আজ মঙ্গলবার, ২৬ জানুয়ারী ২০২১ ইং

হোয়াটস অ্যাপ বর্জনের ঘোষণা দিল তুরস্ক

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২১-০১-১২ ১৯:৩৪:৫৮

সিলেটভিউ ডেস্ক :: নিরাপত্তা নিয়ে নতুন নিয়মের ফলে সামাজিক যোগাযোগ মাধ্যম হোয়াটস অ্যাপ বর্জনের ঘোষণা দিয়েছে তুরস্কের প্রেসিডেন্ট কার্যালয় ও দেশটির সামরিক বাহিনী। এখন থেকে তারা বার্তা আদান প্রদানের জন্য স্থানীয় একটি তুর্কি ম্যাসেজিং অ্যাপ ব্যবহার করবে।

দেশটির কর্মকর্তারা জানিয়েছে, গণমাধ্যম কার্যালয় থেকে তুর্কি যোগাযোগ প্রতিষ্ঠান তুর্কসেলের বিপ (BiP) অ্যাপের মাধ্যমে সাংবাদিকদের খবরাখবর জানাবে।

এদিকে ফেসবুকের মালিকানাধীন হোয়াটস অ্যাপের নতুন ব্যবহার বিধির ব্যাপারে তদন্ত শুরু করেছে তুরস্কের অ্যান্টিট্রাস্ট বোর্ড। ৮ ফেব্রুয়ারি থেকে চালু হতে যাওয়া নতুন এ বিধিতে গোপনীয়তা লঙ্ঘনের উদ্বেগ সৃষ্টি হয়েছে।

তুর্কসেলের বরাত দিয়ে স্থানীয় গণমাধ্যম জানায়, মাত্র ২৪ ঘণ্টায় বিপ অ্যাপটির ব্যবহারকারী বেড়েছে প্রায় ১২ লাখ। আর বিশ্বব্যাপী অ্যাপটির বর্তমান ব্যবহারকারী ৫ কোটি ৩০ লাখেরও বেশি।

হোয়াটস অ্যাপ সব ব্যবহারকারীকে নতুন নিয়মে সম্মতি জানাতে অথবা অ্যাকাউন্ট বাতিল করতে বলেছে। এটি জানিয়েছে, হোয়াটস অ্যাপ, ফেসবুক, ইনস্টাগ্রাম, ম্যাসেঞ্জারসহ তাদের অন্যান্য অ্যাপগুলো গ্রাহকদের যোগাযোগের নম্বর ও প্রোফাইলের তথ্য অ্যাপগুলোর মাধ্যমে আদান-প্রদান করবে।

নিরাপত্তার স্বার্থে বার্তাগুলো এনক্রিপটেড থাকবে বলে জানিয়েছে ফেসবুক। সেক্ষেত্রে ক্লাউড স্টোরেজ বা অনলাইনে বার্তাগুলোর ব্যাকআপ থাকবে। তবে যেহেতু ব্যাকআপ থাকা বার্তাগুলো পাওয়া যাবে, তাই এনক্রিপশনে লাভ হবে না বলে ধারণা করছে বিশেষজ্ঞরা।



সিলেটভিউ২৪ডটকম / বিডি প্রতিদিন / জিএসি-০৪

শেয়ার করুন

আপনার মতামত দিন