আজ বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ইং

তৃতীয় বিশ্বযুদ্ধ আসন্ন!

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৭-০১-০৯ ০০:৩৩:৪৫

পৃথিবীর বিভিন্ন প্রান্তে চলছে যুদ্ধ। সিরিয়ার রক্তাক্ত সংগ্রাম, মধ্যপ্রাচ্চে বিরাজ করছে অশান্তি পরিস্থিতি। এমন পরিবেশে পশ্চিমের মানুষ যুদ্ধের কথাই ভাবছেন। একথা জানিয়েছে ইউগভ নামের এক সমীক্ষা সংস্থা।

সম্প্রতি ৯টি দেশের ৯০০০ মানুষের উপরে একটি সমীক্ষা চালিয়েছিল এই সংস্থা। বিষয় ছিল, বিশ্বশান্তির বিষয়ে তারা কী ভাবছেন? মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিকরা জানিয়েছেন, তারা ইতিমধ্যে অস্ফুট রণদামামা শুনতে পাচ্ছেন। ফ্রান্স, জার্মানি এবং যুক্তরাজ্যের মানুষও শান্তির ব্যাপারে আশাবাদী নন।

পোল থেকে জানা যাচ্ছে, মার্কিন নাগরিকদের ৬৪ শতাংশ মনে করছেন, বিশ্ব এই মুহূর্তে এক বৃহৎ যুদ্ধের সামনে। মাত্র ১৫ শতাংশ মানুষ মনে করছেন, শান্তি বিঘ্নিত হচ্ছে না। ব্রিটেনে ১৯ শতাংশ মানুষ মনে করছেন শান্তি বজায় রয়েছে। কিন্তু প্রায় ৬১ শতাংশ বাতাসে বারুদের গন্ধ পাচ্ছেন। তুলনায়, উত্তর ও উত্তর-পূর্ব ইউরোপীয় দেশগুলি, বিশেষ করে সুইডেন, ফিনল্যান্ড এবং নরওয়ের মতো দেশের বাসিন্দারা যুদ্ধ নিয়ে তেমন ভাবিত নন। ডেনমার্কের ৩৯ শতাংশ মানুষ শান্তি বিঘ্ন হচ্ছে না বলেই জানিয়েছেন।

ইউগভ'র ডিরেক্টর অ্যান্টনি ওয়েলস জানিয়েছেন, যুদ্ধের ভয় সব থেকে বেশি রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ফ্রান্সে। কিন্তু তার কারণ অন্য। মার্কিনিরা মনে করেন, ট্রাম্প-শাসন বিপর্যয় ডেকে আনবে। আর ফরাসিদের ধারণা, সন্ত্রাস থেকেই জন্ম নিতে পারে বড় ফাটল। রাশিয়াকে ফরাসিরা ইউরোপিয়ান ইউনিয়নের কাছে মূর্তিমান উপদ্রব বলেই মনে করেন। তবে সেখানে সন্ত্রাস-ভীতিই প্রধান।

সূত্র: এবেলা

শেয়ার করুন

আপনার মতামত দিন