Sylhet View 24 PRINT

বিশ্বসেরা ৬ স্কলারশিপের আবেদনের নিয়ম

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২১-০১-১৮ ১০:৩৭:৫৪

সিলেটভিউ ডেস্ক :: উচ্চশিক্ষা গ্রহণে দেশের বাইরে যাওয়ার স্বপ্ন সবারই থাকে। কেউ হয়তো সুযোগ পান, কেউ পান না। কারণ বিদেশে পড়তে যাওয়ার খরচ অনেক। এ জন্যই মেধাবী শিক্ষার্থীরা বিশ্বসেরা বিশ্ববিদ্যালয়ের স্কলারশিপের জন্য অপেক্ষায় থাকেন। ভাগ্যগুণে যদি স্কলারশিপ কেউ পেয়ে যান, তবে তার জীবন সার্থক।

সম্প্রতি বিশ্বসেরা ৬টি স্কলারশিপের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এসব স্কলারশিপে আবেদন করার পর বিভিন্ন ধাপে পরীক্ষা দিতে হবে। তারপর যদি ভাগ্য ভালো থাকে, তবেই বিনা মূল্যে পড়ার সুযোগ পাবেন।

আবার অনেক সময় আইএলটিএস বা টোফেল বিদেশে পড়তে যাওয়ার ক্ষেত্রে বিরাট বাধা হয়ে দাঁড়ায়। তবে জানলে অবাক হবেন, বিশ্বসেরা ৬টি বৃত্তির বিজ্ঞপ্তিতে কোনো কোনো ক্ষেত্রে এসবও লাগবে না।

আন্ডার গ্রাজুয়েট, মাস্টার্স এবং পিএইচডির ক্ষেত্রে স্কলারশিপ দেওয়া হয়। এসব বৃত্তির কয়েকটিতে চলতি মাসে এবং কয়েকটি আগামী মাস পর্যন্ত সময় নির্ধারিত রয়েছে। এ সময়ের মধ্যেই আবেদন করতে হবে।

শুধু বিনা মূল্যে পড়ার সুযোগ নয়, সঙ্গে স্কলারশিপপ্রাপ্ত শিক্ষার্থীরা পাবেন নানা সুযোগ-সুবিধা। প্রতিবছর ৪ হাজার ৬০০ কোটি মার্কিন ডলারের এসব বৃত্তিতে শিক্ষার্থীরা টিউশন ফি, মেডিকেল ফি, ভিসা ফি এবং মাসে হাতখরচের অর্থও পান। জেনে নিন এসব স্কলারশিপ সম্পর্কে-

ক্যামব্রিজ গেটস স্কলারশিপ: যুক্তরাজ্যের ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় বিভিন্ন সময়ে বিশ্বব্যাপী নানা বৃত্তি দেয়। এ বছরের জন্য বিশ্বের অন্যতম এ প্রাচীন বিশ্ববিদ্যালয়টি দিচ্ছে গেটস ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় স্কলারশিপ। মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস ও তার স্ত্রী মেলিন্দা গেটস ফাউন্ডেশন এ বৃত্তির জন্য অর্থায়ন করে থাকে।

ডিপ্লোমা, মাস্টার্স ও পিএইচডির জন্য এ বৃত্তি দেওয়া হয়। এ মাসের শেষদিন পর্যন্ত এ বৃত্তির জন্য আবেদন করতে পারবেন। স্কলারশিপপ্রাপ্ত শিক্ষার্থীরা ১ বছরে সাড়ে ১৭ হাজার পাউন্ড পাবেন। এর সঙ্গে বিমানের যাওয়া-আসার টিকিটও পাবেন। কোর্সভেদে অনেকে ৫০০-২০০০ হাজার পাউন্ড পাবেন।

ভিসা ও স্বাস্থ্যবীমার সুবিধাও রয়েছে। বিবাহিতরা যেমন সুযোগ-সুবিধা পাবেন; তেমনি সন্তান থাকলেও তার ভরণ-পোষণের জন্য ভাতা পাবেন। বছরে ১০ হাজার ১২০ পাউন্ড পাবেন প্রথম সন্তানের জন্য। আর দ্বিতীয় সন্তানের জন্য পাবেন ৪ হাজার ৩২০ পাউন্ড। ফিল্ডওয়ার্কের জন্য পিএইচডির শিক্ষার্থীরা পাবেন আলাদা অ্যালাউন্স। এ ছাড়া মাতৃত্ব ও পিতৃত্বকালীন অর্থের ব্যবস্থা আছে। বিস্তারিত জানা যাবে এ লিংকে।

কমনওয়েলথ বৃত্তি: নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলোর শিক্ষার্থীদের যুক্তরাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে স্কলারশিপে মাস্টার্সে পড়াশোনা করার সুযোগ করে দেয় কমনওয়েলথ বৃত্তি। ২০২১ সালের জন্য কমনওয়েলথ স্কলারশিপের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। কমনওয়েলথ বৃত্তির জন্য কোনো আবেদন ফি নেই।

