আজ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

তিন বছরে ১০ লাখের বেশি অভিবাসী নেবে কানাডা

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০১-১১ ০১:৪৩:৫৫

এবার কিন্তু সেটা পূরণ হতে পারে। কানাডায় বাস করার বা কাজ করার স্বপ্ন দেখছেন? কারণ কানাডার সরকার নতুন পরিকল্পনা ঘোষণা করেছে যে তারা পরবর্তী তিন বছরে ১০ লাখেরও বেশি অভিবাসী গ্রহণ করবে।

অভিবাসন সংসদে ২০১৮ সালের বাৎসরিক রিপোর্টে দেশটির অভিবাসন মন্ত্রী অহমেদ হুসেন এই পরিকল্পনার কথা জানান। তিনি বলেন, ২০১৯ থেকে ২০২১ সালে নতুন স্থায়ী বাসিন্দা হিসেবে ১০ লাখ ৮০ হাজার জনকে গ্রহণ করবে কানাডা। যেটা ২০২১ সালের পরের দিকে হবে ৩ লাখ ৭০ হাজার জন।

নিজেও একজন সোমালি শরণার্থী হিসেবে কানাডায় এসেছিলেন হুসেন। রিপোর্ট উপস্থাপন করে তিনি বলেন, অভিবাসী ও তাদের বংশধরেরা অগণিত অবদান রেখে চলেছে এই দেশে, এবং আমাদের ভবিষ্যৎ সফলতা নির্ভর করবে তাদের ক্রমাগত স্বাগত জানানো ও ভালোভাবে অন্তর্ভূক্তির মধ্যে।

রিপোর্ট অনুযায়ী, কানাডায় বসবাসকারী পাঁচজনের একজন দেশটির বাইরে জন্মগ্রহণ করেছে। আর ১৯৯০ সাল থেকে ৬০ লাখেরও বেশি মানুষ কানাডায় অভিবাসী হয়েছে।

কানাডার অর্থনীতিকে শক্তিশালী করার জন্য অভিবাসনই মূল চাবিকাঠি। বেশিরভাগই তরুণ অভিবাসী নেওয়ার ফলে তারা বয়স্ক লোকেদের চ্যালেঞ্জটাও মোকাবেলা করতে পারছে।

রিপোর্টে আরো বলা হয়েছে, কর্মী আর অবসর নেওয়া ব্যক্তিদের অনুপাত ২০১২ সালে ৪.২:১ থাকলেও ২০৩৬ সালে সেটা ২:১ হবে।

২০২১ সালে যাদের নেওয়া হবে তাদের অর্ধেকেরও কম মানুষকে অর্থনৈতিক প্রোগ্রামের অধীনে নেওয়া হবে যেন তারা শ্রম বাজারের দক্ষতার গ্যাপ পূরণ করতে পারেন।

রিপার্টে বলা হয়, অভিবাসন মাত্রার বৃদ্ধি বিশেষ করে অর্থনৈতিক ক্ষেত্রে  বর্ধন আমাদের শ্রমের চাপ স্থায়ী করতে সক্ষম, অর্থনৈতিক উন্নয়নকে সমর্থন এবং আবিস্কার অব্যাহত রাখতে সহায়তা করবে।

শেয়ার করুন

আপনার মতামত দিন