আজ বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ইং

করোনাকালে রোজাতে স্বাস্থ্যঝুঁকি নেই : গবেষণা

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৫-০৭ ০২:৩৫:০৫

সিলেটভিউ ডেস্ক :: বিশ্ব যখন করোনাভাইরাসের প্রাদুর্ভাবে ভীত-সন্ত্রস্ত, শুরু হয়েছে মুসলমানের সিয়াম সাধনার মাস রমজান—যা ইসলামী শরিয়তের অন্যতম ফরজ ইবাদত। করোনাকালে রোজায় মানুষের স্বাস্থ্যের কোনো অবনতি হবে কি না এই সংশয় নিয়ে যারা রোজা রাখছিলেন তাঁদের সুসংবাদ দিল জার্মানির একদলেন গবেষক। চিকিৎসা বিজ্ঞানী গবেষকরা দাবি করেছেন, করোনাকালে রোজা রাখলে স্বাস্থ্যের কোনো ক্ষতি হবে না, এতে স্বাস্থ্যঝুঁকি বাড়ে না।

জার্মানির মুনস্টার ইউনিভার্সিটির এপ্লাইড সায়েন্স অনুষদের ‘হিউম্যানিটেরাইন এইড সেন্টার’র পরিচালক জোয়াসিম গার্ডম্যান বলেছেন, ‘রমজান মাসে দিনের বেলায় রোজা রাখলে স্বাস্থ্যের জন্য মোটেই উদ্বেগের কারণ নেই। চিকিৎসা বিজ্ঞানীদের মতে, রোজা সঠিক মাপে আহার গ্রহণকারী সুরুচিবান ব্যক্তির রোগপ্রতিরোধ ক্ষমতা দুর্বল করতে পারে না।’

জার্মানিতে এমনিতেই রোজা পালনকে নেতিবাচকভাবে দেখা হয়। চলতি বছরের প্রাণঘাতী মহামারি করোনাভাইরাসের সময় রোজা রাখলে স্বাস্থ্যের অবনতি হবে কি না তা নিয়ে দেশটিতে ব্যাপক তর্ক-বিতর্ক হচ্ছিল। ঠিক এমন সময়ে গবেষকদের এই মূল্যায়নে মুসলিমরা স্বস্তি প্রকাশ করেছেন।

‘করোনাকালে নিরাপদ রমজান’ বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থ বলেছে, অন্যান্য বছরের মতো এ বছরও সুস্থ লোকেরা রোজা রাখতে পারবেন। এক বিবৃতিতে সংস্থাটি জানায়, কোভিড-১৯-এর সময়ে রোজা রাখায় কোনো সমস্যার সৃষ্টি হবে কিংবা ভাইরাসটির সংক্রমণ হবে—এখন পর্যন্ত কোনো গবেষণা এ রকম দাবি করেনি।

এ প্রসঙ্গে জার্মান মেডিক্যাল অ্যাসোসিয়েশন ফর থেরাপিউটিক ফাস্টিং অ্যান্ড নিউট্রেশনের উপ-পরিচালক মার্টা রিসম্যান ফেডরিচ বলেন, ‘আমরা সহকর্মীদের সঙ্গে বিষয়টি নিয়ে অনেক আলোচনা করেছি, আমাদের সম্মিলিত মত হলো, করোনাকালে প্রবীণদের রোজা পালনের ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করা উচিত; বিশেষ করে অন্যান্য রোগ-ব্যাধির কারণে যাদের রোগপ্রতিরোধ ক্ষমতা একেবারেই দুর্বল হয়ে পড়েছে।

সৌজন্যে : আল জাজিরা, কালের কণ্ঠ
 
সিলেটভিউ২৪ডটকম/৭ মে ২০২০/মিআচৌ

শেয়ার করুন

আপনার মতামত দিন