আজ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

১০ ঘণ্টা পর স্বাভাবিক ফেসবুক-ইনস্টাগ্রাম

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৩-১৪ ১১:৩৯:৫৫


প্রায় ১০ ঘণ্টা পর স্বাভাবিকভাবে চালু হয়েছে ফেসবুক। একইসঙ্গে ফেসবুক মেসেঞ্জার এবং প্রতিষ্ঠানটিরই মালিকানাধীন ইনস্টাগ্রামও এই বিপর্যয় কাটিয়ে উঠেছে।

গতরাতে ঘটে যাওয়া এই বিষয়টিকে \\\'টোটাল ব্ল্যাকআউট\\\' বলে জানিয়েছেন প্রযুক্তিবিষয়ক বিশ্লেষকরা।

বুধবার রাত ১০ টা থেকে ফেইসবুকে কোনো লিংক শেয়ার কিংবা পোস্ট দেওয়া যাচ্ছিল না; ফেসবুকের মেসেঞ্জার ও ইনস্টাগ্রামেও একই সমস্যা দেখা দিচ্ছিল। এতে ভোগান্তিতে পড়েছেন ব্যবহারকারীরা।

এ সমস্যা শুধু বাংলাদেশেই নয়, বিশ্বের অনেক দেশেই দেখা দিয়েছে বলে বিবিসি জানিয়েছে।

তাদের প্রতিবেদন অনুযায়ী, বাংলাদেশ সময় রাত ১০টা থেকে এই সমস্যার শুরু। পাসওয়ার্ড দিয়ে লগইন করলে ইরর লেখা দেখেন ব্যবহারকারীরা।

রাতে শুধু সামজিক যোগাযোগমাধ্যমই নয় বিশ্বের নানা দেশে বিভিন্ন ওয়েবসাইটেও সমস্যা দেখা দিয়েছিল।

যুক্তরাজ্যের দৈনিক ইনডিপেনডেন্ট জানিয়েছে, ফেইসবুকের পাশাপাশি বিশ্বের নানা দেশে বিভিন্ন ওয়েবসাইটে সমস্যা দেখা দিয়েছিল। এর মধ্যে যুক্তরাষ্ট্রের ডাক বিভাগের ওয়েবসাইটও রয়েছে।

আর ফেসবুকের পাশাপাশি একই ধরনের সমস্যা দেখা গিয়েছিল ইনস্টাগ্রামেও। একইসঙ্গে জিমেইলও খুব ধীর গতিতে কাজ করছিল।

এ বিষয়ে কিছু ব্যবহারকারী ফেইসবুক ও প্রতিষ্ঠানটির অন্য অ্যাপ ব্যবহারে সমস্যা পাচ্ছেন স্বীকার করে সমস্যাটির দ্রুততম সময়ে সমাধানের কাজ চলছে বলে জানায় ফেসবুক কর্তৃপক্ষ।

বিবিসি জানিয়েছে, বাংলাদেশসহ বিশ্বের অনেক দেশেই এ সমস্যা দেখা দেয়। ডাউন ডিটেক্টরের মানচিত্র অনুযায়ী, এশিয়া ও আমেরিকা, যুক্তরাজ্য এবং উত্তর ইউরোপজুড়ে অনেক দেশেই এই সমস্যা হচ্ছিল।

তবে বৃহস্পতিবার বাংলাদেশ সময় সকাল প্রায় ৮টা নাগাদ ফেসবুক, মেসেঞ্জার এবং ইনস্টাগ্রাম কারিগরি জটিলতা কাটিয়ে উঠে।

কী কারণে এই সমস্যা দেখা দিয়েছে, তা এখনও অস্পষ্ট। অবশ্য প্রথমে জানা যায়, হ্যাকিংয়ের কারণে অ্যাকাউন্ট সাময়িক বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। তবে পরে জানা যায়, হ্যাকিং নয় ফেসবুকে কিছু কারিগরি সমস্যা হওয়ায় তা সাময়িক বন্ধ করে দেয়া হয়।
সিলেটভিউ ২৪ডটকম/১৪মার্চ ২০১৯/মিআচ

সৌজন্যে: যুগান্তর

শেয়ার করুন

আপনার মতামত দিন