Sylhet View 24 PRINT

ফোনের ব্যাটারি বিস্ফোরণ রোধের উপায়

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০১-০৭ ০০:৩৩:৩৬

স্মার্টফোনের ব্যবহার বাড়ার সঙ্গে সঙ্গে ব্যাটারি ফেটে বিস্ফোরণের ঘটনাও দিনে দিনে বাড়ছে। অনেকেই মোবাইল চার্জে বসিয়ে ঘণ্টার পর ঘণ্টা কথা বলতে থাকেন। কিন্তু মোবাইলে কথা বলার চেয়ে প্রাণের মূল্য অনেক বেশি। তাই স্মার্টফোন ব্যবহারকারীদের সতর্ক থাকা উচিত যাতে কোনোভাবেই কথা বলার সময় তাদের বিস্ফোরণের সম্মুখীন না হতে হয়।

ফোনের ব্যাটারিকে বিস্ফোরণ হওয়া থেকে বাঁচানোর কয়েকটি উপায় জেনে নিন-
১। মোবাইল চার্জের জন্য ভাল ব্র্যান্ডের অথবা সার্টিফায়েড চার্জার ব্যবহার করুন। লোকাল চার্জার বিপদ ডেকে আনতে পারে। কয়েকশ' টাকা বাঁচাতে গিয়ে কিন্তু পকেট থেকে হাজার হাজার টাকা বেরিয়ে যেতে পারে।

২। অনেকেই ঘুমাতে যাওয়ার আগে মোবাইল চার্জে বসিয়ে দেন। সকালে চার্জার থেকে মোবাইল খোলেন। এই বিষয়টি বেশ বিপজ্জনক। অতিরিক্ত চার্জ দেওয়া মোবাইলের পক্ষে কিন্তু ক্ষতিকর। এই অভ্যাস এখনই পাল্টে ফেলুন।
৩। সস্তার লোকাল পাওয়ার ব্যাংক ব্যবহার করেন? ব্যাটারি ফাটার হাত থেকে ফোনকে রক্ষা করতে হলে আর তা ব্যবহার করবেন না। কারণ পাওয়ার ব্যাংকও মোবাইলের ব্যাটারি নষ্ট করে দিতে পারে। ঘটাতে পারে বিস্ফোরণ।

৪। দীর্ঘ সময় ধরে ফোনকে রোদে ফেলে রাখবেন না। এতে ব্যাটারি ফেটে যাওয়ার সম্ভাবনা প্রবল। বিশেষ করে গ্রীষ্মপ্রধান দেশে রোদে মোবাইল ফেলে রাখা খুবই বিপজ্জনক।

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.