের চুপ কথাটি উড়তে দিলে ফোনে হাতের মুঠোয় বসতে দিয়ে রাখবো হৃদয় কোণে’!

কবি আনোয়ার হোসেন মিছবাহ’র পৈতৃক নিবাস সিলেট সদর উপজেলার ইলাশকান্দিতে। তিনি দীর্ঘ দিন থেকে ‘কাশবন’ নামে একটি সাহিত্যকাগজ সম্পাদনা করে আসছেন। ১৯৯৯ সালে মিছবাহ সিলেট কেন্দ্রিয় মুসলিম সাহিত্য সংসদ থেকে তরুণ লেখক পদকে ভূষিত হন।

লেখকঃ সিলেট ব্যুরো প্রধান, বাংলাভিশন।

@

শেয়ার করুন

আপনার মতামত দিন