আজ শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ইং

এবার জাপানের কাছে ক্ষমা চাইল যুক্তরাষ্ট্র

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০১-১০ ০০:৪৮:৪৯

উত্তর কোরিয়া ইস্যুতে যুক্তরাষ্ট্রের মিত্র দেশ জাপান। তবে বারবার একই ধরনের ঘটনা ঘটায় এবার জাপানের কাছে ক্ষমা চাইল যুক্তরাষ্ট্র। একাধিকবার জাপানে গিয়ে নামতে হচ্ছে মার্কিন মিলিটারি হেলিকপ্টারকে। এতে প্রশ্ন উঠেছে মার্কিন সামরিক সরঞ্জাম নিয়েও। আর তাতেই ক্ষমা চাইল ওয়াশিংটন।

এ ব্যাপারে মার্কিন ডিফেন্স সেক্রেটারি জেমস ম্যাটিস জাপানের ডিফেন্স সেক্রেটারি ইৎসুনোরি ওনোদেরার কাছে ক্ষমতা চেয়েছেন। সোমবার জাপানের ওকিনাওয়াতে মার্কিন মিলিটারি হেলিকপ্টারের জরুরি অবতরণ করতে হয়। তারপরই ক্ষমা চেয়েছে যুক্তরাষ্ট্র।

সোমবার ইউএইচ-১ নামে ওই মার্কিন চপার এসে নামে বিকেল ৪টার দিকে। উরুমার ইকেইজিমা আইল্যান্ডের একটি সমুদ্র সৈকতে নামে চপারটি। কোনো কারণে বিপর্যস্ত হওয়ার পরই এইভাবে অবতরণ করে সেটি।

ওকিনাওয়া ডিফেন্স ব্যুরোর দেওয়া তথ্য অনুযায়ী, ককপিটে একটি ওয়ার্নিং লাইট জ্বলে ওঠা মাত্রই ল্যান্ডিং-এর সিদ্ধান্ত নিতে হয় পাইলটকে। সাবধাণতাবশতই এমন সিদ্ধান্ত নেওয়া হয়। একটি বাড়ি থেকে মাত্র ১০০ মিটার দূরত্বে এসে নামে সেটি।

এদিকে, গত বছরের জানুয়ারি মাসেও এই একই জায়গায় অবতরণ করাতে হয় একটি অ্যাটাক হেলিকপ্টারকে। মার্কিন মেরিন কর্পসের এএইচ-১ নামে একটি হেলিকপ্টার এসে নামে ওই সি বিচেই।

শেয়ার করুন

আপনার মতামত দিন