আজ মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ ইং

মৃত্যুমুখ থেকে এবার রোগীকে বাঁচাবে ড্রোন!

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০১-০৫ ০০:৩২:১৬

সীমান্তে শত্রুর উপর নজর রেখে দেশকে রক্ষা করে ড্রোন। কিন্তু এবার শুধু দেশ নয়। এবার মৃত্যু মুখে থাকা রোগীদের ওষুধ এবং রক্ত দিয়ে বাঁচিয়ে তুলবে ড্রোন। ক্যালিফোর্নিয়ার জিপলিন সংস্থার সাথে রাওয়ানদানের স্বাস্থ্যমন্ত্রণালয় ইতিমধ্যেই পরীক্ষামূলকভাবে এই ড্রোনটি কাজ শুরু করেছে।

জীবন বাঁচাবে এই ড্রোন। কিন্তু কিভাবে মৃত্যুর মুখ থেকে বাঁচিয়ে তুলবে এই ড্রোন? প্রত্যন্ত গ্রামের হাসপাতালগুলোতে ওষুধ কিংবা রক্ত পৌঁছে দেওয়া সম্ভব হয় না সব সময়। এর ফলে সঠিক চিকিৎসার অভাবে মৃত্যুর কোলে ঢলে পরেন রোগীরা। অ্যাম্বুলেস নিয়েও সব সময় যাওয়া সম্ভব হয় না। সেই সমস্ত দুর্গম রাস্তা দিয়ে। তাই ডাক্তাররা চেষ্টা করেও পর্যাপ্ত ওষুধ কিংবা রক্তের অভাবে রোগীদের বাঁচাতে পারেন না। সেই সমস্যারই মোকাবেলা করবে এবার ড্রোন। যা যেকোনও দুর্গম জায়গায় প্রয়োজনীয় ওষুধ নিয়ে মুহূর্তের মধ্যে পৌঁছে যাবে।
 
গবেষকেরা জানাচ্ছেন, মাত্র ১৫ থেকে ৪৫ মিনিটের মধ্যে গন্তব্য স্থানে পৌঁছে যাবে ড্রোনটি। যা রাস্তায় গাড়ির থেকে প্রায় ৮০ শতাংশ স্পিডে গন্তব্যস্থলে পৌঁছে যাবে। এরপরই ড্রোন থেকে নেমে আসবে প্যারাসুট। সেই প্যারাসুটেই থাকবে ওষুধ। হাসপাতালের কর্মীরা সেই ওষুধ নিয়ে নিতেই আবার গন্তব্যস্থলে ফিরে যাবে ট্রাম্পটি অন্য হাসপাতালে যাত্রা শুরু করবে সেই ড্রোন।

শেয়ার করুন

আপনার মতামত দিন