আজ শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ইং

কিছু সময়ের জন্য বন্ধ ছিল ফেসবুক ও ইন্সটাগ্রাম

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৭-১০-১২ ০১:১৭:৩৩

বুধবার সারাবিশ্বে কিছু সময়ের জন্য বন্ধ হয়ে গিয়েছিল সামাজিক যোগাযোগের জনপ্রিয় সাইট ফেসবুক। বিভিন্ন ধরনের সাইট ‘ডাউন ডিটেক্টর’ কর্তৃপক্ষ ফেসবুকের এ সাময়িক বন্ধ হওয়ার বিষয়টি নিশ্চিত করেছে। তাৎক্ষণিক এ সমস্যার কারণে প্রায় ২২ হাজার ব্যবহারকারী ডাউন ডিটেক্টরে রিপোর্ট করেছেন।

এই রিপোর্টের  তথ্য অনুযায়ী কোন কোন দেশের ব্যবহারকারীরা সমস্যায় পড়েছেন, সেটিও সাইটটির মানচিত্রে (http://downdetector.com/status/facebook/map/) দেখানো হচ্ছে। এখনও অনেক ব্যবহারকারী ফেসবুক বা ইন্সটাগ্রাম ব্যবহারের ক্ষেত্রে সমস্যার মুখোমুখি হতে পারেন বলে জানা গেছে। বাংলাদেশেও কিছু সময়ের জন্য ফেসবুক ও ইন্সটাগ্রাম ব্যবহারকারীরা থমকে গিয়েছিলেন। এ সমস্যায় পড়ে  বিষয়টি নিয়ে নিজের ভেরিফাইড টুইটার থেকে টুইটও করেছেন সংগীতশিল্পী পড়শি।

হঠাৎ করেই অনেক ব্যবহারকারী ফেসবুকের পাশাপাশি ইন্সটাগ্রাম ব্যবহার করতে গিয়ে সমস্যায় পড়েন। বিশেষ করে স্ট্যাটাস পোস্ট করার বক্সটি চলে যাওয়া এবং কয়েকবার চেষ্টার পরও পেজ রিফ্রেশ না হওয়ার বিষয়টি দেখতে পেয়ে ব্যবহারকারীরা তাৎক্ষণিক টুইটারে বিষয়টি নিয়ে হ্যাসট্যাগে (#Facebookdown) আলোচনা শুরু করেন। একই হ্যাসট্যাগে দ্রুত টুইট আসতে থাকায় আলোচনার শীর্ষে চলে আসে বিষয়টি। ফেসবুকের একজন মুখপাত্র বিষয়টি স্বীকার করে জানিয়েছেন, অনেক ব্যবহারকারী সাময়িকভাবে ফেসবুক ও ইন্সটাগ্রাম ব্যবহারের ক্ষেত্রে সমস্যায় পড়ছেন। বিষয়টি আমাদের নজরে আছে।

দেশের ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর সংগঠন আইএসপি এবির সাধারণ সম্পাদক ইমদাদুল হক বাংলা ট্রিবিউনকে বলেন, ‘রাতে আধা ঘণ্টার মতো ফেসবুক ডাউন ছিল। ব্যবহারকারীরা বুঝতে বুঝতে তা আবার ঠিক হয়ে গেছে। দেশের ফেসবুক ব্যবহারকারীদের কাছ থেকে আমরা কিছু অভিযোগও পেয়েছি।’ মূল সমস্যা ১০ মিনিটের মতো ডাউন ছিল, ঠিক হতে আধা ঘণ্টার মতো লাগে বলে জানান তিনি। 

ইমদাদুল হক আরও বলেন, ‘আমরা রাত সাড়ে ১০টার দিকে ফেসবুক থেকে সার্ভার ডাউনের মেইল পাই।’ তথসূত্র: সিনেট ও ডাউন ডিটেক্টর।- বাংলা ট্রিবিউন

শেয়ার করুন

আপনার মতামত দিন