আজ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

শেষকৃত্য পরিচালনায় রোবট!

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৭-০৯-০৮ ০০:২৮:৩৬

তথ্য প্রযুক্তির এই যুগে রোবট এখন আর কোনো বিস্ময়ের নাম নয়। মানুষের কাজকে সহজ করার উদ্দেশ্যেই তৈরি করা হচ্ছে রোবট।

কিন্তু শেষকৃত্য অনুষ্ঠান পরিচালনা করবে রোবট! এ কথা শুনে আপনি আশ্চর্য হবেন এটাই স্বাভাবিক। আর পুরোহিত রোবট তৈরির কাজটি করেছে জাপানের রোবট নির্মাতা প্রতিষ্ঠান সফটব্যাংক।

ম্যাশেবলের খবর অনুযায়ী, সম্প্রতি ‘টোকিও ইন্টারন্যাশনাল ফিউরেনাল অ্যান্ড সিমেট্রি শো’তে রোবট নির্মাতা প্রতিষ্ঠান সফটব্যাংক নির্মিত ‘পিপার’ নামের একটি রোবটের প্রদর্শন করা হয়েছে, যা বৌদ্ধ ধর্মানুসারে শেষকৃত্য অনুষ্ঠান পরিচালনা করতে সক্ষম। শুধু বৌদ্ধ ধর্মানুসারে শেষকৃত্য অনুষ্ঠান পরিচালনাই নয়, এর পাশাপাশি জাপানি রীতিনীতির প্রতিও সমান খেয়াল রাখবে সফটব্যাংকের ‘পিপার’। অর্থাৎ একজন জাপানি বৌদ্ধভিক্ষু যা পারেন, তা অনায়াসেই করতে পারবে এ রোবট।

জানা গেছে, পিপারের নির্মাতা প্রতিষ্ঠান সফটব্যাংক হলেও রোবটটি যে সফটওয়্যারের মাধ্যমে শেষকৃত্য অনুষ্ঠানের মন্ত্র উচ্চারণ করছে, তা তৈরি করছে জাপানি সফটওয়্যার প্রতিষ্ঠান নিসেই ইকো। ফলে একজন বৌদ্ধভিক্ষুর অবিকল বিকল্প হয়ে উঠতে পারে ‘পিপার’। তা ছাড়া ‘পিপারের’ সেবাও বেশ সস্তায় পাওয়া যাচ্ছে। শেষকৃত্যানুষ্ঠানে একজন বৌদ্ধভিক্ষুর জন্য যেখানে এক হাজার ডলার খরচ করতে হয়, সেখানে পিপারের জন্য গ্রাহককে খরচ করতে হবে মাত্র ৪৫০ ডলার।

তাই এরই মধ্যে জাপানে জনপ্রিয় হয়ে উঠছে ‘পিপার’।

শেয়ার করুন

আপনার মতামত দিন