আজ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

অ্যাসপারগিলাস টুবিনজেনসিস ধংশ করবে প্লাস্টিক!

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৭-১০-০৯ ১০:১৯:৩৮

সিলেটভিউ ডেস্ক :: প্লাস্টিক নষ্ট হয় না, এটাই জানা ছিল এতদিন। কিন্তু এবার জানা গেল, প্লাস্টিককে ‘খেয়ে’ ফেলতে পারে বিশেষ এক ধরনের ছত্রাকও! তারা ভেঙে টুকরো টুকরো করে দিতে পারে প্লাস্টিক অণুগুলিকে বেঁধে রাখার বন্ড বা ‘হাত’ গুলিকে। তার ফলে ছিন্ন-বিচ্ছিন্ন হয়ে যায় এই দ্রব্যের অণুগুলি। কয়েক সপ্তাহের মধ্যেই মাটিতে মিশে গিয়ে নিশ্চিহ্ন হয়ে যেতে পারে সেই সব প্লাস্টিক, যারা ১০ লক্ষ বছরেও মাটিতে মিশে যায় না।
 
প্লাস্টিককে ‘বধ’ করার এমন একটি ছত্রাকের সন্ধান মিলেছে বলে দাবি করেছেন চাইনিজ অ্যাকাডেমি অব সায়েন্সেসের একদল বিজ্ঞানী। পাকিস্তানের গবেষকদের সঙ্গে সম্মিলিত গবেষণা চালিয়ে ইসলামাবাদের আবর্জনার স্তূপ থেকে সেই প্লাস্টিক বিনাশী ছত্রাকের হদিস পেয়েছেন তারা। তাঁদের গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে পরিবেশ বিষয়ক আন্তর্জাতিক বিজ্ঞান জার্নাল ‘এনভায়রনমেন্টাল পলিউশান’ এ।
 
গবেষকরা যে ছত্রাকটির হদিস পেয়েছেন, তার নাম অ্যাসপারগিলাস টুবিনজেনসিস। ছত্রাকটি জন্মায় মাটিতে। তবে গবেষণাগারে ওই ছত্রাককে প্লাস্টিকের ওপরেও জন্মাতে দেখেছেন গবেষকরা। এটি থেকে বেরিয়ে আসে এক ধরনের এনজাইম বা উেসচক, যা প্লাস্টিকের অণুগুলিকে বেঁধে রাখার বন্ডগুলিকে ভেঙে টুকরো টুকরো করে দেয়। আর সেটা করে অত্যন্ত দ্রুত গতিতে। ফলে কয়েক সপ্তাহের মধ্যেই একটা প্লাস্টিক পুরোপুরি ক্ষয়ে গিয়ে মাটিতে মিশে যেতে পারে। এই প্রক্রিয়াতেই মরা গাছপালা বা প্রাণীদের জৈব বর্জ্যের ওপর বসে ছত্রাক তাদের নিশ্চিহ্ন করে দেয়।
 
গবেষণায় দেখা গেছে, প্লাস্টিকখেকো ছত্রাকটির বিভিন্ন মাধ্যমে আচার-আচরণে ভিন্নতা থাকে। তারা কতটা দক্ষতার সঙ্গে প্লাস্টিক অণুকে ভাঙতে পারবে, তা নির্ভর করে কোন মাধ্যমে আর কোন তাপমাত্রায় তাদের রাখা হচ্ছে তার ওপর। ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের একটি সমীক্ষায় বলা হয়েছে, ২০১৪ সালে বিশ্বে প্লাস্টিক উত্পাদনের পরিমাণ ছিল ৩১ কোটি ১০ লক্ষ টন। যা ২০৫০ সালে হবে ১ হাজার কোটি ১২ লক্ষ ৪০ হাজার টন। এই পরিস্থিতিতে পরিবেশের স্বার্থে প্লাস্টিক বর্জ্য ধ্বংস করা জরুরি। সে ক্ষেত্রে প্লাস্টিকখেকো ছত্রাকরা আগামী দিনে কী ভূমিকা নিতে পারে, সেটাই এখন দেখার বিষয়।


সিলেটভিউ২৪ডটকম/০৯অক্টোবর২০১৭/ডেস্ক/আআ

শেয়ার করুন

আপনার মতামত দিন