মাস্টার্সের জন্য ১ বছর এবং পিএইচডির জন্য ৩ বছরের কমনওয়েলথ বৃত্তি দেওয়া হয়। কমনওয়েলথভুক্ত ৫৪ দেশের শিক্ষার্থীরা এ বৃত্তির জন্য আবেদন করতে পারেন। আগামী ১ ফেব্রুয়ারি পর্যন্ত এ বৃত্তির জন্য আবেদন করা যাবে। এখন পর্যন্ত বিশ্বের ২৭ হাজার ৮০০ জন কমনওয়েলথ বৃত্তি পেয়েছেন। বিস্তারিত জানা যাবে এ লিংকে।

আজারবাইজান সরকারি বৃত্তি: এ বৃত্তি যেকোনো বিষয়ের ওপর দেওয়া হবে। স্কলারশিপটি পেলে বিনা মূল্যে পড়ার পাশাপাশি মিলবে মাসিক হাতখরচও। ওআইসিভুক্ত এবং ন্যামভুক্ত দেশগুলোর শিক্ষার্থীরা আন্ডার গ্রাজুয়েট, মাস্টার্স ও পিএইচডি ডিগ্রির জন্য আবেদন করতে পারবেন। ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত এ বৃত্তির জন্য আবেদন করা যাবে। আইইএলটিএস ও টোফেল লাগবে না এ বৃত্তির আবেদনে। বিস্তারিত জানা যাবে এ লিংকে।

হাম্মাদ বিন খলিফা ইউনিভার্সিটি স্কলারশিপ: এ বছর স্নাতক, স্নাতকোত্তর ও পিএইচডির জন্য আবেদন করা যাবে এ বিশ্ববিদ্যালয়ে। দোহায় অবস্থিত এ বিশ্ববিদ্যালয়ে স্কলারশিপ পেতে আইএলটিএস বা টোফেল লাগবে না। হাম্মাদ বিন খলিফা ইউনিভার্সিটির বৃত্তির জন্য বিশ্বের অন্য দেশের শিক্ষার্থীদের সঙ্গে কাতারের শিক্ষার্থীরাও আবেদন করতে পারবেন।

এ বছরের ১ ফেব্রুয়ারির মধ্য এ বৃত্তির জন্য আবেদন করতে হবে। তবে কাতারের শিক্ষার্থীরা আবেদনের জন্য আরও কিছুদিন সময় পাবেন। স্নাতকে পড়ার জন্য আবাসনের সঙ্গে পাঁচ হাজার কাতারি রিয়েল পাবেন আবেদনকারী। আর সঙ্গে মিলবে বিমান টিকিট।

এসএস পড়ার জন্য এ বৃত্তি পেলে আবাসন, পাঁচ হাজার কাতারি রিয়েল ও সঙ্গে বিমান টিকিট পাবেন প্রার্থীরা। পিএইচডির ক্ষেত্রে অর্থ বাড়বে। আবাসন ও বিমান টিকিটের সঙ্গে পাবেন ৭ হাজার ৫০০ কাতারি রিয়েল। বিবাহিতদের জন্যও সুযোগ রয়েছে পরিবার নিয়ে থাকার। বিস্তারিত জানা যাবে এ লিংকে।

ইসলামিক ডেভেলপমেন্ট উন্নয়ন ব্যাংক স্কলারশিপ: বিনা মূল্যে স্নাতক, মাস্টার্স, পিএইচডি ও পোস্ট ডক্টরাল গবেষণা প্রোগ্রাম অধ্যয়নের জন্য ইসলামি উন্নয়ন ব্যাংক স্কলারশিপ চালু করেছে। এ স্কলারশিপের আবেদনের জন্য কোনো ফি পর্যন্ত নেওয়া হয় না। প্রায় সব বিষয়ে স্নাতক, স্নাতকোত্তর, পিএইচডি প্রোগ্রামে বৃত্তি দেয় আইডিবিএস।

নারী ও পুরুষ উভয়ই আইডিবিএস বৃত্তির জন্য আবেদন করতে পারবেন। আগামী ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত এ বৃত্তির জন্য আবেদন করা যাবে। মুসলিম বিশ্বের ৫৭টি দেশের শিক্ষার্থীরা এ বৃত্তির জন্য আবেদন করতে পারবেন। বিস্তারিত জানা যাবে এ লিংকে।

সাস্কাচুয়ান বিশ্ববিদ্যালয় বৃত্তি: এমএস ও ডক্টরাল ডিগ্রির জন্য কানাডার সাস্কাচুয়ান বিশ্ববিদ্যালয়ে স্কলারশিপ দেওয়া হবে। আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য কানাডার একটি জনপ্রিয় বৃত্তি এটি। সাস্কাচুয়ান বিশ্ববিদ্যালয়ের এ বৃত্তি পেলে পড়াশোনার মাধ্যম হবে ইংরেজি। আবেদনের শেষ তারিখ ২২ ফেব্রুয়ারি। পিএইচডির জন্য ২০ হাজার ডলার দেওয়া হবে। আর মাস্টার্সের জন্য দেওয়া হবে ১৬ হাজার ডলার। বিস্তারিত জানা যাবে এ লিংকে ।

সিলেটভিউ২৪ডটকম/১৮ জানুয়ারি ২০২১/ডেস্ক/মিআচৌ-১১

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.