আজ বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ইং

সাবধান, সারাহা অ্যাপ হাতিয়ে নিচ্ছে আপনার ব্যক্তিগত তথ্য!

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৭-০৮-২৯ ০০:৫০:০০

সারাহা অ্যাপ নিয়ে মাতামাতি খানিকটা কমেছে। কিছুদিন আগে ‘সারাহা’রীতিমতো ঝড় তুলেছিল সোশ্যাল মিডিয়ায়। বেনামী চিঠি আদানপ্রদানে এক আশ্চর্য রহস্যময়তার আস্বাদ পাচ্ছিলেন সবাই। লেটেস্ট ট্রেন্ড হয়ে উঠেছিল এই অ্যাপ। এবার সেই অ্যাপকে নিয়ে শোনা গেল নতুন খবর। যা নিঃসন্দেহে অস্বস্তিতে ফেলবে অ্যাপ ব্যবহারকারীদের। 

একটি সূত্রে জানা যাচ্ছে, জাচারি জুলিয়ান নামের এক সিনিয়র নিরাপত্তা বিশ্লেষক যিনি আইটি সুরক্ষা সংক্রান্ত একটি সংস্থা বিশপ ফক্সে কর্মরত, তিনিই প্রথম আবিষ্কার করেন, সারাহা অ্যাপটি ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য কপি করে নেয়। এর জন্য তারা ব্যবহার করে বার্প সুট নামের একটি সফটওয়্যার। 

জানা যাচ্ছে, ওই অ্যাপে লগ ইন করলেই সেটি আপনার ইমেল ও ফোনের সমস্ত কনট্যাক্টকে কপি করে নেয়। যদিও সারাহার প্রস্তুতকর্তা জেইন অল-আবিদিন তৌফিক জানিয়েছেন, আসলে এটা করা হত পূর্ব পরিকল্পিত ‘ফাইন্ড ইওর ফ্রেন্ডস’ নামের একটি ফিচারের জন্য। তিনি টুইট করে ব্যবহারকারীদের আশ্বস্ত করেছেন, পরের আপডেটেই এই ডেটা রিকোয়েস্টটি ডিলিট করে দেওয়া হবে।

প্রসঙ্গত, কোনও অ্যাপ যখন ব্যবহারকারীদের এমন তথ্য কপি করে নেয়, যেটা প্রয়োজনে আসছে না, তখন সেই আচরণকে সন্দেহজনক বলে ধরা হয়। এ বছরই একটি সংস্থা তাদের কাছে থাকা ব্যবহারকারীদের ডেটা উবেরের মতো একটি ক্যাব সংস্থাকে বিক্রি করে দেয়। তা নিয়ে খুবই সমালোচনা হয়েছিল।

শেয়ার করুন

আপনার মতামত দিন