Sylhet View 24 PRINT

বিদায়, ২০১৯!

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-১২-৩১ ১৯:১৯:৪০

বছরের শেষ সূর্যাস্ত। ছবিটি তুলেছেন আমাদের আলোকচিত্রী মোজাম্মেল হক।

জ্যেষ্ঠ প্রতিবেদক :: সময়ের ধর্মই গড়িয়ে যাওয়া। পূর্ণযৌবনা সকালের যেমন বয়স বেড়ে দুপুর হয়, এরপর সন্ধ্যা পেরিয়ে হয় রাত। ঠিক তেমনই নতুনের বারতা নিয়ে আসা একেকটি বছরের বয়স বাড়তে বাড়তে তা হারিয়ে যায় কালের গর্ভে।

এই যেমন হারিয়ে যাচ্ছে ইংরেজি ২০১৯ সাল। বিদায় নিচ্ছে মহাজাগতিক পৃথিবীর বুক থেকে।

আজ ৩১ ডিসেম্বর, মঙ্গলবার। ২০১৯ সালের শেষ দিন। আজ সন্ধ্যায় যখন দিনের শেষ সূর্যটা ডুবে গেল, একইসাথে ডুবে গেল বছরের শেষ সূর্যটাও।

আগামীকাল বুধবার নতুন আবাহনে শুরু হবে নতুন বছর ২০২০ সাল। আজ রাত ১২টা ১ মিনিটে নতুন বছরকে বরণ করে নিতে উদযাপন করা হবে ‘থার্টি-ফার্স্ট নাইট’। অর্থাৎ, ৩১ ডিসেম্বরের বিদায় আর ১ জানুয়ারির শুরুর ক্ষণে বিষাদেমাখা আনন্দে মেতে ওঠবে মানুষ। একদিকে বছরের শেষের বিষাদ, অন্যদিকে বছর শুরুর আনন্দ। দুইয়ে মিলে বিষাদেমাখা আনন্দ।

বিদায়ী এই বছরটাতে নানা কারণে আলোচিত ছিল সিলেট। একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর সিলেট বিভাগ পায় পাঁচ মন্ত্রী। রেলের সিলেট রুটে ঘটে একের পর এক দুর্ঘটনা। প্রাণহানি হয় বিশের অধিক মানুষের। সিলেট থেকে লবণ সংকটের গুজব ছড়িয়ে পড়েছিল সারাদেশে। আর পেঁয়াজ নিয়ে সারাদেশের মতো নাভিশ্বাস ওঠেছিল সিলেটের মানুষেরও।

সিলেটের রাজনীতিতেও চমক ছিল এ বছরে। সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগে এসেছে নতুন নেতৃত্ব। আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক পদে এসেছেন একেবারে নতুন এক মুখ। অন্যদিকে সিলেট জেলা বিএনপি পেয়েছে আহবায়ক কমিটি।

বিদায়ী বছরের শেষ দিকে দারুণ এক সুখবর পায় সিলেট সিটি করপোরেশন (সিসিক)। সিসিকের ইতিহাসে সবচেয়ে বৃহৎ এক হাজার ২২৮ কোটি টাকার বরাদ্দ দেয় সরকার। এ টাকা ব্যয় হবে উন্নয়নকাজে।

২০১৯ সালে সিলেট বিভাগে আরো দুটি বড় সুখবর ছিল। এর একটি হলো হবিগঞ্জে কৃষি বিশ্ববিদ্যালয় স্থাপনের অনুমোদন দিয়েছে সরকার। আরেকটি হলো সুনামগঞ্জে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনের অনুমোদন দেওয়া হয়েছে।

এদিকে, বিদায়ী বছরে সিলেট বেশ কয়েকজন প্রখ্যাত আলেম-ওলামাকে হারিয়েছে। এছাড়া বিদায় নিয়েছেন আওয়ামী লীগের জাতীয় পরিষদের সাবেক সদস্য সিলেটে আ ন ম শফিকুল হক।
আগামীকাল বুধবার থেকে শুরু হচ্ছে নতুন বছর ২০২০ সাল। এই নতুন বছরে সবার জীবন আরো সমৃদ্ধ হবে, সুখে ভরপুর হবে, এমনটাই প্রত্যাশা।

সিলেটভিউ২৪ডটকম/৩১ ডিসেম্বর ২০১৯/আরআই-কে

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.