আজ বুধবার, ২৮ অক্টোবর ২০২০ ইং

বাংলাদেশ তথ্য চাইলেও সাড়া দেয়নি টিকটক

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৯-২২ ১৯:৫৬:১৯

সিলেটভিউ ডেস্ক :: বাংলাদেশ থেকে টিকটকের কাছে তথ্য চেয়ে অনুরোধ করা হয়েছে। কিন্তু এ অনুরোধে সাড়া দেয়নি টিকটক কর্তৃপক্ষ। যে দুটি অ্যাকাউন্ট সম্পর্কে তথ্য চাওয়া হয়েছে, সে বিষয়ে কোনো তথ্যও দেয়া হয়নি।

মঙ্গলবার নিজ ওয়েবসাইটে টিকটক তাদের ট্রান্সপারেন্সি প্রতিবেদন প্রকাশ করেছে। এতে তাদের দেয়া তালিকায় অনুযায়ী চতুর্থ স্থানে রয়েছে বাংলাদেশ। মোট ৪২টি দেশ টিকটকের কাছে তথ্য চেয়ে অনুরোধ করেছে বলে সেখানে উল্লেখ রয়েছে।

টিকটকের নীতিমালা লঙ্ঘন ও কমিউনিটি নীতিমালা না মানায় ছয় মাসে বিশ্বে ১০ কোটি ৪৫ লাখ ৪৩ হাজার ৭১৯টি ভিডিও সরিয়ে ফেলে সংস্থাটি। এই হিসাবটি চলতি বছরের জানুয়ারি থেকে ৩০ জুন পর্যন্ত।

এ সংখ্যা টিকটকে বছরের প্রথম ছয় মাসে আপলোড হওয়া ভিডিওর এক শতাংশেরও কম।

এর মধ্যে সবচেয়ে বেশি ভিডিও সরানো হয়েছে ভারতীয়দের। বছরের প্রথমার্ধে তিন কোটি ৭০ লাখের বেশি ভিডিও সরিয়েছে তারা। তারা ভারতে যেসব ভিডিও সরিয়েছে তার ৯৬.৪৬ শতাংশ ভিডিও কোনো অভিযোগ পাওয়ার আগেই সরানো হয়। এর মধ্যে ৯০.৩২ শতাংশ ভিডিও কেউ দেখেনি।

গালওয়ান উপত্যকা নিয়ে বিরোধে ২০ ভারতীয় জোয়ান নিহত হয়। এর পরই চীনের বিরুদ্ধে প্রযুক্তিগত ব্যবস্থা হিসেবে গত জুনে ভারত টিকটকসহ ৫৮টি চীনা অ্যাপ নিষিদ্ধ করে।

টিকটক জানিয়েছে, ৪২টি দেশ বা মার্কেট থেকে ব্যবহারকারীর তথ্য চেয়ে এক হাজার ৭৬৮টি অনুরোধ করা হয়। এর মধ্যে ১২১টি অনুরোধ সরকারি সংস্থার পক্ষ থেকে ১৫টি ভিন্ন দেশের কনটেন্ট সরিয়ে ফেলার বা আটকে দেওয়ার অনুরোধ করা হয়। তবে কোন দেশ বা অঞ্চল কতটি অনুরোধ করেছে তা সুনির্দিষ্টভাবে জানানো হয়নি।



সিলেটভিউ২৪ডটকম/২২ সেপ্টেম্বর ২০২০ / সিএনএন / জিএসি

শেয়ার করুন

আপনার মতামত দিন