Sylhet View 24 PRINT

মঙ্গলের মাটিতে ঐতিহাসিক অবতরণ নাসার রোবট যানের

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২১-০২-১৯ ১০:৫৩:৫৩

সিলেটভিউ ডেস্ক :: অবশেষে সফল হল মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। সংস্থাটির রোবট যান সফলভাবে অবতরণ করল মঙ্গলের মাটিতে। বাংলাদেশ সময় বৃহস্পতিবার দিবাগত রাত তিনটার আগ মুহূর্তে লালগ্রহে অবতরণ করে মহাকাশ যান ‘পারসিভেয়ারেন্স’।

বিবিসি জানায়, সাত মাস আগে ছয় চাকার এই স্বয়ংক্রিয় যানটি পৃথিবী থেকে ৪৭০ মিলিয়ন কিলোমিটার (৪৭ কোটি মাইল) পথের যাত্রা শুরু করেছিল।

এই মহাকাশ মিশনের সবচেয়ে চ্যালেঞ্জিং অংশ ছিল মঙ্গলের পৃষ্ঠে যানটির অবতরণের মুহূর্তটি। কারণ এর আগে বহু মহাকাশযান এই কাজ করতে গিয়ে বিভ্রান্ত হয়ে গেছে।

নাসায় পারসিভেয়ারেন্সের উপ প্রকল্প ম্যানেজার ম্যাট ওয়ালেস বলেন, ‘মহাকাশ মিশনে সবচেয়ে কঠিন চ্যালেঞ্জগুলোর অন্যতম হল সফল অবতরণ। মঙ্গলগ্রহে এর আগে যেসব মিশন পাঠানো হয়েছে তার মধ্যে ৫০ শতাংশ যান মঙ্গলের পিঠে সফলভাবে অবতরণ করতে ব্যর্থ হয়েছে। কাজেই আমাদের সবচেয়ে বড় চ্যালেঞ্জ হবে রোবট যানটি নিরাপদে নামানো।’

ফলে ঐতিহাসিক এই মুহূর্তের জন্য অপেক্ষা করছিলেন নাসার বিজ্ঞানীরা। সবার মধ্যে ছিল উৎকণ্ঠা নিয়ে।যানটি সফলভাবে মঙ্গলে অবতরণ করার সঙ্গে সঙ্গে লস অ্যাঞ্জেলসের জেট প্রপালসন ল্যাবরেটরিতে উল্লাসে মেতে ওঠেন বিজ্ঞানীরা।

সিলেটভিউ২৪ডটকম/ডেস্ক/মিআচৌ-৫

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.